Forex Trading Library

ফরেক্স মার্কেট ইকোনোমিক থেকে পলিটিকাল ড্রাইভার এ শিফট করছে। ব্রেক্সিট এর শিফট হাইলাইট……

0 280

নতুন চিত্র মার্কেটে দেখা যাচ্ছে

পেছনের বছরগুলো তাকিয়ে দেখলে বোঝা যায় যে ফরেক্স মার্কেট ইকোনোমিক ফেক্টর দ্বারা প্রভাবিত হউয়ার থেকে পলিটিকাল ফেক্টর দ্বারা বেশীরভাগ প্রভাবিত হচ্ছে। আর তার বাস্তব প্রমান আমরা দেখতেই পাচ্ছি ইউ এস এর ইলেকশনের পর।

বন্ড মার্কেটের উপর QE এর প্রভাব

বন্ড মার্কেট QE এর দ্বারা খারাপভাবে প্রভাবিত হচ্ছে সেন্ট্রাল ব্যাংক এর পাবলিক বন্ড ক্রয় ট্রেডিশনাল ফাইন্যানশিয়াল মার্কেট চ্যানেল কে দুর্বল করছে। পেছনের দিকে তাকিয়ে দেখলে দেখা যায় যে ট্রেডাররা ‘বন্ড সতর্কবান’ হিসেবে পরিচিত ছিল যা কিনা পাবলিক বন্ডকে তাদের দুর্বল ফিস্কাল পলিসির কারনে খেসারৎ দিতে বাদ্ধ্য করাতো। পর্যায়ক্রমে এখন দেখা যাচ্ছে ফরেক্স মার্কেট সব সতর্কবান ট্রেডারদের জন্য একটি স্থান যেখানে দুর্বল সব কিছু শাস্তির যোগ্য আর শক্তিশালী কিছু রিওয়ার্ড এর যোগ্য।

ইকুইটি মার্কেটের উপর QE এর প্রভাব

ইকুইটি মার্কেটের পরিপ্রেক্ষিতে টাকার প্রবাহটা মার্কেটকে সাপোর্ট করছে এমনকি এই ধীরগতি ইকোনোমিক গ্রোউথ এবং দুর্বল আরনিং গ্রোউথ থাকা সত্ত্বেও।  ইনভেস্টররা ইয়েল্ড এর আশায় আছে যা কিনা কর্পোরেটকে হাইয়ার ডিভিডেন্ট (লভ্যাংশ) দিতে বলবে।

ফরেক্স মার্কেটে লউ রেট রেজিমস এর প্রভাব

জিরো এবং নেগেটিভ ইন্টারেস্ট রেট রেজিমস ফান্ডামেন্টালি একে অপরের পরিবর্তনযোগ্য যা ফরেক্স মার্কেটের কোর হিসেবে ধরা হয়। মনেটারি পলসি ফরেক্স মার্কেটের একটি সাইক্লিকাল ড্রাইভার ছিল। এখন যদিও অনেক সেন্ট্রাল ব্যাংক জিরো এবং নেগেটিভ বন্ডে অবস্থান করছে, ইন্টারেস্ট রেট পরিবর্তন কারেন্সি মার্কেটের উপর কম প্রভাব ফেলছে যা কিনা আগের মত আর প্রতিক্রিয়া জানাবেনা। আগের সব কিছু থেকে দেখা যাচ্ছে যে ফরেক্স মার্কেটের কোর ড্রাইভার কম গুরুত্বপূর্ণ হচ্ছে যেখানে পলিটিকাল প্রতিক্রিয়া আরও বেশি সূক্ষ্ম ও গুরুত্বপূর্ণ হচ্ছে।

এই সকল পরিস্থিতি বিভিন্ন প্রকার ব্যাংক এবং ইন্সটিটিউশন এর অ্যানালিস্টদের কারেন্সি মুভমেন্টের উপর পূর্বানুমান করা থেকে ব্যাহত করছে।

এমনকি ইকোনোমিক গ্রোউথ, ইনফ্লেশন এবং রেটস এর সম্পর্ক অনেকটা অন্ধকারাচ্ছন্ন হয়ে আছে।

ব্রেক্সিট একটি পরিস্কার শিফট হাইলাইট করছে।

ব্রেক্সিটের উপর মার্কেটের প্রতিক্রিয়া পলিটিকাল ড্রাইভার এর ঘুরে দাঁড়ানোটা সব থেকে ভালো উদাহারন। পাউন্ড খুবই সাইক্লিকালভাবে ইন্টারেস্ট রেটের উপর রিস্পন্ড করছিলো যদিও তা ছিলো বছরেরে টার্ন থেকে।

ব্রেক্সিটের ইউরপিয়ান ইউনিয়ন থেকে বের হয়াটা পাউন্ডকে পলিটিকাল অনিশ্চয়তার দিক থেকে আরও বেশি দুর্বল করে ফেলে। এই সিদ্ধান্ত ইউ কে এর বড় কারেন্ট অ্যাকাউন্ট ফান্ডিং সল্পতার কাছে একটি চ্যালেঞ্জ হিসেবে দাঁর করিয়েছে যেহেতু বৈদেশিক বিনিয়োগকারীরা ইউ কে এসেট ক্রয় করা থেকে নিজেদের যতটা পারে বিরত রাখবে। সামনের দিকে তাকালে ব্রেক্সিট নেগোশিয়েশন সম্ভবত এতোটা সোজা হবেনা।

ফরেক্স মার্কেটে এখন ইকোনোমিক ইনপুট থেকে পলটিকাল ইভেন্ত এর উপর বেশি জোরদার করা হচ্ছে যেখানে সবথেকে বেশি পরিবর্তনশীলতা এবং অনিশ্চয়তা বিরাজ করে থাকবে।

পরবর্তী গুরুত্বপূর্ণ ইভেন্টগুলো ট্রেডারদের জন্য নতুন কিছু তুলে ধরতে পারে যার মধ্যে ইটালিয়ান কন্সটিটিউশনাল রিফরম রেফেন্ড্রাম এবং ফ্রান্স ও জার্মানির নির্বাচন রয়েছে যা কিনা ডিসেম্বর এর ৪ তারিখে অনুষ্ঠিত হওয়ার পথে।

 

Leave A Reply

Your email address will not be published.