Forex Trading Library
EUR
GBP
AUD
JPY
TRY
INR
SGD
MYR
JOD
KWD
SAR
AED
QAR
OMR
EGP

এখনো মার্কিন ডলার সূচক নিচের দিকে অবস্থান করছে।

0 140

গত শুক্রবার মাসিক payroll রিপোর্ট এরপর ICE ফিউচার অনুযায়ী মার্কিন ডলার সূচক দুর্বল রয়েছে।আগামী সপ্তাহে FOMCএর মিটিং এর পরে ICE ফিউচার ১% এর উপরে হার বৃদ্ধি করতে পারে বলে আশা করা যাচ্ছে।অন্যদিকে,এই সপ্তাহের আগে Janet Yellen-ফিলাডেলফিয়া সংবাদ সম্মেলনের পর থেকে মার্কেটে অস্থির অবস্থা বিরাজ করতে দেখা যাচ্ছে এবং ধারনা করা হচ্ছে আগামী সপ্তাহে Fed- হার বৃদ্ধির উপর একটা সিদ্ধান্ত গ্রহণ করতে দেখা যেতে পারে।অন্যদিকে UKএর গণভোটের জন্য আগামী দুই সপ্তাহে মার্কেটে অস্থির অবস্থা বিরাজ করতে পারে এবং এই কারনে এ মাসে Fed এর হার বৃদ্ধির কোন সম্ভাবনা নেই বলে আশা করা যাচ্ছে।

৫মাস একাধারে থাকার পরে ডিসেম্বারে Fed ২৫bps পর্যন্ত হার বৃদ্ধি করতে দেখা গিয়েছিলো।অন্যদিকে s&p500 ই-মিনি ফিউচার দিনে ২০৫৬.৫০ পর্যন্তে বন্ধ করতে সক্ষম হয়েছিল এবং দ্রুত কারেকশনের মাধ্যমে ফেব্রুয়ারি মাসে ১৮২০ পর্যন্তে অবস্থান করছিলো,অন্যদিকে ডিসেম্বার মাসে এটি ২.৮১% পর্যন্ত দেখা গিয়েছিলো। 16th ডিসেম্বার মার্কিন ডলার সূচক ৯৮.৫৮ পর্যন্ত উঠতে সক্ষম হয়েছিল এবং সাম্প্রতিক এটি ৪.৫৮% এর নিচে অবস্থান করতে দেখা যাচ্ছে।

যদিও GDP প্রথম কোয়াটারে প্রত্যাশার তুলনায় ধীর গতিতে রয়েছে এবং পরবর্তীতে কারেকশনের মাধ্যমে GDP উচ্চ পর্যায় বৃদ্ধি করতে পারে বলে আশা করা যাচ্ছে। অন্যদিকে মার্কিন অর্থনৈতিক ডাটা অনুযায়ী,দ্বিতীয় কোয়াটারে এটি উচ্চ পর্যায় অবস্থান করতে পারে বলে আশা করা যাচ্ছে। আবার আগামী সপ্তাহে খুচরা বিক্রয় রিপোর্ট গত মাসের তুলনায় বৃদ্ধি করতে দেখা যেতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

টেকনিক্যাল landscape অনুযায়ী আগামী সপ্তাহে Fed এর হার বৃদ্ধির সম্ভাবনা না থাকার জন্য মার্কিন ডলার সূচক এর মূল্য কাছাকাছি সাপোর্ট লেভেলে অবস্থান করতে পারে বলে আশা করা যাচ্ছে। অন্যদিকে প্রাথমিক সংকেতের জন্য গতকাল বুলিশ বন্ধ থাকতে দেখা গেছে।

