ফেড বক্তৃতা hawkish অব্যাহত থাকার উপর জ্যানেট Yellen ফোকাস

Posted on

ট্রেডিং সপ্তাহে শুরুটা প্রথম দিকে ফেড চেয়ার সঙ্গে নিম্নবর্তী হতে থাকে এবং এখান থেকে লাভ শুরু হতে পারে UK সময় ১৬.৩০জ্যানেট Yellen আজ নিউ ইয়র্কের ইকোনমিক ক্লাব এ কথা বলেন। বক্তৃতা খেতাবধারী “অর্থনৈতিক আউটলুক এবং মুদ্রানীতি”মার্চ মাসে ফেডারেল রিজার্ভ সভায় dovish সংকেত পর মনোযোগ বাড়ার অনেক সম্ভাবনা রয়েছে বলে মনে করেন।

মার্চের মধ্যবর্তী এক মিটিং প্রমুখ চার্লস ইভান্স,ডেনিস Lockhart এর সার্চইঞ্জিন বিভিন্ন ফেড কর্মকর্তারা একটি অনুরূপ একটি tone করেছেন, মার্কিন অর্থনীতির উপর আশাবাদী এবং ফেডারেল রিজার্ভ থেকে হার পর্বতারোহণের উপর কঠোর ভাবে অবস্থান করতে পারে। সান ফ্রান্সিসকো ফেডারেল রিজার্ভ রাষ্ট্রপতি বিশেষ মন্তব্য জন্য জন উইলিয়ামস দাঁড়িয়ে থাকতে দেখা জায়।তিনি বলেন খুব তাড়াতাড়ি এপ্রিল মাসে ফেডরা এটার উপর হার বাড়াতে পারে,২০১৬ সালে মার্কেট দাম অব্যাহত থাকবে দুই হার প্রত্যাবর্তন জন্যে,যদিও ফেডরা এপ্রিল মাসে হার কমানোর উপর সম্ভাবনা কম বলে আশা করা যায়। ফেড এপ্রিল FOMC বিবৃতি বলেন মার্কেট প্রত্যাবর্তন কারনে হার বাড়ানোর জন্য জুন মাসে প্রস্তুতি নিতে পারে,এবং যখন এটি নিশ্চিত যে মার্কিন ডলার শক্তিশালী নয় দেশীয় অর্থনৈতিক থেকে এবং এটার ভারসাম্য ধর্মঘট খুব দ্রুত সম্প্রসারণ হতে পারে।

মিসঃ Yellen বক্তৃতার প্রেক্ষাপটে মার্কেট এখন পর্যন্ত গুরুত্বপূর্ণ অবস্থানে আছে কিন্তু আজকের অনুষ্ঠানে আসা পর্যন্ত এটার উচ্চ পর্যায়ে ওঠার সম্ভাবনা বেশি বলে ধারণা করা হচ্ছে।

2016 সালে মার্কেট Q1 দেখা যেতে পারে

Atlanta Fed GDPNow: Forecasts 0.60% GDP in Q1
Atlanta Fed GDPNow: Forecasts 0.60% GDP in Q1

গত সপ্তাহে US চতুর্থ ত্রৈমাসিকে GDPতে পরপর তৃতীয়বারের মতো আশ্চর্য সংস্করণ লক্ষ্য করা যায় যা 1.40% ছিল এবং এখানে ডলার প্রতিক্রিয়া অনেকটা  শান্ত ছিল।২০১৬ সালের প্রথম প্রান্তিকে US অর্থনীতি ডিসেম্বরে 25 Bps হার বাড়ানোর উপর মার্কেট ঘোরাঘুরি করতে দেখা যেতে পারে।গতকাল US বানিজ্য ঘাটতি ফেব্রুয়ারী বেড়ে 0.70% আসতে পারে এবং এই মওসুমে $62.86 বিলিয়ন থাকতে পারে যেখানে US রপ্তানি বেড়ে 2.0% আসে এবং উন্নত পন্য বৃদ্ধি জন্য মাসে 1.60% আমদানি হতে পারে Q1,2016 সালের GDP তথ্য অনুযায়ী অনেক আর্থিক  প্রতিষ্ঠানের মার্কেট ট্রেডিং গড় 1.20-0.60% পর্যন্ত নিম্নবর্তী হতে পারে।যখন আটলান্টা ফেড এর GDP তে 24th মার্চ হিসাবে পূর্বাভাস বানিজ্য ডাটার পর 1.40% থেকে 0.60% পর্যন্ত নামতে পারে।

Atlanta Fed GDPNow: Forecasts 0.60% GDP in Q1

সোমবারের PCE মাসের উপর ভিত্তি করে একটি তথ্য প্রকাশ করেন এবং এটি মাসের মধ্যে বৃদ্ধি পেয়ে 0.10% পর্যন্ত যেতে পারে ধারণা করা যাচ্ছে জানুয়ারী মাসে ব্যক্তিগত খরচটা ছাড়া এটি 0.30% পর্যন্তে উঠতে পারে এই জন্য মাসে এটি 0.10% ধীর গতিতে বৃদ্ধি পেতে পারে আবার পূর্বে এটি 0.50%-0.10% পর্যন্ত নিম্নগামী হতে পারে। ফেড মুদ্রাস্ফীতি বৃদ্ধির অভাব যা ফেডারেল রিজার্ভ এর ম্যান্ডেট 2.0% মুদ্রাস্ফীতি হার নিচে দিকে থাকতে দেখা যায় এবং ধারণা করা হচ্ছে কিছু সদস্যদের সামঞ্জস্যপূর্ণ কথা স্বীকার করেছেন।

নিম্নলিখিত ভাষণ আজ জ্যানেট Yellen এর, বুধবার এডিপি ব্যক্তিগত বেতন তালিকার বাইরের শুক্রবারের nonfarm বেতন তালিকার বাইরের অনুসরণ হতে দেখা যাচ্ছে।

(Visited 23 times, 1 visits today)