Forex Trading Library

প্রাইস একশন নাকি ইন্ডিকেটর দিয়ে আমাদের ফরেক্স ট্রেড করা উচিৎ?

0 447

ট্রেডাররা কোন এক সময়ে এসে নিজেই নিজেদের একটি কমন প্রশ্ন করে থাকে আর যা কিনা হচ্ছে আমাদের কি ইন্ডিকেটর এর সহায়তায় ট্রেড করা উচিৎ নাকি ফরেক্স প্রাইস একশন দিয়ে করা উচিৎ। মাঝমাঝে প্রাইস একশন ব্যাবহারকারি ট্রেডাররা ইন্ডিকেটর ব্যাবহারকারি ট্রেডারদের ট্রেড অবস্থা সম্পর্কে জেনে তা একে অপরের সাথে তুলনা করে থাকে।

প্রাইস একশন

প্রাইস একশন আমাদের বুঝতে হলে প্রাইস একশন বেইসড ট্রেডিং বুঝতে হবে। প্রাইস একশন ট্রেড খুবই জোটিল এবং বড় একটি টার্ম যা কিনা বিভিন্ন ট্রেডার বিভিন্নভাবে বুঝে থাকে। সবকিছু মিলিয়ে প্রাইস একশন কিছুইনা কিন্তু প্রাইস এবং চার্ট সম্বন্ধে এডিশনাল ইন্ডিকেটর ব্যতিত কিছু ধারনা।

প্রাইস একশনে ট্রেড করার কিছু কমন মেথড আছে যেখানে প্রাইস একশন চার্ট প্যাটার্ন’; হেড এবং শোল্ডার, ডাবল এবং ট্রিপল অথবা টপ কিংবা বটম আরও অনেক কিছু অন্তর্ভুক্ত করে। এই প্রাইস একশন ট্রেডিং অন্য বাকি বিষয়গুলো যেমন ট্রেন্ড লাইন, হরিজন্টাল সাপোর্ট এবং রেসিস্টেন্স লেভেল এবং কেন্ডলস্টিক অন্তর্ভুক্ত করে থাকে।

টেকনিক্যাল ইন্ডিকেটর

এখনকার সময় পুরনো ভালো মুভিং এভারেজ থেকে অসিলেটরস এবং কিছু এডভান্সড ইন্ডিকেটর পর্যন্ত অনেক রকম টেকনিক্যাল ইন্ডিকেটর দেখা যায়।

ফরেক্সে যারা নতুন তারা অবশ্যই ইন্ডিকেটর দিয়ে ট্রেড শুরু করবে এবং যেখানে বেশীরভাগ ফরেক্স ফোরাম ট্রেডিং সিস্টেম এর উপরে ফোকাস করে থাকে যা কিনা কিছুইনা কিন্তু একই পুরনো টেকনিক্যাল ইন্ডিকেটর এর কিছু কম্বিনেশন।

যখন টেকনিক্যাল ইন্ডিকেটরের সাথে ট্রেড করা হয় তখন একটি বড় পিকচার মিস কারা এটা খুবই সম্ভাব্য। টেকনিক্যাল ইন্ডিকেটর প্রাইস এর উপর ভিত্তি করে চিহ্নিত করা হয়। মাঝেমাঝে ট্রেডাররা কিভাবে ইন্ডিকেটর মুভ করে তার উপর ফোকাস না করে বরং প্রাইসের উপর ফোকাস করে থাকে আর এখানেই সবচেয়ে বড় বিতর্ক শুরু হয় প্রাইস একশন এবং ইন্ডিকেটরের মধ্যে।

এখানে কোন সঠিক পথ কিংবা ভুল পথ বলে কিছু নেই

এখানে একটি গুরুত্বপূর্ণ বিষয় আমাদের মাথায় রাখতে হবে যে আমরা প্রাইস একশন কিংবা ইন্ডিকেটর যেটা দিয়েই ট্রেড করিনা কেন, আমাদের ট্রেডিং গোল একই থাকতে হবে আর যা কিনা প্রফিট। এখানে কোন ডিরেক্ট প্রমান নেই যে প্রাইস একশন ট্রেডিং সবসময় ভালো রেজাল্ট দিয়ে থাকে অথবা খারাপ দিয়ে থাকে। এটা সম্পূর্ণ ট্রেডারের উপরে নির্ভর করে।

Leave A Reply

Your email address will not be published.