মার্কিন ডলার এর টেকনিক্যাল পরিবর্তন সমূহঃ-

সাপ্তাহিক চার্ট অনুযায়ী,ডলার সূচক নিম্নমুখী সাপোর্ট লেভেলে ফিরে আসতে পারে এবং ৫ সপ্তাহ আগে এটি ৯৩-৯২.৫০ এর কাছাকাছি অবস্থান করছিলো।সাপ্তাহিক ভিত্তিতে যদি বুলিশ এর অবস্থান বন্ধ করতে সক্ষম হয় তাহলে ডলার সূচক ৯৪.০০ সাপোর্ট লেভেল দেখা যেতে পারে এবং ডলার নিম্নমুখী অবস্থান থেকে পরিবর্তিত হয়ে শক্তিশালী পর্যায় দেখা যেতে পারে বলে ধারনা করা যাচ্ছে। অন্যদিকে ডলার সূচক যদি শক্তিশালী পর্যায় যেতে সক্ষম হয় তাহলে পরবর্তীতে ৯৬.৫০ এবং ৯৮.০০-৯৮৫০ রেসিসটেন্স লেভেল পর্যন্ত আসতে পারে বলে আশা করা যাচ্ছে।

US Dollar Index – Weekly Chart shows price finding support near 94.0
US Dollar Index – Weekly Chart shows price finding support near 94.0

মার্কিন ডলার সূচক-সাপ্তাহিক চার্ট অনুযায়ী মূল্য ৯৪.০০ সাপোর্ট এর কাছাকাছি রয়েছে

দৈনিক চার্ট অনুযায়ী,ডলার সূচক এর মূল্য পরিবর্তিত হয়ে নিম্নমুখী চ্যানেলে অবস্থান করতে দেখা যাচ্ছে এবং খুব শিগ্রিই এখান থেকে উপরের দিকে আসতে পারে বলে ধারনা করা যাচ্ছে।অন্যদিকে খুব শিগ্রিই যদি ৯৪.৭০-৯৪.৫০ রেসিসটেন্স আসতে সক্ষম হয় তাহলে পরবর্তীতে ৯৫.৫০-৯৫.৪০ লেভেল পর্যন্ত আসতে পারে বলে আশা করা যাচ্ছে। আবার ডলার যদি এই রেসিসটেন্স পর্যন্ত আসতে সক্ষম হয় তাহলে আগামীতে আমাদের টার্গেট ৯৬.৩০-৯৬.৫০ রেসিসটেন্স পর্যন্ত দেখা যেতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

অন্যদিকে যদি ডাউনসাইড হয় তাহলে এই সপ্তাহে বিয়ারিশ বন্ধ থাকার জন্য ৯৩.৫০-৯৩.৪০ এর নিচে নেমে যেতে পারে এবং পরবর্তীতে বিয়াস পরিবর্তনের জন্য মূল্য উপরের দিকে আসতে পারে।ডলার সূচক যদি ৯৩.৫০-৯৩.৪০ এর নিচ থেকে ভাঙ্গতে সক্ষম হয় তাহলে পরবর্তীতে আগের ৯৩.০০ সাপোর্ট ফিরে যেতে পারে,এবং অবশেষে বিয়াস উচ্চ পর্যায় অবস্থান করতে পারে।অন্যদিকে ডলার যদি তার সাম্প্রতিক  লেভেল থেকে পরিবর্তিত হয়ে ৯৩.০সাপোর্ট লেভেল দখল করতে সক্ষম হয় তাহলে পরবর্তীতে আরো নিচের দিকে নেমে যেতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

US Dollar Index Daily Chart: Price hold above 94, for now
US Dollar Index Daily Chart: Price hold above 94, for now

মার্কিন ডলার সূচক এর দৈনিক চার্ট অনুযায়ী মূল্য ৯৪.০০ এর উপরে রয়েছে।

এই সপ্তাহের গুরুত্বপূর্ণ নিউজ হল Fed মিটিং এর পরে খুচরা বিক্রয়ের সংখ্যা উচ্চ পর্যায় রয়েছে। অন্যদিকে আগামী সপ্তাহে Fed সিদ্ধান্ত কি হতে পারে নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না এবং ডলার বুলিশের অবস্থনের উপর ফোকাস করতে পারে বলে আশা করা যাচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.