Forex Trading Library

FX এর সপ্তাহঃ US এর চাকুরির রিপোর্ট, ইউরোজোন এর ইনফ্লেশন এস্টিমেট।

0 288

এ সপ্তাহে পাউন্ড ডলার এর বিপরীতে ০.৬১% গেইন করে খুবই শক্তিশালি অবস্থায় ছিল। শেষ কয়েকটি সপ্তাহে ইকোনোমিক ডাটা থেকে এই গেইনটি দেখা যায়। ২য় কোয়ার্টার এ জি ডি পি ০.৬০% এ নিশ্চিত করা হয় যখন নতুন ডাটা থেকে দেখা যায় যে রিটেইল সেলস এবং বেকারত্বের হার মোটামটি সন্তোষজনক। গত শুক্রুবার US ডলার তার আগের শক্ত অবস্থাতে ফেরার চেষ্টায় কিছুটা সফল হয়েছে, যা কিনা অনেকটা জ্যানেট ইয়েলেন এর অবসদান বলে মনে করছে জন সাধারন।

এ সপ্তাহে মুদ্রার (কারেন্সি) অবস্থা

অস্ট্রেলিয়ান ডলার

এই মঙ্গলবারে অস্ট্রেলিয়ান ডলার এর বিল্ডিং অনুমোদন পেতে পারে। পূর্বানুমান থেকে দেখা যায়  যে জুলাই এ ১.২০% বৃদ্ধি হয় যা কিনা এর আগের মাসে ২.৯০% কমে যায়। অস্ট্রেলিয়ার রিটেইল সেলস নাম্বার থেকে আশা করা হচ্ছে যে কন্সুমার এর স্পেন্ডিং রিটেইল সেলসকে এ মাসে ০.৩০% পর্যন্ত উপরের দিকে নিয়ে যাবে। যা কিনা ৩ মাসের মধ্যে সবচেয়ে হাই দেখা যাবে।

ইয়েন

জাপানের tier-2  ইকোনমিক ডাটা খুবই সীমিত। এ মঙ্গলবারে, মাসিক বেকারত্বের হার ৩.১০% রেট আশা করা হচ্ছে। রিটেইল সেলস আস্তে আস্তে ০.৯০% এ নেমে আসার আশঙ্কা করা হচ্ছে যা কিনা গত মাসে ১.৩০% হারে নিচে নেমে এসেছিল। চূড়ান্ত মেনুফেকচারিং ডাটা সেপ্টাম্বর এ রিলিজ হবে যেখানে মেনুফেকচারিং ৪৯.৬ এস্টিমেট করা হয়েছে।

ইউরো

ইউরজোন থেকে আরও রিজিওনাল ডাটা আসতে দেখা যাবে। জার্মান এর import প্রাইস এবং প্রিলিমিনারি ফ্ল্যাশ CPI এ মঙ্গলবারে এস্টিমেট করা হবে। ইউরোজোন এর  ফ্ল্যাশ ইনফ্লেশনকেও আশা করা হচ্ছে এস্টিমেট করার।

অনুমান থেকে বোঝা যায় যে CPI এ বছরে ০.৩০% এ বাড়তে পারে যা কিনা জুলাই মাসের ইনফ্লেশন ০.২০% এর থেকে কিছুটা হাইয়ার। কোর CPI কে আশা করা হচ্ছে অপরিবর্তিত থাকার।

পাউন্ড

সোমবারে UK এর মার্কেট বন্ধ ছিল এবং মেইন ইকোনোমিক ইভেন্টস বৃহস্পতিবার এবং শুক্রুবারে হবে যেখানে মেনুফেকচারিং এবং কস্ট্রাকশন পি এম আই এর অবস্থা দেখা যাবে। অনুমান থেকে বোঝা যাচ্ছে যে মেনুফেকচারিং পি এম আই নাম্বার ৪৯.১ এ বৃদ্ধি পেতে পারে যেখানে কন্সট্রাকশন পি এম আই কে আশা করা হচ্ছে ৪৬.৬ এ উন্নিত হওয়ার।

ডলার

US ডলার এর জন্য এ সপ্তাহ অনেকটা উত্তেজনামূলক কারন এ সপ্তাহে এর অনেকগুলো ইভেন্ট অনুষ্ঠিত হবে যেখানে core CPI ডাটাও অন্তর্ভুক্ত থাকবে। মাসিক প্রাইভেট পে-রোল এর ফিগার এ বুধবারে এস্টিমেট করা হবে যেখানে দেখা যাচ্ছে যে US ইকোনমি এর প্রাইভেট সেক্টরে আরও ১৭৩ হাজার চাকুরীর ব্যবস্থা করে দিবে। অন্যদিকে এ সপ্তহের শেষে দেখা যাবে, ISM Manufacturing PMI এবং nonfarm payrolls  যাদেরকে আশা করা হচ্ছে একটি সূক্ষ্ম গতিতে বৃদ্ধি হয়ে আরও ১৮৬ হাজার চাকুরীর সস্থা করে দেবে এই মাসে। US এর বেকারত্বের হার কে আশা করা হচ্ছে তা কমে ৪.৮০% এ নেমে আসার।

Leave A Reply

Your email address will not be published.