কেন মার্কিন ডলার লক্ষণীয় ভাবে দুর্বল হয়েছে?

Feb 05, 2:30 pm
US Dollar

এমন একটি মুদ্রা যা উপরে উঠার আশা রয়েছে যা ডিসেম্বরের মনিটারি পলিসি এর ২৫ বিপিএস এর ঊর্ধ্বমুখী পরিবর্তন হয়েছিল এবং এই সপ্তাহে তার অধপতন হয়। ডলার ইনডেক্স এখন ৯৬.৬৫ তে রয়েছে যা ২০১৫ ডিসেম্বরের নিম্নস্থর ভেঙ্গে ফেলেছে। এই সপ্তাহে টানা চারদিন ধরে নিম্নগতি অবস্থায় রয়েছে। বেশিরভাগ ট্রেডাররাই US DOLLAR এ বাই অবস্থায় ছিল তাদের জন্য এই সপ্তাহ ছিল অনেকটা ভয়ঙ্কর। তাহলে কেন এই সপ্তাহে US DOLLAR এর এই অধপতন?

এর ভালো উত্তর শুধু মিস্টার মার্কেট জানে। কিন্তু এই USD ডলারের ব্যাপারে তেমন কোন কারণ নেই। তাহলে এই ব্যাপারটা একটু ঘেটে দেখা যায়।

USD TECHNICAL OUTLOOK

US Dollar গত বছরের মধ্য অবস্থান থেকে সাইকোলজিক্যাল লেভেল ১০০ এর কাছাকাছি নেমে যায়। যদিও কয়েকবার ১০০ এর উপরে যেতে চেয়েছিল কিন্তু খুব তাড়াতাড়ি আবার নেমে যায়। ১০০ লেভেল ভাঙ্গার প্রথম কদম নেয় ২০১৫ সালের মার্চ মাসে, এবং ডিসেম্বর ২০১৫ তে আবার তা ভাঙ্গার চেস্টা করে তবে আবার নিচে নেমে যায় ৯৯.৫ পর্যন্ত। যারা আমাদের সাপ্তাহিক এনালাইসিস যারা নিয়মিত পড়েন তাদের জন্য এটি নতুন হবে না কারণ আমাদের ২২ জানুয়ারী এর এনালাইসিস মতে আমরা বলেছিলাম US DOLLAR নিম্নমুখী হবে যা ৯৭.২৮ এর মধ্যবস্থায় ঘুরপাক খাবে। ঠিক তেমনি, ৯৭.২৮ তে নেমে এখন প্রায় ৯৬.২৬ পর্যন্ত নিচে নেমেছিল এই মুদ্রা এবং ৯৬.৫৫ তে এসে বন্ধ হয় গতকাল।

এখান থেকে আমরা আশা করতে পারি কিছুটা ঊর্ধ্বমুখী হওয়ার যদি ৯৬.৫-৯৬ এর সাপোর্ট প্রাইসকে আটকে রাখতে পারে তবে। যদিওবা এই ঊর্ধ্বমুখী অবস্থান খুবি সল্প সময়ের জন্য হবে কারণ ৯৮.৫-৯৮ এ একটি রেসিস্ট্যান্স অনেক শক্তিশালী হয়েছে।
যদি ৯৮.৫-৯৮ এর রেসিস্ট্যান্স যদি প্রাইসকে আটকে রাখতে পারে তবে প্রাইস ৯৬-৯৬.৫ পর্যন্ত নামার এক সম্ভাবনা রয়েছে যা ৯৪.৫-৯৪ পর্যন্ত নিম্নবর্তী হতে পারে।

US Dollar Index – Daily Chart, Support/Resistance Levels
US Dollar Index – Daily Chart, Support/Resistance Levels

USD Fundamental Overview

ফান্ডামেন্টাল দিক দিয়ে দেখতে গেলে, ডিসেম্বর থেকে বিনিয়োগকারীরা অনেকটা তিক্ততা অনুভব করেছে। জানুয়ারী মাসের চিনের দুর্বল PMI এর কারণে তেমনটা ভালো কিছু এনে দিতে পারেনি। রিস্ক এভারসন মতে, ইয়েন শক্তিশালী হয়েছে এবং ইউরোও শক্তিশালী হয়েছে। এই সময়ে US দুর্বল হয়ে পড়েছে যার মধ্যে গত চার মাস ধরে ৫০ এর নিচে ছিল।

FED এর কর্মকর্তারা অর্থনৈতিক ব্যাপারে একটু সন্দেহ পোষণ করে গত ২ সপ্তাহ ধরে। যদিও এখানে সব কেন্দ্রীয় ব্যাংক ধারণা করেছিল মুদ্রাস্ফীতি নিম্নবর্তী থাকবে এবং এখন মনিটারি পলিসি অনুযায়ী নিম্নবর্তী অথবা সমতল থাকতে পারে এই মুদ্রা, যদিও যেকোনো সময় FED এর সুদের হার বাড়ানোর খবর আবার মার্কেটকে নাড়া দিতে পারে।

বড় মিটিং হবে মার্চ মাসে এবং সুদের হার বাড়ার সম্ভাবনা নেই। ভিতরের দিকে দেখতে গেলে US DOLLAR এখন খুব সঙ্কটপূর্ণ অবস্থায় রয়েছে। টেকনিকাল আউটলুক মতে, যদি ৯৮-৯৫ এর উপরে চলে যায় তবে বাই মোডে থাকবে। এবং এই সময়ের জন্য যদি ডলার ৯৬.৫-৯৬ লেভেল থেকে ৯৮.৯৫ পর্যন্ত যেতে পারে। মাঝখানে, ডলার ইনডেক্স এই দুই লেভেলের মধ্যে ঘুরাঘুরি করতে পারে। কিন্তু দেখার বিষয় যদি ৯৬.৫-৯৬ লেভেল ভেঙ্গে যায় তবে ৯৪.৫-৯৪ পর্যন্ত ধীরে সুস্থে নামতে দেখা যাবে এই মুদ্রাকে।

(Visited 21 times, 4 visits today)

Content Manager at Orbex