Forex Trading Library

তিনটি পদ্ধতির মাধ্যমে আপনার ট্রেডিং এ উন্নতি করতে পারেন

0 562

সব কিছুকে সব সময় সহজ ভাবে দেখা ভালো কিন্তু আমরা মানুষেরা সব সময় সহজ বিষয় কে কঠিন ভাবে দেখি ।ফরেক্স ট্রেডিং ও এর ব্যতিক্রম নয়।কম দামে কেনা এবং বেশী দামে বিক্রি করার থেকে আরও সহজ তর কি হতে পারে? কিন্তু আমরা এই এখানে কম দামে ক্রয় এবং বেশী দামে বিক্রয় করার জন্য জটিল ভেরিয়েবল ব্যবহার করে থাকি। এবং এই জটিলতার জন্য  অনেক সময় ভালো ট্রেড হাত ছাড়া করার কারণে মিস করতে থাকি।

চিন্তার বিষয়ঃ-ট্রেডিং ফরমে আমরা দেখে থাকি ট্রেডাররা ট্রেডিং সম্পর্কে কোন কিছু লেখা এবং ট্রেডিং কৌশাল ব্যাখ্যা সম্পর্কে উদগ্রীব থাকে। কিন্তু তারা যত তথ্যে ভাগাভাগি করুক না কেন,তাযবের বিষয় এই যে এদের মধ্যে বেশির ভাগ ট্রেডা এ লস করে থাকেন এবং কিছু ট্রেডার যারা তাদের মূলধন ধরে রাখতে সক্ষম হয়েছেন।

এর মধ্যে সচারচার ব্যাখ্যা আমরা যা পাই যার জন্য ট্রেডারা একটি স্ট্রেটেজি দিয়ে ভালো টাকা কামাতে পারেনা তার মূল কারণ হলঃ-

  • ট্রেডিং স্ট্রাটেজি(ট্রেডিং কৌশাল)ভালো মত কাজ করে না কারণ মার্কেট বদলে গেছে।
  • ট্রেডিং স্ট্রাটেজি শুধুমাত্র একটি নির্দিষ্ট সময়ে এবং শুধুমাত্র একটি নির্দিষ্ট উপকরণ জন্য কাজ করে।

বাস্তব কারণ সমূহঃ-

  • Analyzing strategy(কৌশাল বিশ্লেষণ)এর জন্য আপনি বেশী সময় অতিবাহিত করেননি।
  • আপনার strategy(কৌশাল)যথেষ্ট চর্চা হয়নি।

এটা নিশ্চিত যে যেখানে সেখানে ট্রেডিং স্ট্রাটেজি উপস্থাপন প্রকৃতপক্ষে উন্নতির প্রয়োজন হয় না,কিন্তু আপনি  বহু ভাষী হতে পারেন।আবার সব সময় strategies(কৌশাল)অবলম্বন করার মাধ্যমে যে ব্যবসায়ীদের ভালো হবে এমন কিন্তু নয়।

সুতরাং কিভাবে আপনি আপনার ট্রেডিং উন্নতি করবেন,এবং কিভাবে সহজ বা জটিল স্টাটেজি বিশ্লেষণ করতে পারবেন তার কিছুটা ধারা এখানে বিশ্লেষণ করা হলঃ-

পর্যবেক্ষণ করা 

মার্কেট পর্যবেক্ষণ এর মাধ্যমে মার্কেটে কি ঘটেছে তা সম্পর্কে আপনি অনেক কিছু বলতে পারবেন।শুধুমাত্র স্টাটেজি রুলস এর চার্ট ব্যবহার করে ট্রেডিং এর eyeballing এ ইনডিকেটর করতে পারবেন।পর্যবেক্ষণ হচ্ছে সব চেয়ে বড় মাধ্যম যা আপনি সব সময় ব্যবহার করতে পারবেন।একজন ব্যবসায়ীর শুরু করার জন্য সব চেয়ে ভালো স্থান, স্ট্রেটেজি টেমপ্লেট লোড করা এবং সহজভাবে ফিরে আসতে এবং পর্যবেক্ষণ করতে।সবচেয়ে গুরুত্বপূর্ণ হল,চার্টে মূল্য খোঁজা এবং মূল্য কেমন হতে পারে সেটা আন্দাজ করা,এখন আপনার স্ট্রেটেজি রুলস এর উপর ভিত্তি করে বলুন, মার্কেটে কি ঘটতে পারে এবং মূল্য কি আবার ফিরে আসতে পারে?

