Forex Trading Library

নিখুঁতভাবে ফরেক্সে প্রফিট করা (১ম অংশ)

0 471

সুচনা-

পরিপূর্ণভাবে ফরেক্স এর প্রয়োজনীয় টুলস সম্পর্কে জেনে এবং নিয়ম মেনে ট্রেড করে ফরেক্স মার্কেট থেকে অনেক প্রফিট করা সম্ভব। এই টুলস গুলো ট্রেডার দের ভালো ট্রেডের সিগনাল পেতে এবং সেই সাথে ট্রেডে কখন এন্ট্রি নিতে হবে বা কখন ট্রেড থেকে বের হতে হবে সে সম্পর্কে জানতে সাহায্য করে। সফলতার মুল চাবিকাঠি হল এই প্রফিট কে ধরে রাখা।

ফরেক্স এ প্রফিট কে ধরে রাখা একজন ট্রেডারের ট্রেড করার ধরনের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, একজন ডে ট্রেডার তার ট্রেডিং সময়ে প্রফিটের ট্রেড কে বেশিক্ষন ধরে রেখে নিজে প্রফিটেবল হতে পারে। একজন সুয়িং ট্রেডার ভালোভাবে  ট্রেলিং স্টপ লস সেট করে প্রফিটের মাত্রা বাড়াতে পারে, যাতে প্রফিটের ট্রেড কখনো লসে চলে না যায়।

প্রফিট কে ধরে রাখা অনেক সময় কোন নির্দিষ্ট নিয়মের মধ্যে পড়ে না। কিন্তু ট্রেডের মধ্যে অনেকভাবে প্রফিটকে ধরে রাখতে যায়। এই নিয়মে মার্কেটের রিস্ক টা ভালোভাবে মেনে চলতে হবে, এটা প্রফিট কে বাড়াবে না কিন্তু রিস্ক কে অনেক কমিয়ে ফেলবে।

প্রফিট বৃদ্ধির জন্য রিস্ক কমানোর গুরুত্ব-

মুলত, রিস্ক কে কমিয়ে প্রফিটের ট্রেড কে ধরে রাখাই হল একজন ট্রেডারের প্রধান উদ্দেশ্য। প্রথম রিস্ক হল একটি প্রফিটের ট্রেড কে অনেক বেশি সময় ধরে হোল্ড করে বার বার পজিশন বাড়িয়ে সেটা কে লসের ট্রেডে নিয়ে যাওয়া। রিস্ক কে ভালোভাবে কমানো একজন ট্রেডারের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

দুর্ভাগ্যবশত অনেক নভিশ এবং এবং অভিজ্ঞ ট্রেডার তাদের ট্রেডিং সিস্টেমে রিস্ক এর বিষয় টা অন্তর্ভুক্ত করে না। একজন ট্রেডারের অল্প লসে ট্রেড বন্ধ করে দেয়া এবং লসের ভারে একাউন্ট এর ব্যালেন্স শেষ হয়ে যাবার পার্থক্য হল রিস্ক ম্যানেজমেন্ট।

রিস্ক ম্যানেজমেন্ট একজন ট্রেডারের ট্রেডিং প্ল্যান এর থাকা খুব গুরুত্তপুরণ, এটাকে খুব শক্তভাবে মেনে চলতে হবে, এন্ট্রি পয়েন্ট কে ভালোভাবে খুজতে হবে, কখন ট্রেড ক্লোজ করতে হবে এবং কখন ট্রেড ধরে রাখতে হবে।

রিস্ক ম্যানেজমেন্ট এর নিয়ম ট্রেডিং প্ল্যান এ পরিস্কার ভাবে থাকতে হবে, ট্রেডার কত টুকু লস মেনে নিতে পারবে সেটা সম্পর্কে সচেতন হতে হবে, এবং কখন ট্রেড থেকে বের হয়ে যেতে হবে সেটা সম্পরকেও স্পষ্ট ধারনা থাকতে হবে।

মূলধনকে ধরে রাখা এবং প্রফিটকে চলমান রাখার জন্য রিস্ক ম্যানেজমেন্ট একটি স্বভাবের মত কাজ করতে হবে। সবার আগে প্রফিটেবল ট্রেড বের করা জানতে হবে। এই বিষয়ে পরবর্তী অংশে বিস্তারিত আলোচনা করা হবে।

Leave A Reply

Your email address will not be published.