যুক্তরাজ্য EU ছাড়ার পক্ষ্যে রয়েছে

0 18

Brexit ভোটের মাধ্যমে UK-EU থেকে বের হয়ে আসার কারনে মার্কেটে অস্থির অবস্থা বিরাজ করছে।যদিও এখনও কাউন্টিং চলছে এবং এখন পর্যন্ত ৯৮.৪% ভোট কাউন্ট করা হয়েছে,তার মধ্যে Remain camp 48.3% এর বিপরীতে Leave camp 51.70% পর্যন্ত ভোট পড়ছে।প্রথম দিকে Remain camp মিড পয়েন্ট এগিয়ে ছিল এবং অফিসিয়ালি ভাবে ফলাফল UK এর সময় ০৯০০ দিকে প্রকাশিত হতে পারে বলে আশা করা হচ্ছে।

এছাড়াও জিও-পলিটিক্যাল অনুযায়ী Brexit ভোটের জন্য UK-এর কিছু রাজনৈতিক নেতা সহ ব্রিটিশ প্রধান মন্ত্রী David Cameron ইতিমধ্যে পদত্যাগ করেছেন।Brexit-এ কাদের বিজয় হতে পারে সেটা অনিশ্চিত কিন্তু Nigel Farage এর কিছু রাজনীতিবিদ বলেন যে Leave camp জয়ী হতে পারে এবং UK আগের ইতিহাস ভেঙ্গে যেতে পারে।এদিকে UKIP এর নেতা বলেন যে ২৩শে জুন মনে হয় ইতিহাসে আমাদের স্বাধীনতা দিবস নিচে নেমে যাবে।

মার্কেট আগে Bremain এর সাথে একত্রিত ছিল এবং GBPUSD নতুন বছরে ১.৫০১ এর উপরে দেখা যেতে পারে।একটা জনমত জরীপে দেখা গেছে যে Leave camp এগিয়ে থাকতে পারে,যদি Leave camp এগিয়ে থাকে তাহলে মার্কেট বড় ধরনের ঝুঁকির মুখোমুখি হতে পারে।তবে স্টার্লিং হিসাবে ভোট গ্রহণ শেষ হয়েছে এবং এখনও কাউন্টিং চলছে।এদিকে GBPUSD 9.63% থেকে ১.৩২২ এর নিচে রয়েছে এবং ইউরো ১.০৯১১ এর নিচে অবস্থান করছে এবং পরবর্তীতে এটি ১.১৪১ এর উপরে আসতে পারে বলে আশা করা হচ্ছে।অন্যদিকে GBPUSD 0.830 পর্যন্ত শক্তিশালী হতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

নিউজ অনুযায়ী,গ্লোবাল একুইটি মার্কেট নিচের দিকে নেমে গেছে এবং Nikkei 225 থেকে ৮.২৮% নেমে গেছে ,যেখানে Shanghai composite ২.৯২% এর নিচে রয়েছে এবং Hang seng ৫.৬৪% ক্ষতিতে রয়েছে।

Market Reaction to Brexit Vote
Market Reaction to Brexit Vote

Brexit ভোটের জন্য মার্কেটের অবস্থা

নিউজ অনুযায়ী বলা যায়,ইয়েন এবং গোল্ড শক্তিশালী পর্যায় রয়েছে এবং USDJPY  আগের অবস্থান থেকে পরিবর্তিত হয়ে ৯৯.০১ এর নিচে রয়েছে।Boj এর গভর্নর Kuroda বলেন যে সেন্ট্রাল ব্যাংক প্রথম সারিতে অবস্থান করছে,তিনি বলেন যে জাপান ব্যাংক সম্ভাবত তাদের লিকুইডিটি বাড়িয়ে দিতে পারে এবং তিনি আরো বলেন যে Boj বিদেশী কর্তৃপক্ষের সাথে Domestic সম্পর্কে মিটিং বসতে পারে।এবং ব্রিটিশ Referendum এর জন্য গ্লোবাল ফিনান্স মার্কেটের উপর বেশী প্রভাব পড়ছে বলে মনে হয়।

এদিকে গোল্ডের মূল্য আগের খারাপ অবস্থান থেকে আগামী দুই বছর ১৩৫৮ এর উপরে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।

UK-এখন ধারা ৫০ অনুযায়ী লিসবন এর সাথে যুক্ত হতে পারে এবং EU একটা অংশ কাউন্টডাউন এর জন্য আলোচনায় বসতে পারে বলে মনে করা হচ্ছে।

এছাড়াও অনেক বিশ্লেষক মনে করছেন যে Referendum অনেক গার্ড অনুপুস্থিত ছিল এবং মার্কেট বিশেষজ্ঞ Kathleen Brooks সিটি সূচিতে বলেন যে এটি যুক্তরাজ্য এবং ইউরোপের রাজনৈতিক প্রতিষ্ঠার জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত। যদিও এটি ছিল ফিনান্স মার্কেটের ঐতিহাসিক মুহূর্ত,তিনি বলেন যে FX মার্কেটে পাউন্ড-UK থেকে নিচে নেমে গেছে এবং আজকে UK বড় ধরনের ক্ষতির মুখোমুখি রয়েছে  এবং মার্কেটের মধ্যে অস্থিরতা বিরাজ করছে।

গতকাল এক বিবৃতিতে দেখা গেছে যে,অফিসিয়াল ভাবে ফলাফল প্রকাশিত হওয়ার পরে খুব শিগ্রিই সেন্ট্রাল ব্যাংক,ইংল্যান্ড ব্যাংকের গভর্নর Mark Carney এর সাথে এক আলোচনায় বসতে পারে বলে আশা করা যাচ্ছে।

START TRADING

or practice on DEMO ACCOUNT

Trading CFDs Involves high risk of loss