Forex Trading Library

Brexit এর প্রভাব শেষ হওয়ার পরে মার্কিন ডলার এখন অনেটা শক্তিশালী হয়েছে

0 260

Brexit এর প্রথম দিকে মার্কিন ডলার ধীর গতিতে ছিল এবং একই সময়ে গ্রিনব্যাক মোটামুটি ভালো একটা পর্যায় ছিল।এখন আমরা সর্বশেষ পরিবর্তনের জন্যে অপেক্ষা করছি এবং আজকে সন্ধ্যায় CFTC ডাটা থেকে রিলিজ হতে পারে।এদিকে Brexit এরপরে মার্কেট নমনীয় ভাবে ছিল এবং মার্কেট Fed হার বৃদ্ধি উপর শঙ্খ্যায় রয়েছে।গত সপ্তাহের ডাটা অনুযায়ী,২১শে জুন মার্কেট ধীর গতিতে বন্ধ ছিল এবং ২৪শে জুন শুক্রবার ফলাফল রিলিজের পরে USD তার পূর্বের অবস্থান থেকে পরিবর্তিত হয়ে $৮.৭ বিলিয়ন পর্যন্ত ছিল।

আমাদের পূর্বের মার্কিন ডলার সূচক শীর্ষক বিশ্লেষণ,মার্কিন ডলার ৯৩.০০ লেভেল পর্যন্ত ছিল এবং 17th জুন উল্লেখ করা হয়েছিল যে এটি আবার ৯৩.০-৯২.৫০ সাপোর্ট লেভেল ফিরে আসতে পারে। বলা হয়েছিল যে যদি মার্কিন ডলার ৯৩.০সাপোর্ট তে অবস্থান করে তাহলে ২৩শে জুন এটি ৯৩.০২ এবং ৯৩.৩২ এর কাছাকাছি বন্ধ থাকতে পারে।অতঃপর Brexit এর ফলাফলের পরে সল্প সময়ের জন্যে ডলার শক্তিশালি থেকে ৯৫.৬৭ লেভেল বন্ধ ছিল।সোমবার থেকে ডলার সূচক নিচের দিকে অবস্থান করছিল এবং একই সময়ে বুলিশ অবস্থান করতে দেখা গিয়েছিল।

US Dollar Index – Daily Chart, 01/07/2016
US Dollar Index – Daily Chart, 01/07/2016

চার্ট অনুযায়ী মার্কিন ডলার সূচক-

দৈনিক চার্ট অনুযায়ী,মার্কিন ডলার সূচক-০১/০৭/১৬

প্রথমে বলা যায় যে চার্ট অনুযায়ী মূল্য চ্যানেল থেকে পরিবর্তিত হয়ে আরো নিচে নামতে পারে।যদি এখনও ধীর গতিতে Head এবং shoulders প্যাটার্ন অবস্থান করছে এবং মে মাসের শুরুর দিকে ৯১.৮৮ এর নিচে অবস্থান করছিল এবং জুন মাসে shoulders প্যাটার্ন এর সাথে ৯৩.০২ এর নিচে ছিল।ফলাফল অনুযায়ী যদি এখান থেকে পরিবর্তিত হয়ে  মার্কিন ডলার সূচক বুলিশ ফ্ল্যাগ প্যাটার্ন অবস্থান করে তাহলে পরবর্তীতে উপরের দিকে আসতে পারে।

শুরুর দিকে ৯৫.৯৫-৯৫.৭৫ সাপোর্ট দেখা যেতে পারে এবং পরবর্তীতে এটি আবার ৯৫.০-৯৪.৭৫ পর্যন্ত নেমে যেতে পারে।বুলিশ যদি উপরের দিকে অবস্থান করে তাহলে এখান থেকে পরিবর্তিত হয়ে ৯৬.৫৫ এর উপরে আসতে পারে এবং bull ফ্ল্যাগ যদি উপরে দিকে অবস্থান করে তাহল দীর্ঘ সময়ের জন্যে ৯৭.৪৫ এবং ৯৮.৫৫ লেভেল পর্যন্ত দেখা যেতে পারে।এদিক বুলিশ যদি দুর্বল হয় তাহলে মার্কেট ৯৫.০-৯৪.৭৫ পর্যন্ত নামতে পারে এবং পরবর্তীতে H&S এর সাথে মূল্য চ্যানেল থেকে পরিবর্তিত হতে পারে।অন্যদিকে মার্কিন ডলার যদি ৯৫.৯৫-৯৫.৭৫ এর উপরে অবস্থান করে তাহলে পরবর্তীতে শক্তিশালি রেসিসটেন্স দেখা যেতে পারে।

কাছাকাছি মেয়াদিতে মার্কিন ডলার পরিবর্তনের প্রভাব সমূহ

  • আজকে ISM উৎপাদন রিপোর্টে গুরুত্বপূর্ণ ডাটা রিলিজ হতে পারে।ISM এর উৎপাদন সূচক পরিবর্তিত হয়ে ৫১.৩ পর্যন্ত দেখা যেতে পারে যা মে মাসে একই ছিল বলে ধারনা করা হচ্ছে।অন্যদিকে যদি এটি নিচের দিকে না নামে তাহল পরবর্তীতে ডলার ভালো একটা পর্যায় দেখা যেতে পারে।
  • আগামী সপ্তাহে NFP রিপোর্ট দেখা যেতে পারে এবং সুদের হারের বড় ধরনের পরিবর্তন হতে পারে।অন্যদিকে যদি মার্কেটে বুলিশ অবস্থান করে তাহলে Fed হার বৃদ্ধি করতে পারে বলে আশা করা যাচ্ছে অথবা Fed হার বৃদ্ধি জন্য খুব সম্ভাবত ডিসেম্বার পর্যন্ত অপেক্ষা করতে পারে।
  • অর্থনৈতিক ডাটা অনুযায়ী এপ্রিল ও মে মাসে বোর্ড জুরে মার্কিন অর্থনীতি মোটামুটি ভালো পর্যায় ছিল,এবং মে মাসের জবস রিপোর্ট প্রবৃদ্ধিতে ছিল।অন্যদিকে Fed,GDP Q1 1.10% থেকে পরিবর্তিত হয়ে এখন GDP Q2 2.70% প্রবৃদ্ধিতে রয়েছে।এদিকে ২০১৫ সালে এটি GDP Q2 ৩.৯০% প্রবৃদ্ধিতে ছিল,২০১৪ সালে GDP Q2 4.60%বৃদ্ধিতে ছিল এবং সর্বশেষে এটি ২০১৩ সালে GDP Q2 3% বৃদ্ধিতে ছিল।
  • সংবাদ সম্মেলন ছাড়ায় ২৬শে ও ২৭শে জুলাই ফিডারেল রিজার্ভ পরিবর্তন দেখা যেতে পারে। তবে সেপ্টেম্বার ২০ও ২১ তারিখে গুরুত্বপূর্ণ হতে পারে কেননা Fed সম্ভাবত সেন্ট্রাল ব্যাংকের অর্থনৈতিক ডাটা বৃদ্ধি করতে পারে এবং ডাটা পরিবর্তিত হয়ে Q2 তে দেখা যেতে পারে।সুতারং ধারনা করা যাচ্ছে যে সেপ্টেম্বার মাসে Fed তার হার বৃদ্ধি করতে পারে অথবা ডিসেম্বার মাস পর্যন্ত Fed হার বৃদ্ধির জন্যে অপেক্ষা করতে পারে।
Leave A Reply

Your email address will not be published.