Forex Trading Library

Brexit এর কারনে গোল্ড ঝুঁকির সাথে $১৩০০ এর উপরে রয়েছে এবং CoT ভালো একটা লেভেল অবস্থান করছে

0 187

গত সপ্তাহে Brexit গণভোটের সময় Precious metal আবার উপরের দিকে উঠতে সক্ষম হয়েছিল।স্পট গোল্ড এর মূল্য ২৪শে জুন ২০১৬ তে নতুন ভাবে $১৩৫৮.৬৭ পার আউন্স স্পর্শ করতে সক্ষম হয়েছিল।তবে মূল্য খুব শিগ্রিই নিচে নেমে যেতে পারে এবং আগামী বছরে এক দিনে পার আউন্স সর্বোচ্চ $১৩১৭.৩২ পর্যন্ত দেখা যেতে পারে।এদিকে Doji ক্যান্ডেলস্টিক প্যাটার্ন এর জন্য স্পট গোল্ড ধীর গতিতে রয়েছে এবং পরবর্তীতে এটি শক্তিশালী হতে পারে বলে আশা করা যাচ্ছে।মঙ্গলবারে গোল্ডের মূল্য নিচের দিকে অবস্থান করছিলো এবং  $১৩১১.৯৪ আউন্স বন্ধ ছিল।Brexit ফলাফলের পরে এটি ধীর গতিতে রয়েছে এবং খুব দ্রুত এটি আগের অবস্থানে ফিরে আসতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

গত সপ্তাহে গোল্ডের মূল্য দ্রুত গতিতে লাফিয়ে উঠতে সক্ষম হয়েছিল এবং এখনও UK ও EU এর মধ্যে অনিশ্চয়তা বিরাজ করার কারনে গোল্ডের মূল্য কাছাকাছি সাপোর্ট রয়েছে।

গত শুক্রবারে কমিটমেন্ট অফ ট্রেডার্স রিপোর্টে precious metal উপরের দিকে অবস্থান করতে দেখা গিয়েছিলো।সাপ্তাহিক CoT রিপোর্ট ২১শে জুন রিলিজ হয়েছিল এবং ২৪শে জুন শুক্রবার net speculative দীর্ঘ সময়ের জন্যে ২৫৭k পর্যন্ত ছিল,CoT রিপোর্ট অনুযায়ী এটি সর্বোচ্চ লেভেল ছিল।সব মিলে speculative দীর্ঘ সময়ের জন্যে ২৭৯k পর্যন্ত লাফিয়ে উঠতে পারে।তবে ২৪শে জুন গণভোটের সময় CoT রিপোর্ট ভালো একটা পর্যায় অবস্থান করছিলো এবং এই শুক্রবারের speculative money কি হতে পারে সেটার জন্য এখন অপেক্ষা।

Gold – CoT Report for week ending June 21st (Source: Freecotdata.com)
Gold – CoT Report for week ending June 21st (Source: Freecotdata.com)

গোল্ড-CoT রিপোর্ট ২১শে জুন পর্যন্ত(সূত্রঃfreecotdata.com)

CoT রিপোর্ট অনুযায়ী,সম্ভাবত লিকুইডিটি ঝুঁকির মুখোমুখি রয়েছে এবং দীর্ঘ সময়ের জন্য দুর্বল অবস্থায় ঝুঁকির মুখোমুখি থাকতে পারে এবং পরবর্তীতে $১৩০০ এর উপরে দেখা যেতে পারে।

স্পট গোল্ডের টেকনিক্যাল পরিবর্তন

গত সপ্তাহে গোল্ডের টেকনিক্যাল পরিবর্তনের আমরা দুটি সম্ভাব্য Scenario(পরিস্থিতির) কথা উল্লেখ করেছিলাম।যদি বিয়াস অবস্থান করে তাহলে গোল্ডের মূল্য দুর্বল অবস্থায় $১৩০০ হ্যান্ডেল এর নিচে আসতে পারে এবং আমরা বিকল্প আর একটি ভিউ উল্লেখ করেছিলাম যে Brexit গণভোটের জন্য মিড পয়েন্ট বা উপরের দিকে আসতে পারে $১২৬০-$১২৫৩ সাপোর্ট থাকতে পারে এবং পরবর্তীতে আরো উপরের দিকে দেখা যেতে পারে।

গোল্ডের মূল্য পরিবর্তিত হয়ে আগের সাপোর্ট লেভেল ফিরে আসতে পারে এবং আগামী বছরে $১৩০০ এর উপরে দেখা যেতে পারে বলে ধারনা করা হচ্ছে।

Spot Gold – Support established at 1260 – 1253
Spot Gold – Support established at 1260 – 1253

স্পট গোল্ডের মূল্য ১২৬০-১২৫৩ সাপোর্ট রয়েছে।

Brexit এর সময় গোল্ডের মূল্য ১২৯৯-১৩০৫ সাপোর্ট অবস্থান করছিলো,তবে এই সাপোর্ট কে সাময়িকের জন্য পরীক্ষা করছিলো বলে মনে হয়।যদি মূল্য এই লেভেল অবস্থান করে তাহলে পরবর্তীতে এটি শক্তিশালী পর্যায় দেখা যেতে পারে।দৈনিক চার্ট অনুযায়ী যদি গোল্ডের মূল্য এই লেভেল এর নিচে নেমে যায় তাহলে দ্রুত গতিতে এটি ১২৯৯-১৩০৫ সাপোর্ট পর্যন্ত আসতে পারে এবং পরবর্তীতে এখান থেকে $১৩৫০ পর্যন্ত দেখা যেতে পারে।অন্যদিকে গোল্ডের মূল্য যদি এই সাপোর্ট লেভেল এর নিচে নেমে যায় তাহলে পরবর্তীতে ১২৬০-১২৫৩ সাপোর্ট এর নিচে নামতে পারে কিন্তু যদি বুলিশ Pennat প্যাটার্ন অবস্থান করে তাহলে কাছাকাছি মেয়াদীতে গোল্ডের মূল্য  $১৩০০ পর্যন্ত দেখা যেতে পারে।

Spot Gold – Bullish Pennant and Support at 1299 – 1305 supports the upside view
Spot Gold – Bullish Pennant and Support at 1299 – 1305 supports the upside view

স্পট গোল্ড-বুলিশ pennat এবং ১২৯৯-১৩০৫ সাপোর্ট এর উপরে দেখা যেতে পারে।

সবশেষে সাপ্তাহিক চার্ট অনুযায়ী বলা যায়,সাম্প্রতিক মূল্য পরিবর্তিত হয়ে সর্বোচ্চ প্যাটার্নে দেখা যেতে পারে।গত সপ্তাহে বুলিশ বন্ধ থাকার কারনে ভালো একটা পর্যায় অবস্থান করতে দেখা গিয়েছিলো।

Leave A Reply

Your email address will not be published.