Forex Trading Library

FOMC July Preview: রেট একই হারে থাকবে, স্টেটমেন্ট খুব শক্তিশালি প্রভাব ফেলতে পারে রেটের উপর……।

0 234

ইমেজ ভায়া ফেডারেল রিজার্ভ

আগামিকাল ফেডারেল রিজার্ভ মনেটারি পলিসি এর মিটিং বসবে। অইখানে ফেড কে আশা করা হচ্ছে এর ফান্ড রেট ০.২৫%-০.৫০ এর মধ্যে রাখবে। আগামিকাল এর মিটিং এর পর পরবর্তীতে সেপ্টেম্বর এ আরেকটি মিটিং বসবে যেখানে রেট বাড়তে পারে বলে ধারনা করা হচ্ছে।

ব্রেক্সিট- এতটা খারাপ নয়, যতটা ভাবা হয়েছেলো।

ব্রেক্সিট এর রিস্ক এর পর থেকে ইকুইটি মার্কেট পজিটিভ, আশা করা হচ্ছে যে BOJ, ECB and BOE থেকে মনেটারি পলিসি আরও বাড়তে পারে। অন্যদিকে ফেড সেপ্টেম্বর এর মিটিং এ রেট বাড়ানোর কথা মাথায় রেখেছে যা কিনা মার্কেট আশা করছে ডিসেম্বর এর দিকে বাড়তে পারে।

কার্যকারী ডমেস্টিক ডাটা

আমেরিকার ইকনোমিক ডাটা পজিটিভ কিন্তু শেষ মীটিং এ মে মাসের অসন্তোষজনক জব রিপোর্ট এর কারণে ফেড কে DOVISH থাকতে দেখা যায় যেখানে ইকনোমিক ডাটা স্বল্প আকারে ছিল। অন্যদিকে ফেড এর টোন অপরিবর্তিত রাখতে পারে আরও ডাটা এসেস করার কারনে।

ডোমেস্টিক ডাটাতে দেখা যায় যে, আগের ইনডিকেটর এর ইকনোমিক গ্রোঊথ এ Turn around দেখা যায়। ISM manufacturing index জুন মাসে ৫১.৩ থেকে ৫৩.২ তে যেয়ে অবস্থান করে যখন সার্ভিস ইনডেক্স জুন এ ৫২.৯ থেকে ৫৬.৫ এ চলে যায়। জুন মাসের পে রোল অনেকটা ভালোই ছিল  যা কিনা এ মাসে ২ লাখ ৮৭ হাজার এ বেড়ে অবস্থান করছে যেখানে প্রতি সপ্তাহে বেকারত্বের রিপোর্ট দাবী করছে তা গড়ে ৩ লাখ এর নিচে।

ISM Manufacturing Index 53.2 – June 2016
ISM Manufacturing Index 53.2 – June 2016

ISM manufacturing Index ৫৩.২- জুন ২০১৬

গত বছরের তুলনায় জুন মাসে প্রতি ঘন্টার বেতন গড়ে ২.৬০% পর্যন্ত বেড়েছে অন্যদিকে কোর রিটেইল সেলস ৪.৩০% এ বেড়ে একই আছে।

Average Hourly earnings YoY – 2.60% (Source: Fxstreet.com)
Average Hourly earnings YoY – 2.60% (Source: Fxstreet.com)

প্রতি ঘণ্টার গড় আয় YOY- ২.৬০%

কোর কন্সুমার প্রাইস ২.৩০ তে বেড়ে আরও শক্তিশালী হচ্ছে, অন্যদিকে PPI data বলছে inflation একই হারে থেকে তা কন্সুমার প্রাইস কে তাদের আপউয়ারড মমেন্টাম ধরে রাখতে সহায়তা করে।

US Core CPI YoY – 2.30%
US Core CPI YoY – 2.30%

আমেরিকার কোর CPI YOY-২.৩০%

আমারিকার হাউজিং মার্কেট খুব ধিরে ধিরে বাড়ছে, সিঙ্গেল ফ্যামিলি হাউসিং গত বছরের তুলনায় এ বছরে ১৩.৪০% এ বাড়ে। অন্ন্যদিকে ফেড এর ইকনমির ভিউ আপগ্রেড করতে পারে যা থেকে ডিসেম্বর থেকে সেপ্টেম্বর পর্যন্ত ইন্টারেস্ট রেট বাড়তে পারে।

যদি ফেড এর স্টেটমেন্ট কোনরকম পরিবর্তন না হয় জুনের আউটলুক থেকে তাহলে মার্কেট ১৭ আগস্ট এর মিটিং মিনিটস এর উপরে ফোকাস করবে যেটা কিনা ভালো একটা তথ্য এনে দেবে

ডলার ইনডেক্স, যেটা কিনা ৪ মাস সময় ধরে হিট করেছে যা কিনা নিচে নেমে উপরে উঠতে একটু সময় লাগতে পারে। অন্যদিকে ডলার পয়েন্টস এর জন্য টেকনিক্যাল আউটলুক কারেকশন করতে পারে যা কিনা ৯০-৯৫ টা region এ হতে পারে।

Leave A Reply

Your email address will not be published.