Forex Trading Library

Brexit এর সাথে এই সপ্তাহের ফরেক্স ট্রেডিং এর পরিবর্তন সমূহ

0 218

গত সপ্তাহে Boj এর সিদ্ধান্তের পরে ইয়েন ঝুঁকির মুখোমুখি থেকে পরিবর্তিত হয়ে উপরের দিকে অবস্থান করছিলো।এই সপ্তাহে ইয়েন ২.৭২% এর উপরে আসতে পারে এবং USDJPY ১০৪ লেভেল এর কাছাকাছি দেখা যেতে পারে।এই সপ্তাহের শুরুর দিকে ডলার তার আগের অবস্থান থেকে দ্রুত গতিতে ১০৪ লেভেল এর নিচে নেমে যেতে পারে এবং পুরো সপ্তাহ ধরে ০.৬৭% বন্ধ হতে পারে বলে আশা করা যাচ্ছে।এদিকে সেন্ট্রাল ব্যাংক গত সপ্তাহের মিটিং policy কোন পরিবর্তন দেখা যায়নি এবং এই বৃহস্পতিবারে UK referendum vote কি হতে পারে সেটার জন্য আমরা সবায় অপেক্ষা করছি।

১সপ্তাহে রিলেটিভ পারফর্মেন্স(USD)

Weekly Spot FX Performance – 18/06/2016 (Source: Finviz.com)
Weekly Spot FX Performance – 18/06/2016 (Source: Finviz.com)

সাপ্তাহিক স্পট FX এর পারফর্মেন্স-১৮/০৬/২০১৬(সূত্রঃFinviz.com)

এই সপ্তাহে কানাডিয়ান ডলার দুর্বল পর্যায় দেখা যেতে পারে এবং ০.৯১%ক্ষতির মুখোমুখি থাকতে পারে।কানাডিয়ান ডলার দুর্বল থাকার কারনে এই সপ্তাহে তেলের দাম উপরের দিকে দেখা যেতে পারে এবং কানাডার মুদ্রাস্ফীতি ধীর গতিতে থাকতে পারে।এছাড়াও মার্কিন এক্সচেঞ্জ রেট ওঠানামা করার জন্য Kiwi মোটামুটি দুর্বল রয়েছে।

সাপ্তাহিক ফান্ডামেন্টাল পরিবর্তন সমূহ ২০/০৬-২৪/০৬/২০১৬

এই সপ্তাহে কারেন্সি পরিবর্তন সমূহঃ-

AUD:গত সপ্তাহে AUD ভালো একটা পর্যায় দেখা গিয়েছিলো এবং অর্থনৈতিক ক্যালেন্ডার অনুযায়ী আগামী সপ্তাহে AUD সম্ভাবত উচ্চ পর্যায় আসতে পারে।গুরুত্বপূর্ণ ডাটা হচ্ছে মুদ্রানীতি মিটিং মিনিটস ২১ জুন রিলিজ হতে পারে।এদিকে RBA’s MPC আশা করছেন যে Brexit এর জন্য এই সপ্তাহে মার্কিন ডলার এবং Aussie নিচের দিকে নেমে যেতে পারে।

NZD:ডাটা অনুযায়ী এই সপ্তাহে Kiwi উচ্চ পর্যায় দেখা যেতে পারে এবং আগামী রবিবারে ট্রেড ব্যালেন্স সংখ্যা রিলিজ হতে পারে।এদিকে মার্কিন ডলার যদি শক্তিশালী হয় তাহলে Kiwi ধীর গতিতে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।

JPY:অর্থনৈতিক ডাটা অনুযায়ী আগামী সপ্তাহে ২১ জুন Boj এর মুদ্রানীতি মিটিং মিনিটস অনুষ্ঠিত হতে পারে।ডাটা অনুযায়ী ইয়েন এর পরিবর্তন আশা করা যাচ্ছে না তবে ফোকাস হচ্ছে বৃহস্পতিবার Brexit referendum vote এর উপরে।গত সপ্তাহে Boj এর মুদ্রানীতি পরিবর্তনের পরে সম্ভাবত ইয়েন মার্কেটে ভলাটেল রয়েছে।এদিক মার্কেট এখন আগের লেভেল এর কাছাকাছি রয়েছে এবং ইয়েন সম্ভাবত ঝুঁকির সাথে উপরে দিকে আসতে পারে বলে আশা করা যাচ্ছে।

EUR:ডাটা অনুযায়ী এই সপ্তাহে ইউরোজোন ফ্ল্যাশ PMI সংখ্যা পরিবর্তিত হতে পারে।এদিকে জার্মান ZEW economic ২১ জুন রিলিজ হতে পারে এবং আগামী শুক্রবার জার্মান Ifo business climate মিটিং অনুষ্ঠিত হতে পারে।যদিও Brexit এর গণভোটের জন্য বড় ধরনের ঝুঁকিতে রয়েছে এবং বরিবারে Spanish parliamentary elections এর জন্য geo-political ঝুঁকির মুখোমুখি হতে পারে।

GBP:বৃহস্পতিবার UK এর নির্বাচনের জন্য এই সপ্তাহে পাউন্ড স্টার্লিং থাকবে।যুক্তরাজ্যের অর্থনৈতিক ক্যালেন্ডার অনুযায়ী Brexit এর জন্য GBP মার্কেটে Volatile থাকতে পারে এবং এই volatile গত শুক্রবার থেকে শুরু হয়েছে এবং আগামী মঙ্গলবার পর্যন্ত থাকতে পারে বলে আশা করা যাচ্ছে।

CAD:কানাডার ডাটা অনুযায়ী এই সপ্তাহে কোর রিটেল সেলস ধীর গতিতে থাকতে পারে এবং হোল সেলস সংখ্যা পরিবর্তিত হতে পারে।এদিকে Brexit ভোটের জন্য কানাডিয়ান ডলার এর উপর প্রভাব পরার সম্ভাবনা কম রয়েছে এবং Brexit এর জন্য USDCAD এর মূল কারেন্সি পিয়ার ঝুঁকির মুখোমুখি থেকে টার্গেট আসতে পারে বলে আশা করা যাচ্ছে।

USD:অন্যান্য কারেন্সি থেকে মার্কিন ডলার বেশী দুর্বল রয়েছে এবং Brexit ভোটের জন্য প্রভাব পড়ছে এছাড়াও এই সপ্তাহে মঙ্গলবার ও বুধবারে Janet Yellen এর মিটিং রয়েছে।এদিকে তার মিটিং পরে মার্কেট পরিবর্তনের সম্ভাবনা খুব কম রয়েছে এবং গত সপ্তাহ থেকে শুক্রবার পর্যন্ত durable goods number উচ্চ পর্যায় দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.