Forex Trading Library

পূর্বাভাস অনুযায়ী ফেব্রুয়ারি থেকে USDJPY ১০৪.৫ এর নিচে অবস্থান করছে

0 495

মেজর কারেন্সির মধ্যে জাপানী ইয়েন অন্যতম,বলা যায় যে এই বছরে ইয়েনের  বড় ধরনের পরিবর্তন হয়েছে।এদিকে কানাডিয়ান ডলার এবং Kiwi দ্বিতীয় ও তৃতীয় পজিশনে রয়েছে এবং Aussie মিড পয়েন্ট বন্ধ রয়েছে,অন্যদিকে মুদ্রাস্ফীতি দুর্বল অবস্থায় Q1 রয়েছে এবং RBA ২৫bps পর্যন্ত হার কাটতে পারে।

ফেব্রুয়ারি মাসে USDJPY এর ট্রেডিং ১১৫ লেভেল পর্যন্ত দেখা গিয়েছিলো,কিন্তু পূর্বাভাস অনুযায়ী এটি এখন ১০৪.৫ এর নিচে অবস্থান করছে এবং পরবর্তীতে এটি ৯২ পর্যন্ত নামতে পারে বলে আশা করা যাচ্ছে।গত সপ্তাহে Brexit এর জন্যে USDJPY আগের অবস্থান থেকে পরিবর্তিত হয়ে ৯৯.০১ পর্যন্ত নামতে সক্ষম হয়েছিল এবং ইয়েন ১০২.৪০ লেভেল বন্ধ ছিল।

USDJPY Monthly Chart (102.27), 29/06/2016
USDJPY Monthly Chart (102.27), 29/06/2016

USDJPY এর মাসিক চার্ট(১২০.২৭),২৯/০৬/২০১৬

এখানে গত চার মাসে ফান্ডামেন্টালের পূর্বাভাস বর্ণনা করা হয়েছে,

মার্চ মাসে জাপান ব্যাংকের মুদ্রানীতি অপরিবর্তিত ছিল এবং  সুদের হার -০.১০% পর্যন্ত রাখার পক্ষে বোর্ড জুরে ২ থেকে ৭% পর্যন্ত ভোট পড়েছিল এবং আর্থিক খাতে অপরিবর্তিত রাখার পক্ষে ১ থেকে ৮% পর্যন্ত ভোট পড়েছিল।এদিকে মার্চ মিটিং BoJ মন্তব্য করেছিলেন যে প্রয়োজনে হার বৃদ্ধি করতে পারে।

BoJ বলেন যে মার্কিন ডলার এর বিপরীতে ইয়েন দুর্বল রয়েছে।কিছু দিন আগে ফেডারেল রিজার্ভ মুদ্রানীতি সম্পর্কে এক মন্তব্যে বলেন যে গ্লোবাল মার্কেট ধীর গতিতে রয়েছে এবং এই বছরে সম্ভবত দুই বার হার বৃদ্ধি দেখা যেতে পারে।এদিকে Janet Yellen বলেন যে মার্কেট খুব শিগ্রিই শক্তিশালী পর্যায় দেখা যেতে পারে এবং গ্রিনব্যাক দুর্বল অবস্থায় G20 পর্যন্ত নামতে পারে এবং পরবর্তীতে ইয়েন আরো দুর্বল হতে পারে।

এপ্রিল মাসে USDJPY মোটামুটি ধীর গতিতে ছিল এবং BoJ মিটিং এর জন্য এটি নিচের দিকে অবস্থান করছিলো।আগের সপ্তাহে Bloomberg রিপোর্ট বলা হয়েছিল যে BoJ এর policy উপর ২৮শে এপ্রিল মিটিং অনুষ্ঠিত হতে পারে।তবে BoJ মিটিং মার্কেটে খুব বেশী প্রভাব পরেনি বলে মনে হয়,কেননা কিছু দিন পরে USDJPY শুরুর দিকে ১০৮ থেকে ১১২ পর্যন্ত লাফিয়ে উঠতে সক্ষম হয়েছিল এবং অর্থনৈতিক ডাটা অনুযায়ী GDP Q1অবস্থান করছিলো।

