Forex Trading Library

ফরেক্স ট্রেডারের জন্য মানি ম্যানেজমেন্ট (তৃতীয় অংশ)

0 256

সঠিক ট্রেড সাইজ ব্যবহার করাঃ

ট্রেডিং একাউন্ট এর ব্যালান্স এর সাথে হিসাব রেখে যদি ট্রেডিং এর সাইজ ব্যবহার করা হয় তাহলে একাউন্ট এর ব্যালান্স এর নিরাপত্তা অনেকটা নিশ্চিত হয়। এভাবে একটি নির্দিষ্ট লট সাইজ প্রত্যেক ট্রেডে ব্যবহার করলে প্রত্যেক ট্রেডে একাউন্ট এর একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ ঝুকি নেয়া হয়।

উদাহরণস্বরূপ, অনেক সফল ফরেক্স ট্রেডার তাদের একাউন্ট এর শুধুমাত্র বিশ শতাংশ ঝুকি নেয়। যদি এই বিশ শতাংশ কোন কারনে লস হয়ে যায় তাহলে সেই লস রিকভার এর জন্য ট্রেডার এর হাতে অনেক সুযোগ থাকে। অনেক ফরেক্স ট্রেডার কোন ট্রেডে প্রফিট হবার সম্ভাবনা কত সেটার উপর ভিত্তি করে ট্রেডের সাইজ ব্যাবহার করে। এরকম ট্রেডার আগে প্রফিট বা লসের সম্ভাবনা হিসাব করে এবং এর পরে সে অনুযায়ী ট্রেডের সাইজ নির্ধারণ করে।

প্রত্যেক ট্রেডে স্টপ লস ব্যাবহার করাঃ

এখন একাউন্ট এর ব্যালেন্স অনুযায়ী কতটুকি রিস্ক নেয়া হবে সেটার উপর ভিত্তি করে ট্রেডের সাইজ নির্ধারণ করার পরে একজন ট্রেডার  কোন কারেন্সি পেয়ার এ ট্রেড করবে সেটা নির্ধারণ করবে। ট্রেড শুরু করার আগে ওই ট্রেডে কত লেভেল পর্যন্ত লস সহনীয় হবে সেটা নির্ধারণ করতে হবে।

অনেক ট্রেডার ট্রেড নেবার সাথে সাথেই তাদের স্টপ লস সেট করে, এইটা ট্রেডারকে নিয়মানুবর্তী হতে সাহায্য করে। স্টপ লস সেট করলে যদি কোন কারনে মার্কেট উল্টা যাওয়া শুরু করে তাহলে সেই স্টপ লস লেভেলে এসে ট্রেডটি বন্ধ হয়ে যাবে। মানি ম্যানেজমেন্ট এর অংশ হিসেবে স্টপ লস একটি খুব গুরুত্তপূর্ণ বিষয় যেটা যে কোন ধরনের অস্বাভাবিক মুভ হলে ট্রেডারের ব্যালান্স কে রক্ষা করে।

কিছু ট্রেডার ট্রেড প্রফিটে গেলে ট্রেইলিং স্টপ লস ব্যবহার করে। কারেন্সি রেট যদি ট্রেড নেবার পরে অনুকুলে চলে আসে তাহলে স্টপ লস টি পরিবর্তন করে বাই এর ক্ষেত্রে উপরে এবং সেল এর ক্ষেত্রে নিচে সরিয়ে দেয়া যায়। এই ট্রেইলিং স্টপ লস কোন অস্বাভাবিক মুভের কারনে কোন প্রফিটের ট্রেড যাতে লসে চলে না যায় সেটা থেকে ট্রেডারের একাউন্ট কে রক্ষা করে।

Leave A Reply

Your email address will not be published.