EA বা মার্কেট স্কালপিং এবং চার্ট দেখে সহজভাবে বোঝার চেষ্টা করুন সব মিলে কিছু দিন সময় লাগতে পারে পরিপূর্ণ ভাবে বোঝার জন্য।আপনি সব দিন দীর্ঘ সময়ের জন্য চার্টের সামনে বসতে পারবেন না কিন্তু আপনি চিন্তা করুন মূল্য কেমন হতে পারে। যেমন ট্রেন্ড থেকে বাধা প্রাপ্ত হওয়ার কারণ,প্রাইস টার্গেট এবং invalidation লেভেল কেমন হতে পারে বিস্তারিত ভাবে চিন্তা করুন তাহলে এটি আপনার ট্রেডিং উন্নতির জন্য ব্যাপক ভাবে সাহায্য করতে পারে।

এটি এক ধরনের বিরক্তিকর কাজ কিন্তু আপনার ট্রেডিং সাফল্যের জন্য চমৎকার হতে পারে।অনুশীলনের মাধ্যমে ট্রেডিং সম্পর্কে আপনি সচেতন হতে পারবেন এবং এই প্রচেষ্টার মাধ্যমে আপনার মনের ভিতর সম্ভাব্য শক্তি ফিরে আসতে পারে এবং পরবর্তীতে আপনি ট্রেডিং সাফল্যের এর জন্য পরিপূরক হতে পারবেন।

চর্চা

চর্চা আপনাকে পরিপূর্ণ করে তুলতে পারে ,চর্চা ছাড়া ট্রেডিং সাফল্যের জন্য সত্য আর কিছু হতে পারে না ।‘’ডেমো ট্রেডিং অ্যাকাউন্ট’’ এর মাধ্যমে আপনি চর্চা করতে পারবেন,কারণ এখানে স্ট্রেটেজি রুলস এর উপর ভিত্তি করে অন্ধভাবে আপনি ক্রয় এবং বিক্রয় করতে পারবেন।

ভালো ভাবে চর্চা করার পরে আপনার ট্রেডিং যাত্রার পরবর্তী ধাপ শুরু হবে।এই সংগৃহীত তথ্যের উপর ভিত্তি করে অভ্যাস গরে তুলুন যেন আপনি চার্ট পর্যবেক্ষণ,অনুশীলন এবং চর্চার মাধ্যমে ট্রেডিং সম্পর্কে বলতে পারেন এবং এটি আপনার ট্রেডিং সাফল্যের জন্য সাহায্য করবে।

যত বেশী সম্ভাব আপনার ট্রেডিং স্ট্রেটেজি চর্চা করুন এবং এটি আপনার ট্রেডিং দক্ষতা উন্নত করার জন্য একটি দুর্দান্ত উপায় হতে পারে।আরও গুরুত্বপূর্ণ যে,এই পুনারাবৃত্তিমুলক প্রক্রিয়া আপনাকে  কিছু ছোটাখাটো গুরুত্বপূর্ণ  বিবারন শনাক্ত করতে সাহায্য করতে পারে যে মূল্য আপনার জন্য কেমন হতে পারে।এই সব বিভিন্নমুখী পরিবর্তনের বিবারন আপনার ট্রেড লাভ  এবং লসের জন্য সাহায্য করতে পারে।

নিজেকে চ্যালেঞ্জ করুন

শুরু থেকে মৃত্যুর আগ পর্যন্ত শিখতে থাকুন অথবা ট্রেডিং প্রেক্ষাপট,আপনার ট্রেডিং স্ট্রেটিজি শুরুর পর থেকে শিখতে থাকুন,শিখা কখনো থামাবেন না।

সুতরাং আপনি মার্কেট পর্যবেক্ষণ করুন এবং চর্চা শুরু করুন।কিন্তু এটি শেষ হওয়ার নয়,সত্যিকার অর্থে গেম(খেলা)একটা চ্যালেঞ্জ এবং পরবর্তী অংশে নিজের সাথে চ্যালেঞ্জ করে ফিরে আসতে পারেন।কিন্তু কিভাবে এই কাজ করবেন এবং কোন দিকে যাবেন সেটায় এখন প্রশ্ন?