মে মাসে মার্কেট ধীর গতিতে ছিল এবং মার্কিন ডলার ১৬মাস ধরে নিচের দিকে অবস্থান করছিলো,ও ডলার এর বিপরীতে ইয়েন ১০৬ লেভেল পর্যন্ত ছিল।মার্কিন অর্থনৈতিক ডাটা অনুযায়ী মে মাসে খুচরা বিক্রয় শক্তিশালী পর্যায় ছিল এবং আগের মাসে মার্কিন মুদ্রাস্ফীতি উচ্চ পর্যায় ছিল।এদিকে Semiannual রিপোর্ট অনুযায়ী International Economic এবং Exchange rate policy হার নিচের দিকে অবস্থান করছিলো।মে মাসের মাঝামাঝি সময়ে এবং জুন মাসের শুরুর দিকে ওয়াশিংটন ও টোকিওর অর্থনৈতিক অবস্থা মজবুত করার জন্য দুই দেশের কর্মকর্তাদের সাথে এক মিটিং অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

জুনের শুরুর দিকে Brexit এর জন্য মার্কেট কিছুটা ঝুঁকির মুখোমুখি ছিল এবং এখন ইয়েন কিছুটা  অনিশ্চয়তার মধ্যে রয়েছে।UK ও EU গণভোটের এক সপ্তাহ আগে BOj এবং Fed এর মুদ্রানীতির উপর এক মিটিং অনুষ্ঠিত হয়।

অপেক্ষার পালা-পর্ব শেষে ২৩শে জুন UK ও EU মধ্যে গণভোট অনুষ্ঠিত হয় এবং এই সময় মার্কেট ঝুঁকির সাথে বন্ধ ছিল এবং ডলার ৯৯.০১ এর নিচে অবস্থান করছিলো।

USDJPY-আগামীতে কি হতে পারে?

Brexit এর ফলাফলের পরে মার্কেট এখনও অনিশ্চয়তার মাঝে রয়েছে এবং সেন্ট্রাল ব্যাংকের পলিসি সম্ভবত কিছুটা পরিবর্তিত হতে পারে।এদিকে ফেডারেল রিজার্ভ মনে করছেন যে কাছাকাছি মেয়াদীতে হার কিছুটা পরিবর্তিত হতে পারে,কেননা ২০১৬ সালে দুই বার হার বৃদ্ধি দেখা যেতে পারে এবং আমরা এখনও আরেকটি হার বৃদ্ধির অপেক্ষায় রয়েছি।জাপান ব্যাংকের জুলাই মাসে পলিসি উপর  মিটিং অনুষ্ঠিত হতে পারে।

শুক্রবারে অফিসিয়াল ভাবে  ভোক্তা মূল্য সূচক ডাটা রিলিজ হতে পারে। এই বছরের এপ্রিল মাসে কোর ভোক্তার মূল্য ০.৩০% ছিল।এপ্রিল মাসে BoJ কোর CPI  ০.৯০% পর্যন্ত ছিল এবং মুদ্রাস্ফীতি দুর্বল অবস্থায় নিচে নামতে পারে।এদিকে এই শুক্রবার জাপান ব্যাংকের মুদ্রাস্ফীতি সংখ্যা রিলিজ হতে পারে এবং আগামী সপ্তাহে মুদ্রাস্ফীতি পরিবর্তন দেখা যেতে পারে।এটি খুব গুরুত্বপূর্ণ যে মুদ্রাস্ফীতি দুর্বল পর্যায় রয়েছে এবং জুলাই মাসে BoJ এর পলিসি উপর মিটিং অনুষ্ঠিত হতে পারে।এদিকে ১০শে জুলাই জাপানের হোল্ডিং হাউজ উপর নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

USDJPY এর টেকনিক্যাল পূর্বাভাসঃ-

ডলার সম্ভবত পরিবর্তিত হয়ে ১০৫-৯৮ লেভেল পর্যন্ত আসতে পারে এবং  Brexit এর অনিশ্চয়তার জন্য পরবর্তীতে আরো নিচে নামতে পারে।এখন ১০০.৪-১০১.৪৫ সাপোর্ট এর কাছাকাছি রয়েছে এবং এই লেভেল যদি  সাপ্তাহিক বুলিশ অবস্থান করে তাহলে পরবর্তীতে ১০৪.৫ লেভেল এর উপরে আসতে পারে।এদিকে যদি ১০৪.৫ এর উপরে অবস্থান করে তাহলে USDJPY খুব তাড়াতাড়ি head এবং shoulders প্যাটার্ন এর সাথে ১২০-১২৩ রেসিসটেন্স লেভেল পর্যন্ত আসতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

অন্যদিকে যদি ১০০.৪-১০১.৪৫ সাপোর্ট থেকে নিচে নেমে যায় তাহলে পরবর্তীতে USDJPY ৯২.৫০ সাপোর্ট পর্যন্ত নামতে পারে বলে আশা করা যাচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.