Forex Trading Library

সারা বিশ্বের ইকুইটির মুল্য ঊর্ধ্বগামী, কারেকশন এর কোন লক্ষন নাই

0 279

কাতারের সাথে আরব দেশগুলোর সমস্যার কারনে সারা বিশ্বের ইকুইটির কিছুটা দরপতন হলেও সার্বিকভাবে তা রেকর্ড পরিমান ঊর্ধ্বগামী।

সেই সাথে মার্কেট এ বাই হবার সম্ভাবনা দিনের পর দিন বেড়েই যাচ্ছে, এবং কারেকশন এর কোন লক্ষনই দেখা যাচ্ছে না। অর্থনৈতিক সঙ্কটের আগে এরকম হয় বলে ধারনা করা হচ্ছে।

যাইহোক এখন পর্যন্ত কারেকশন হয়নি, , ঋণের মাত্রা বাড়ছে, কিন্তু সে অনিযায়ী কারেকশনের কোন লক্ষন নেই।

এফটিএসই ১০০ কনসলিডেশন

এই বছরে মে মাসের মাঝামাঝি তে এফটিএসই ১০০ কিছুটা রেঞ্জ এর মধ্যে রয়েছে, রেঞ্জ এর হাই প্রাইস ছিল ৭৫০০ এবং সাপোর্ট লেভেল ছিল ৭৪০০ লেভেল। এই লেভেল এর উপরে বা নিচে কোন সঠিক দিকনির্দেশনা আপাতত নাই।

এই রেঞ্জ ইউকে এর নির্বাচনের সময় থেকে শুরু হয় এবং এবং মার্কেট ব্রেক্সিট নিয়ে বর্তমানে যে অনিশ্চয়তার মাঝে আছে সেটার কারনে এখনো বহাল আছে বলে ধারনা করা হচ্ছে।

মার্কেট এই কনসলিডেশন থেকে খুব দ্রুত সরে আসবে বলে আশা করা যাচ্ছে। প্রধানত ব্রেক্সিট নিয়ে কি দরকষাকষি চলছে তার উপরে নির্ভর করছে।

টেকনিকাল দিক থেকে দেখলে দেখা যায় যে, এফটিএসই ১০০ একটা মোটামোটি ভালো রেঞ্জ এর ভিতরে আছে। আজকে প্রাইস কিছুটা নেমেছিল কারন ব্যাংক অফ ইংল্যান্ড এর ৩ জন সদস্য রেট বাড়ানোর জন্য উদ্যোগ নেয় যার ফলে পরবর্তী ভোট এর ফলাফল মোটামোটি বড় দূরত্বের হতে পারে। যার কারনে স্টক মার্কেট কিছুটা নামতে পারে।

সেই সাথে এফটিএসই ১০০ ৭৪৪০ সাপোর্ট লেভেল ভেঙ্গে ফেলেছিল যার ফলে এখান থেকে মার্কেট আরো নিচে নেমে পরবর্তী সাপোর্ট ৭৩৯০ চলে এসেছিল, যেটা মে মাসের মাঝামাঝি থেকে ধরে আছে।

এখন এই সাপোর্ট কে ভেঙ্গে ফেল্লেই কেবল মার্কেট পরবর্তী লেভেল ৭৩৪৪ এ যেতে পারে যেখানে বাইয়ার রা অপেক্ষা করছে।

অন্যদিকে, এই লেভেলে মার্কেট যদি একটি ভালো অবস্থান ধরে রাখে তাহলে তা তার বুলিশ মুভ টা ধরে রাখবে এবং যার টার্গেট হবে ৭৫৬০ লেভেল।

এস এন্ড পি ৫০০ একটানা চলমান-

এস এন্ড পি ৫০০ বাই এর অবস্থান চলমান, প্রযুক্তির স্টক এর দরপতনের পরেও। ফেডকে ধন্যবাদ এরকম সুন্দর হকিশ রেট বাড়ানোর জন্য।

অনেকেই বলে যে এরকম রেট বাড়ানো স্টক মার্কেটের জন্য নেতিবাচক, এইটা সত্য।  ফেড এর ব্যালান্স শীট এর যে প্যাচ তা সম্পর্কে কোন সম্ভাব্য পরিকল্পনা জানা যায়নি। সর্বোপরি, ফেড এর এর ব্যালান্স সিট এর টেপারিং এর পরিমান ৪.৭ ট্রিলিয়ন যা খুব একটা বেশি না।

কিন্তু গত কয়েক সপ্তাহের অর্থনৈতিক ডাটা গুলো তেমন একটা ভালো আসে নাই। ইউএস এর সারপ্রাইস ইন্ডেক্স ২০১১ এর পরে সর্বনিম্নে, যা নিরদেশ করছে যে ইউএস এর ডাটা ২০১১ এর পর থেকে তেমন একটা ভালো আসছে না। যেটা পরবর্তী রেট বাড়ানোর পথে বাধা হয়ে দাঁড়াবে এমনকি ব্যালান্স শীট টেপারও করতে হতে পারে।

টেকনিকাল এর দিক থেকে দেখলে, এই ইন্ডেক্স ফেব্রুয়ারী এর পর থেকে মোটামোটি সাইডওয়ে তে আছে। এরপরে মে মাসে এসে একটা ব্রেকাউট হয় এবং প্রাইস নতুন রেকর্ডে যায়। কিন্তু গতকালে মার্কেট যেভাবে পড়েছে সেটা থেকে বুঝা যায় যে মার্কেট সল্প সময়ের জন্য কিছুটা রিট্রেস হতে পারে।

হ্যা, কিন্তু এই রিট্রেস টা ২৪০০ লেভেল যেখান থেকে ব্রেকাওউট হয়েছিল সেখান পর্যন্ত আসতে পারে। যেহেতু মার্কেট এখন রেসিস্টেন্স এর উপরে ট্রেড হচ্ছে আমি এখান থেকে আরো বাই হয়ে আরেকটা নতুন রেকর্ড প্রাইসে যাবে বলে আশা করছি।

মার্কেট যদি ২৩২৪ সাপোর্ট এরিয়া কে ভেঙ্গে নিচে নামে তবেই কেবল আমরা সেল এর চিন্তা করতে পারি। যদি এরকম হয় তাহলে মোটামোটি ভালো একটা কারেকশন হতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

 

Leave A Reply

Your email address will not be published.