Forex Trading Library

ডেইলি মার্কেট ডাইজেস্টঃ ইউরোজোন ইকোনোমি রিকাভার করছে।

0 195

গত ১৫ মাসে জার্মানির সার্ভিস সেক্টর খুবই দুর্বল হয়ে পরেছে।

এ আগস্ট এ দেখা জাচ্ছে জার্মানির ইকনমির অবস্থা একটু ভালই দেখা যাচ্ছিল যেখানে মেনুফেকচারিং এবং সার্ভিস সেক্টর ধীর গতিতে এগুচ্ছে। অন্যদিকে বুধবারে দেখা যায় যে মার্কেট ফ্ল্যাশ মেনুফেকচারিং পি এম আই ৫৩.৬ এ নেমে আসে। পি এম আই ফ্ল্যাশ সার্ভিসটা যদিও একটু দুর্বল ছিল এর জন্য ইন্ডেক্স স্লিপ করে ৫৩.৩ তে নেমে আসে এ মাসে যা কিনা ৫৪.৪ ছিল গত জুলাইয়ে। যদিও এনালিস্টরা আশা করছিলো এ আগস্ট এ ইন্ডেক্স ৫৪.৩ হউয়ার।

Germany PMI Composite (Flash) August 2016: 54.4 (55.3 in July)
Germany PMI Composite (Flash) August 2016: 54.4 (55.3 in July)

অন্যদিকে মারকিট বলছে এই আগস্ট এ নতুন অর্ডার আরও বাড়তে থাকবে যা কিনা নতুন বিজিনেস গঠন এবং দেশি ও বিদেশি চাহিদা বাড়াতে সক্ষম হবে।

ইউরজোন এর পি এম আই সাত মাস লম্বা সময় ধরে বাড়ে।

এ মাসে মারকিট থেকে দেখা যায় যে প্রাইভেট সেক্টর এর ইকোনমি কার্যক্রম আস্তে আস্তে বাড়ছে। অন্যদিকে flash Eurozone Composite PMI output index ৫৩.২ থেকে ৫৩.৩ তে চলে গেছে যা কিনা ৭ মাসের  হাইয়ার মার্ক করছে।সার্ভিস পিএম আই এর কার্যক্রম ৫৩.১ এ রেকর্ড করা হয়েছে। মেনুফেকচারিং অল্প হারে কমে ৫১.৮ এ অবস্থান করছে এ আগস্টে।

Eurozone PMI Composite (Flash) August 2016: 53.3 (53.2 in July)
Eurozone PMI Composite (Flash) August 2016: 53.3 (53.2 in July)

মারকিটঃ US মেনুফেকচারিং আউটপুট এখনও শক্তসামর্থ্য।

US এর ফ্ল্যাশ মেনুফেকচারিং পি এম আই বেড়ে ৫২.১ এ অবস্থান করছে যদিও তা আশা করা হয়েছিল ৫৩.১ এ অবস্থান করার। অন্যদিকে এ মাসের মেনুফেকচারিং পি এম আই জুলাই মাসের পি এম আই থেকে একটু কম যা কিনা ৫২.৯ ছিল। মারকিট বলছে US এর প্রোডাকশন আগে থেকে অনেকটা ভাল হচ্ছে যেখানে আউটপুট আগের তুলনায় অনেকটা বেড়েছে যদিও নতুন কাজের অর্ডার গুলু খুব ধীর গতিতে বাড়ছে।

US এর home sales এর গ্রোথ গত জুলাইয়ে ভালোই ছিলো।

গত জুলাইয়ে দেখা যায় যে, US এর নতুন বাড়ি সেল গত ১ যুগে ভালোই বেড়েছে যা কিনা হাউজিং মার্কেটে খূব শক্ত একটি মোমেণ্টাম মেইন্টেইন করছে। ডাটা থেকে দেখা যাচ্ছে যে সিঙ্গেল-ফেমিলি এর হাউজ purchase ১২.৪০% বেড়ে গিয়েছে। যদিও জুনে দেখা যায় এর annual range ছিল ৬৫৪ হাজার জা কিনা গত ২০০৭ সালের অক্টবার থেকে highest level হয়ে আছে।

Leave A Reply

Your email address will not be published.