Forex Trading Library

FOMC,Boj এবং Brexit এর মতে গোল্ড ১২০০ সাপোর্ট এর উপরে দেখা যেতে পারে।

0 222

গোল্ডের মূল্য শক্তিশালী পর্যায় থেকে মে মাসে নিম্নবর্তীতে অবস্থান করছিলো এবং এই বছরের প্রথম মাসে নিম্নবর্তীতে অবস্থান করতে দেখা গেছে। সীমিত সময়ের মধ্যে গোল্ডের মূল্য সংশোধনের মাধ্যমে উর্দ্ধমুখিতে দেখা যেতে পারে এবং মূল্য আগামী কয়েক সপ্তাহ ধরে নিম্নবর্তীতে দেখা যেতে পারে অথবা জিওপলিটিক্যাল পর্যন্ত অবস্থান করতে পারে,অন্যদিকে আগামী দুই সপ্তাহ সেন্ট্রাল ব্যাংক অনিশ্চিতভাবে ধীর গতিতে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।

ফিডারেল রিজার্ভ ১৫th জুন সাক্ষাৎ করতে পারে বলে আশা করা যাচ্ছে এবং Fed Chair janet Yellen’s এর বক্তৃতা অনুযায়ী এই সপ্তাহের শুরুর দিকে হার বাড়ানোর কোন সম্ভাবনা নেই বলে ধারনা করা যাচ্ছে।তবে এই বিবৃতি বিনিয়োগকারীদের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশিকা হতে পারে বলে আশা করা যাচ্ছে।মার্কেট এখনো পর্যন্ত জুলাই মিটিং এর জন্য অপেক্ষা করছে যে আগামীতে Fed এর হার বাড়ানোর কোন সম্ভাবনা রয়েছে কিনা। ব্যাংক অফ জাপান এর কয়েক ঘণ্টার মধ্যে মিটিং অনুষ্ঠিত হতে পারে এবং মার্কেটের অবস্থা পরিবর্তনের ব্যাপারে আলোচনা করতে পারে বলে আশা করা যাচ্ছে। গোল্ডের মূল্য সল্পসময়ের মধ্যে পরিবর্তিত হতে পারে,অন্যদিকে 23rd জুন UKএর EU গণভোট অনুষ্ঠিত হতে পারে এবং এই সময়ে গোল্ডের মূল্য সাময়িকের জন্য নিম্নমুখীতে দেখা যেতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

গত সপ্তাহে ট্রেডার্স ব্যালেন্স রিপোর্ট অনুযায়ী CFTC থেকে গোল্ড দীর্ঘ মেয়াদী ভাবে নিম্নবর্তীতে দেখা যেতে পারে এবং পরবর্তীতে Dow শক্তিশালী পর্যায় অবস্থান করতে পারে বলে আশা করা যাচ্ছে।অন্যদিকে সাপোর্ট এর উপর বেশি ফোকাস করা হচ্ছে এবং যদি বর্তমান অবস্থা থেকে পরিবর্তিত হয় তাহলে বিনিয়োগকারীরা আরো ঝুঁকির মধ্যে পরতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

এছাড়াও এটি স্পষ্ট যে গোল্ড Hitherto crowded থেকে পরিবর্তিত হয়ে পুনরায় শুরু হতে পারে।কয়েক সপ্তাহ আগে গোল্ডের ট্রেডিং ১২৮০লেভেল এর উপরে অবস্থান করছিলো এবং আগামীতে গোল্ডের মূল্য আরো উর্দ্ধমুখিতে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।সাম্প্রতিক গোল্ড দুর্বল পর্যায় রয়েছে এবং গোল্ডের মূল্য দুর্বল পর্যায় থেকে সম্ভাবত দ্রুত পরিবর্তিত হতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

গত সপ্তাহে,জবস রিপোর্ট এর জন্য গোল্ডের মূল্য দুর্বল রয়েছে।শুক্রবার NFP এর রিপোর্ট অনুযায়ী গোল্ড পরবর্তীতে ২.৮৫% পর্যন্ত আসতে পারে এবং এই সপ্তাহে কিছুটা ধীর গতিতে দেখা যেতে পারে।সোমবার Janet Yellen এর বক্তৃতা অনুযায়ী,Precious metal বর্তমান অবস্থান থেকে আরো বেশি শক্তিশালী হতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

