মার্কেটের সাপ্তাহিক খবরঃ BoE রেট কমাচ্ছে, NFP ২ লাখ এর ও বেশী চাকুরীর সুযোগ করে দিচ্ছে।

0 3

এ সপ্তাহে মার্কেট নতুনভাবে শুরু হবে যেখানে ট্রেডারসরা RBA and Bank of England monetary policy decisions এর উপর নজর রাখছে। অন্যদিকে চায়নাতে এর অফিশিয়াল PMI ডাটাতে দেখায় যে মেনুফেকচারিং

কমে ৪৯.৯ এ চলে এসেছে অন্যদিকে caixin PMI ডাটা দেখায় তা ৫০.৬ থেকে বেড়ে গিয়ে ৫৮.৭ এ অবস্থান করছে।

ইউরোজোন এ, PMI থেকে ভালো কিছু দেখা যাচ্ছিল যা কিনা ইউরোজোন মেনুফেকচারিং PMI বেড়ে ৫২.০ তে অবস্থান করছে, অন্যদিকে ইউ কে তে মেনুফেকচারিং কমে গিয়ে ৪৮.২ তে অবস্থান করছে।

গত মঙ্গলবারে Prime Minister Shinzo Abe অফিসিয়ালি বলে যে এর সরকারের ফিস্কাল stimulus plans এর মুল্য ২৮ ট্রিলিয়ন ইয়েন। অন্যদিকে দেখা যায় এখন পর্যন্ত শুধু ৭.৫ বিলিয়ন ইয়েন সরাসরি খরচের জন্য বন্টন করা হয় যার জন্য ইয়েন আবারও গত সপ্তাহ থেকে নিচের দিকে নামতে শুরু করেছে।

অন্যদিকে, RBA ২৫bps রেট কমিয়েছে, গভারনর গ্লেন বলেছেন লউ ইন্টারেস্ট রেট ডোমেস্টিক ডিমান্ডকে সাপোর্ট দিয়ে যাচ্ছে আর লউয়ার এক্সচেঞ্জ রেট অন্যদিকে ট্রেড সেক্টরকে সাহায্য করে যাচ্ছে।

গত বুধবারে, নিউজিল্যান্ড এর ইমপ্লয়িমেন্ট রিপোর্ট এ দেখা যায় যে average hourly earning ০.৮০% এ উন্নীত হয় যা কিনা ০.৯০% এর নিচে হউয়ার অনুমান করা হয়েছিল। অন্যদিকে বছরের পর বছর inflation rate কে ১.৫০% এই অবস্থান করতে দেখা যাচ্ছে। বিজিনেস প্রাইস ম্যানেজার সারা উইলিয়ামস বলেছে, labour cost index এবং inflation এর মধ্যে ১.১% এর ব্যবধান ছিল যা কিনা ২০১৪ থেকে হয়ে আসছিলো।

ইউ কে তে, markit PMI রিলিজ করার পর তাতে দেখা যায় যে সার্ভিস সেক্টর আস্তে আস্তে সংকুচিত হয়ে আসছে যা কিনা কমে ৪৭.৪ এ নেমে আসে জুলাই মাসে।

অন্যদিকে US এর ADP payrolls এ দেখা যায় যে Private firms গুলো আরও ১ লাখ ৭৯ হাজার চাকুরির সুবিধা করে দিয়েছে।

quarterly CPI data from Australia তে দেখা যায় যে, কন্সুমার প্রাইস সেকন্ড কোয়ার্টার এ ০.৪০% এ অবস্থান করে, যখন RBA দেখে যে Inflation 0.৫০% বেড়ে যায়। অন্যদিকে RBA কে পরবর্তী মিটিং এ আশা করা হচ্ছে ইন্টারেস্ট রেট কমানোর। ক্রেইগ জেমস বলে, আমরা বিশ্বাস করি যে RBA আগস্ট মাসের মধ্যেই এর ইন্টারেস্ট রেট কমাবে

US crude oil ইনভেন্টরিস রিপোর্ট এ দেখা যায় অপ্রত্যাশিত বৃদ্ধি। US stocks piles ১.৪ মিলিয়ন বেরেলস বৃদ্ধি করছে।

গত ব্রিহস্পতিবার ট্রেডারসদের আশা অনুযায়ী BOE তার রেট কমিয়ে ০.২৫% এ আনে। অন্যদিকে ব্যাংক অব ইংলেন্ড asset purchase এর হার ৪৭৫ বিলিয়ন এ উন্নীত করে।

কিছুদিন আগে আস্ট্রেলিয়ার রিটেইল সেলস এ দেখা যায় যে তা ০.১০% বাড়ে এই জুন এ যা কিনা ০.৩০% প্রত্যাশা করা হয়েছিলো।

এই সপ্তাহে BoE এর ঘোষণার পর গোল্ড এর দাম একটু বাড়ানো হয়  যা কিনা গত সপ্তাহের শুক্রুবারে $১৩৬৫ এ ট্রেড করতে দেখা গিয়েছে এবং এটি পরবর্তীতে বাড়তেও দেখা গিয়েছে। অন্যদিকে জুলাই NFP কে আশা করা হয়েছিল যে এটা থেকে দেখা যাবে যে US ১ লাখ ৮০ হাজার বাড়তি জবস এর সুযোগ করে দেবে যেখানে unemployment rate কে ৪.৮০% এই অবস্থান করার আশা করা হয়েছিলো।

শুক্রুবার মার্কেট খোলার পর দেখা যায় যে ডলার পর পর ২ দিন gain করে। ট্রেডারসদের নজর এখন US এবং Canada এর পে-রোলস এর উপর। US এ Bureau of Labor Statistics এ দেখা যায় যে সম্প্রতি US ইকোনোমি ২৫৫ হাজার জবস এর সুযোগ করে দেয় যা কিনা US এর ইকোনোমিতে গত ২ মাস এর সেরা গ্রোথ হিসেবে দেখা হচ্ছে।

START TRADING

or practice on DEMO ACCOUNT

Trading CFDs Involves high risk of loss