FX এর সপ্তাহঃ জ্যানেট ইয়েলেন এর বক্তৃতা, US GDP এর রিভিশন

Posted on
Yellen_FOMC_Fed

গত সপ্তাহে অস্ট্রেলিয়ান ডলার খুবই দুর্বল ছিল যেহেতু এটা এর গেইন ঠিক ভাবে ধরে রাখতে পারছিলনা যা কিনা ০.৭৭৪৯ পর্যন্ত হাইয়ার ছিল। অন্যদিকে আস্ট্রেলিয়ান ডলার এর পাশাপাশি USD ডলারও ২ সপ্তাহ ধরে নিচের দিকে নেমে আসছিলো।

এ সপ্তাহে কারেন্সির অবস্থা

অস্ট্রেলিয়ান ডলার

লিডিং ইন্ডেক্স  এর রিলিজ এর পর চলতি সপ্তাহটা অস্ট্রেলিয়ান ইকনমির জন্য ভালোই যাচ্ছে। অন্যদিকে বুধবারের কোয়ার্টারলি রিপোর্ট এ দেখা যায় যে গত মাসে কন্সট্রাকশন ওয়ার্ক ২.৬০% থেকে কমে ১.৯০% চলে আসে।

ইয়েন 

জাপানের গভারনর কুরডাস এর বক্তৃতা এই সপ্তাহে মেইন ইভেন্ট হবে যা কিনা বুধবারে অনুষ্ঠিত হবে। ইয়েনের Strength এর বেপারে আগামি সেপ্টাম্বারে মনেটারি পলিসি এসেস্মেন্ট এ নিয়ে আলোচনা করবে। অন্যদিকে এর ন্যাশনাল কোর সি পি আই কে আশা করা হচ্ছে ০.৪০% নিচে নামার যা কিনা গত জুন এ ০.৫০% নিচে নেমে ছিল। এ মাসে  টোকিও এর কর সি পি আই কেও আশা করা হচ্ছে ০.৪০% এ নেমে আসার

ইউরো

আগামি সপ্তাহে ফ্ল্যাশ মেনুফেকচারিং পি এম আই নাম্বারস এর রিলিজ হবে যেখানে কিছুটা গ্রোথ Q3 তে দেখা যাবে। অন্যদিকে পি এম আই ইন্ডাইস একটি পজিটিভ চিত্র দেখাচ্ছে যা কিনা এ মাসে একইভাবে দেখা যাবে।

পাউন্ড

ইউ কে তে মার্কেট এর কোন মেজর আপডেট দেখা যাচ্ছেনা।  এখন পর্যন্ত Q2 GDP সংশোধিত ডাটা এর উপরই মার্কেট চলছে। ফার্স্ট estimates এর রিপোর্ট এ দেখা যায় যে তা ০.৬০% এই অপরিবর্তিত আছে।

ডলার

এ সপ্তাহে সবচেয়ে উত্তেজিত ইভেন্ট হতে যাচ্ছে ফেড চেয়ারম্যান এর speech. অন্যদিকে মিঃ ইয়েলেন কে আশা করা হচ্ছে এই বছরের শেসের দিকে রেট হাইক করার। যদিও সবার একটি প্রশ্ন যে ফেড কি সেপ্টম্বরে নাকি ডিসেম্বরে মুভ করবে। অন্যদিকে ফেড এর প্রেসিডেন্ট গত সপ্তাহে বলেন যে ফেড এর লউ ইনফ্লেশন থেকে সরে এসে হাইয়ার ইনফ্লেশন গোলে টার্গেট করতে হবে। এই শুক্রুবারে US এর জি ডি পি এর রিপোর্ট রিলিজ হবে।

(Visited 27 times, 1 visits today)