ট্রেডরসদের জন্য পিটার লিঞ্চ এর ৫ টি উক্তি

Posted on
Peter Lynch

পিটার লিঞ্চ একজন সফল স্টক ইনভেস্টর, যিনি কিনা মাঙ্গেলান ফান্ড এর ম্যানেজার ছিলেন। তার খ্যতির অন্যতম কারন হচ্ছে, ১৩ বছরের মধ্যে ১১ বছরই তার  রিটার্ন আসতো ২৯ % এর বেশি আর যেটা কিনা তাকে তার ২০ লক্ষ ডলার থেকে ১৪০ কোটি ডলার এ নিয়ে যায়।

সফল ইনভেস্টর হওয়ার পেছণে তার কিছু ঊক্তি নিচে দেওয়া হল

১. কখনো কোনো ধারণাতে ইনভেস্ট করা উচিৎ নয়

লিঞ্চ এর এই উক্তিটি কিছু স্কুল বাচ্চার স্টক এর সোশ্যাল এক্সপেরিমেন্ট এর পর বলা হয়, যেখানে সেই বাচ্চাদের পোর্টফলিও ১৯৯০/৯১ এড় মধ্যে ২৯.০৮% কে ছাড়িয়ে ৬৯.৬% রিটার্ন হয়।

যার দ্বারা লিঞ্চ বোঝাতে চেয়েছে ট্রেড কে সবসময়য় সিম্পল রাখা উচিৎ।

1-Charts-Indicators

২. যেই স্টক টা আপনার কাছে আছে সেটাই হতে পারে বেস্ট স্টক।

এই উক্তিটি বলা হয়েছিল যখন সে প্রথম অবস্থায় স্টক পিক করেছিল। তার মতে পারফেক্ট স্টক খোজাটা এত প্রয়োজন নয় কোণো কোনো সময় ভালো স্টক পোর্টফলিও তেঁও থাকতে পারে।

খুব সাধারণত আমরা দেখতে পাই যে ট্রেডার একটা কারেন্সি পেয়ার থেকে অন্য একটিতে চলে যায় এবং কোন কারেন্সি  পেয়ারটা বেস্ট তা তারা বোঝতে পারেনা যেটা কিনা নতুন ট্রেডারদের ক্ষেত্রে মেনে নেয়া যায়।

ট্রেডারসরা আরও বেশি সফল হতে পারে যদি কিনা তারা তাদের যেই ট্রেডস গুলো আছে তাতেই শুধুমাত্র নজর দেয়।

৩. শেয়ার বাজারের দর পতন থেকে বাচার নিশ্চিত উপায়

এই উক্তিটির মানে খুবই পরিস্কার। লিঞ্চ তার অভিজ্ঞতা থেকে এটা বলছিল, যখন মিঃ মার্কেট ঘুরে দাড়িয়ে ট্রেডারসদের চমকিয়ে দেয়। অবশ্য এই অভিজ্ঞতাটা ট্রেদারস অথবা ইনভেস্টরদের জন্য নতুন নয়।

অনেক ট্রেডারসরা winning streak এ হিট করে যেখানে তারা তাদের ভুল করা থেকে অনেকটা বিরত থাকে। একজন ট্রেডারসকে সবসময় মনে রাখতে হবে তার winning trades যে কোন সময় losing trade এ পরিনত হতে পারে।

৪. BUY করার আসল সময় হল যখন analysts রা বিরক্ত

কিছু analyst আছে যারা কিনা তাদের স্টক লিস্ট এ companies গুলোকে নজরে রাখে এমনকি কিছু সময়ে analyst রা পুরান স্টক এর উপরে নজর না দিয়ে নতুন গুলোতে দেয়।

ফরেক্স এর দুনিয়ায় মিডিয়া এবং analyst রা কারেন্সি এবং এর পেয়ার নিয়ে কথা বলে থাকে জখন এটা  কিনা একটা বিশেষ মুভ তৈরি করে। সাধারনত আমরা analyst এর সাথে প্রাইস টার্গেট আর ব্যপারে শুনে থাকি, বিশেষ করে TV তাদের নিজস্ব মতামত দিচ্ছে এই সেক্টরটিতে। ট্রেডারসরা সাধারনত মার্কেট টপ এ থাকলে BUY দেয় আর বোটম এ থাকলে SELL দেয়।

৫. প্রত্যেকটি স্টক এর Company এর বেপারে নজর রাখা।

এই উক্তিটির মানে হচ্ছে Investors দের শুধুমাত্র প্রাইস এর দিকে না তাকিয়ে ফান্ডামেন্টাল এবং কোম্পানি কি করছে তা সবমন্ধে খোজ খবর রাখা।

কিছু ট্রেডারস আছে যারা কিনা ফান্ডামেন্টাল এর দিকে ফোকাস না করে scalping এর দিকে ঝোকে থাকে যার ফলে তা স্বল্প সময়ের জন্য profit দেখিয়ে পরবর্তীতে loss দেখায়।

একজন ট্রেডার যত তাড়াতাড়ি ফান্ডামেন্টাল শিখতে পারবে সে তত তাড়াতাড়ি মার্কেট এর ব্যাপারে বুঝতে পারবে।

(Visited 53 times, 1 visits today)