আজকাল অনেক ব্যবসায়ী/ব্লগার তাদের নিজস্ব চার্ট,ফোরাম,ওয়েবসাইট,এবং রিসোর্সে ট্রেডিং সম্পর্কে অনেক কিছু প্রকাশ করে থাকেন।প্রথম দিকে একজন ট্রেডার এর কাজ হল সব কিছু খুঁজে বের করা যেমন একজন পুলিশ তার কৌশালের মাধ্যমে অপরাধীকে খুঁজে বের করেন।এটি সহজ ভাবে moving average crossover বা বোলিঙ্গার ব্যান্ড কৌশল হতে পারে।কিছু ব্রোকার  এনালাইসিস লেখা এবং চার্ট আপডেট এর মাধ্যমে নিচে দিকে আসবে নাকি উপরের দিকে যাবে সে সম্পর্কে একটা ধারনা প্রকাশ করে থাকেন।চাইলে আপনি আপনার চর্চা,পর্যবেক্ষণ ও অনুশীলনের পাশাপাশি তাদের অনুসরণ করতে পারেন।কিছু ব্যবসায়ী আছে যারা এসব কিছুর পাশাপাশি তাদের ট্রেডিং লস করতে থাকে ,কারণ তারা চার্টে মূল্য পরিবর্তন এবং নিজেকে চ্যালেঞ্জ করতে শেখেনি,কারণ তাদের মার্কেট পর্যবেক্ষণ,চর্চা ও অনুশীলনের ঘাটতি ছিল।আপনি আপনার  চর্চা ও পর্যবেক্ষণের মাধ্যমে ট্রেডিং সম্পর্কে  নিজেকে চ্যালেঞ্জ করতে পারেন চার্টে ব্যবহারিত মূল্য কোন লেভেল থেকে কোন লেভেল পর্যন্ত যেতে পারে বা আপনার ধারনা থেকে এটা ভিন্ন ভাবে কাজ করবে কিনা।

আজকাল অধিকাংশ ব্রোকার তর্ক শেষ হচ্চে কিন্তু এনালাইসিস সঠিক আছে।দিন শেষে তর্ক আপনার ট্রেডিং মূলধন কে বৃদ্ধি করবে না।কিন্তু এখানে শেখার আছে,যা পরবর্তীতে আপনার ট্রেডিং সাফল্যের জন্য সাহায্য করতে পারে।

সুতরাং এখন ব্যবসায়ীদের উচিৎ তর্কের পরিবর্তে চিন্তা করা যে মূল্য পরিবর্তিত হয়ে কোথায় যেতে পারে। আপনি পিছনের যেকোনো একটি পদক্ষেপ গ্রহন করুন,মূল্য প্রকাশিত হওয়ার জন্য অপেক্ষা করুন,তার পর ঐ চার্টে ফিরে তাকান এবং নির্ধারণ করুন ট্রেডার(আপনি) সঠিক বা ভুল ছিল কিনা।যদি মনে যে সঠিক ছিল তাহলে বুঝতে চেষ্টা করুন কিভাবে এটি ট্রেড এর বাইরে কাজ করেছে।যদি মনে হয় ভুল ছিল তাহলে বুঝতে চেষ্টা করুন কেন ভুল ছিল এবং পরবর্তীতে  আপনি যদি ভিন্ন ভাবে কাজে লাগাতে পারেন ।

Trading Success - Observe, Practice, Challenge (Rinse and Repeat Method)
Trading Success – Observe, Practice, Challenge (Rinse and Repeat Method)
Leave A Reply

Your email address will not be published.