গোল্ড এর টেকনিক্যাল পরিবর্তন সমূহঃ-

সাপ্তাহিক চার্ট অনুযায়ী,গোল্ডের মূল্য দুই সপ্তাহ আগে ১২১২.১৯ পর্যন্ত ছিল এবং ৮ সপ্তাহ ধরে ১২০৬.৯০ এর নিম্নবর্তীতে দেখা যেতে পারে। যদি মূল্য এই বর্তমান লেভেল এর নিচে ভাঙ্গতে সক্ষম হয় তাহলে পরবর্তীতে মূল্য মিনর ট্রেন্ড লাইন দেখা যেতে পারে। তবে মূল্য গত সপ্তাহে ক্ষতির মুখোমুখি থেকে ফিরে ১২৪৩.৯২ লেভেল বন্ধ করতে সক্ষম হয়েছিল এবং সংক্ষিপ্ত ভাবে এটি $১২০০ লেভেল কে পরীক্ষা করেছিল।সাপ্তাহিক চার্ট অনুযায়ী Wedge প্যাটার্ন উর্দ্ধমুখিতে অব্যাহত রয়েছে এবং পরবর্তীতে উর্দ্ধমুখি থেকে ১২৬১.৩৫-১২৫৩.৭৫ লেভেল পর্যন্ত পরীক্ষা করতে পারে।অন্যদিকে যদি মার্কেট এই লেভেল কে পরীক্ষা করতে ব্যর্থ হয় তাহলে পরবর্তীতে নিম্নবর্তীতে পরিবর্তিত হতে ১২০০ লেভেল পর্যন্ত আসতে পারে,এবং দ্বিতীয় বারের মত নিম্নবর্তী সাপোর্ট কে পরীক্ষা করতে পারে বলে আশা করা যাচ্ছে।

 

Gold – Weekly Chart, support established at 1200, retest to 1261 - 1253
Gold – Weekly Chart, support established at 1200, retest to 1261 – 1253

গোল্ড-সাপ্তাহিক চার্ট অনুযায়ী,মূল্য ১২০০ সাপোর্ট থেকে পরিবর্তিত হয়ে ১২৬১-১২৫৩ লেভেল পর্যন্ত পরীক্ষা করতে পারে।

দৈনিক চার্ট অনুযায়ী,১২০০ লেভেলে বাউন্স অফ হতে দেখা যাচ্ছে,গোল্ডের মূল্য পরবর্তীতে উর্দ্ধমুখিতে পরিবর্তিত হয়ে ১২৬১.৩৫-১২৭৯ রেসিসটেন্স পর্যন্ত আসতে পারে বলে আশা করা যাচ্ছে।তবে,যদি নিম্নমুখী থেকে পরিবর্তন করতে ব্যর্থ হয় তাহলে উর্দ্ধমুখি পরিবর্তন বাতিল হতে পারে এবং নিম্নমুখী থেকে ১২১৬ সাপোর্ট লেভেল কে পরীক্ষা করতে পারে।৪ ঘণ্টার চার্ট অনুযায়ী,hidden bearish divergence নিম্নমুখী থেকে উর্দ্ধমুখিতে পরিবর্তিত হতে পারে এবং গোল্ডের মূল্যের উপর প্রভাব পরতে পারে বলে আশা করা যাচ্ছে।অন্যদিকে গোল্ড দুর্বল পর্যায় থেকে উচ্চ পর্যায় পরিবর্তিত হতে পারে এবং সল্পসময়ের মধ্যে ১২১৬-১২১৯ লেভেল পর্যন্ত আসতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

Gold – H4 Chart: Mind the hidden divergence
Gold – H4 Chart: Mind the hidden divergence

গোল্ড-H4 চার্ট অনুযায়ী hidden divergence অবস্থান করছে।

গোল্ডের মূল্য সংশোধনের মাধ্যে ১২৬-১২১৯ লেভেল পর্যন্ত আসতে পারে এবং পরবর্তীতে আগের সাপোর্ট থেকে উর্দ্ধমুখিতে পরিবর্তিত হয়ে ১২৬১-১২৫৩ লেভেল পর্যন্ত আসতে পারে।অন্যদিকে উর্দ্ধমুখিতে বাঁধা প্রাপ্ত হওয়ার কারনে গোল্ড সম্ভাবত ১২৭০ লেভেল পর্যন্ত পরীক্ষা করতে পারে,কিন্তু এই লেভেল থেকে সম্ভাবত উর্দ্ধমুখিতে ধীর গতিতে পরিবর্তিত হতে পারে বলে আশা করা যাচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.