Forex Trading Library

একোনমিক ডাটা অনুযায়ী মার্কেট এখন ব্যস্ত রয়েছে।

0 256

Fed মিটিং এর জন্য গতকাল সন্ধ্যা টা খুব গুরুত্বপূর্ণ ছিল,এদিকে  ইয়েন অন্যান্য কারেন্সি থেকে সাম্প্রতিক শক্তিশালি পর্যায় দেখা যাচ্ছে যা পূর্বের দুর্বল পর্যায় ০.২৬% এর থেকে ১.৭১% এর উপরে আসতে সক্ষম হয়েছে।

এখানে পূর্বের ২৪ ঘণ্টার কিছু পরিবর্তন তুলে ধরা হলঃ-

FOMC এরপরে সুদের হার অপরিবর্তিত রয়েছেঃ-

ফেডারেল রিজার্ভ ২দিন ধরে policy meeting এরপরে সিদ্ধান্ত গ্রহণ করেন যে Fed funds rate 0.50% অপরিবর্তিত থাকবে।এদিকে Fed তার হার বৃদ্ধির অনুমান বজায় রেখে ২০১৬ সালে দুই বার হার বৃদ্ধি করতে পারে বলে আশা করা যাচ্ছে ,কিন্তু বিশ্লেষকেরা মনে করেন যে ২০১৬ সালে মাত্র একবার হার বৃদ্ধি দেখা যেতে পারে।আবার Janet Yellen এক সংবাদ সম্মেলনে বলেন যে পরবর্তীতে হার বৃদ্ধি পেতে পারে কিন্তু এ ব্যাপারে তিনি সঠিক কোন মন্তব্য করেননি।আর একটি মন্তব্যে Fed বলেন যে অর্থনীতি ধির গতিতে দেখা যেতে পারে এবং সেন্ট্রাল ব্যাংকের পূর্বাভাস অনুযায়ী এই বছরে মার্কিনে গড় বৃদ্ধি ২.০% পর্যন্ত দেখা যেতে পারে।এদিকে Fed rate decision এরপরে ডলার দুর্বল পর্যায় রয়েছে।

জাপান ব্যাংকের policy অবস্থাঃ-

জাপান ব্যাংকের মুদ্রানীতি অপরিবর্তিত রয়েছে।Boj officials voted সুদের হার 8-1পরিবর্তিত হতে পারে এবং বাৎসরিক মুদ্রানীতি প্রোগ্রাম অপরিবর্তিত হতে পারে বলে আশা করা যাচ্ছে।এদিকে গতকাল মিটিং এরপরে ইয়েন দ্রুত শক্তিশালি হতে দেখা গেছে এবং মার্কিন ডলার ১০৫ এর নিচে অবস্থান করছে।Boj বলেন যে Moderate(মধ্যপন্থি) ভাবে বৃদ্ধিতে দেখা যেতে পারে এবং কাছাকাছি মেয়াদিতে মুদ্রাস্ফীতি শুন্য বা এর নিচে নেমে যেতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

নিউজিল্যান্ড এর GDP:-

FOMC মিটিং এর কয়েক ঘণ্টা পরে নিউজিল্যান্ড এর quarterly ডাটা রিলিজ হয়। ডাটা অনুযায়ী এটি উর্দ্ধমুখিতে রয়েছে এবং এই বছরের প্রথম তিন মাস নিউজিল্যান্ড এর GDP ০.৭০% এর উপরে অবস্থান করছিলো।

অস্ট্রেলিয়ার বেকারত্বের হারের অবস্থাঃ-

লেবার মার্কেটের ডাটা অনুযায়ী,Australian Bureau of statistics রিলিজ হতে দেখা যায় এবং অস্ট্রেলিয়ার বেকারত্বের হার ৫.৭০% অপরিবর্তিত রয়েছে।এদিকে মে মাসের জবস এর সাথে অর্থনীতি যোগ হয়ে ১৭৯০০ পর্যন্ত দেখা যেতে পারে এবং পূর্বাভাস অনুযায়ী এই মাসে জবস ১৫k এর উপরে বৃদ্ধি পেতে পারে বলে আশা করা যাচ্ছে।তবে এপ্রিল মাসের জবস রিপোর্ট নিচের দিকে অবস্থান করছিলো যা পূর্বের ১০,৬০০ থেকে ৮০০ পর্যন্ত নেমে গিয়েছিল।এদিকে যদি ফুল টাইম জব ধির গতিতে থাকে তাহলে পার্ট টাইম জব বৃদ্ধি পেতে পারে এবং এপ্রিল মাসে জবস ১৮,২০০ এর নিচে অবস্থান করছিলো।

SNB খুব সম্ভাবত সাইডলাইনে অবস্থান করতে পারে বলে আশা করা যাচ্ছে।

Swiss national bank আজকের পর থেকে উপরের দিকে দেখা যেতে পারে কিন্তু সেন্ট্রাল ব্যাংক আশা করছেন যে আজকে মুদ্রানীতি মিটিং এরপরে এটি বন্ধ থাকতে পারে।ফলাফল অনুযায়ী আগামী ৩ মাস Libor rate -0.75% দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে। তবে SNB এর চেয়ারম্যান Thomas Jordan বলেন যে সেন্ট্রাল ব্যাংক কারেন্সি মার্কেটে intervene করার জন্য Swiss franc ভালো পর্যায় দেখা যেতে পারে বলে আশা করা হচ্ছে।

BoE তার অবস্থা বজায় রাখতে পারে।

ইংল্যান্ড ব্যাংকের আগামীকাল মিটিং অনুষ্ঠিত হতে পারে এবং policy তে কোন পরিবর্তন নাও ঘটতে পারে কারণ UK এর EU referendum vote আর মাত্র ৭দিন বাকি আছে।এদিকে BoE এর ধারনা এটি ধির গতিতে থাকতে পারে এবং referendum vote এর জন্য ঝুঁকির মুখোমুখি থাকতে পারে বলে আশা করা যাচ্ছে।অন্যদিকে এই সপ্তাহে UK মুদ্রাস্ফীতি সংখ্যা রিলিজ হতে পারে এবং লেবার মার্কেটের ডাটা অনুযায়ী UK বেকারত্বের হার ১১ বছর ধরে নিচের দিকে রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.