Forex Trading Library

Risk aversion hits markets. Yen strengthens on geopolitical tensions and China

0 234

ইকুইটি মার্কেট রিতিমত মার্কেটের প্রাধান্য ক্ষতি সামলাতে চাপের মুখে পরছে, এই সময়কার চিনের দুর্বল PMI এবং এশিয়ার চলিত উন্নয়ন, যেখানে উত্তর কোরিয়াকে হাইড্রজেন বোমার পরিক্ষা সফল হওয়ার ঘোষণা দেওয়া হয়। ইরান এবং সৌদি আরবের মধ্যবর্তী সঙ্কটকালের কিছুদিনের পর এই খবরের উৎপত্তি হয়। এই লেখা প্রকাশকালে গোল্ড এর প্রাইস অনিশ্চয়তার সাথে ০.৭৬% হারে প্রতিনিয়ত বৃদ্ধি পায়, যা ১০৮৮.৮০ লেভেলকে নিচে নামার আগে পরীক্ষা করেছে।

এশিয়ান ট্রেডিং অধিবেশনকালে অস্ট্রেলিয়ার AIG Service Index ৪৬.৩ হারে নিচে নেমে যায়, যা পূর্বে ৪৮.২ ছিল। শুরুর দিকে AUDUSD ভালো অবস্থানে থাকলেও পরে তা ১.২১% হারে সেই দিন নামতে থাকে এবং তখন থেকে ক্রমে তা নিম্নমুখী হতে থাকে। অন্যদিকে NZDUSD সেই দিন ০.৯৪% নিম্নবর্তী থাকে যা প্রকাশকালে ০.৬৬৪ প্রাইসে ছিল। চিনের অপ্রত্যাশিত অবস্থার কারনে কমোডিটি মুদ্রাগুলোতেও প্রভাব বিস্তার করে। সর্বশেষ অর্থনীতির প্রতিবেদন অনুযায়ী চিনের PMI ৫০.২ পর্যন্ত নিচে নেমেছে যেখানে আশা করা যাচ্ছিল ৫২.৩ এর। এর মধ্যে আরেকটি অবিলম্ব উদ্বেগ ছিল চিন তাদের দুরবস্থাকে নিয়ন্ত্রনে রাখতে ইউএস ডলারকে একটু কম খুটিয়ে দেখবে।

জাপানি ইয়েন USDJPY পেয়ারে সুবিধা পেতে থাকে যখন এই পেয়ার একদিনে ০.৫৪% হারে কমতে থাকে, প্রকাশকালে যার প্রাইস ছিল ১১৮.৪২। ইয়েন অনেক শক্তিশালী আচরণ এখনো দেখিয়ে চলেছে।

ইউরোপীয় ট্রেড অধিবেশন শুরু হয় Service PMI Data এর মাধ্যমে। ইউরোজোনের Service PMI কিছুটা উপরে উঠে ৫৪.২ এ পৌছায় যখন Producers Price Index ০.২০% হারে কমতে দেখা যায়। PPI ও নিম্ন মুখি হয়ে থাকে যখন গতকালের মুদ্রাস্ফীতি প্রকাশ পায় যাতে বোঝা যায় ECB তাদের QE প্রোগ্রামকে প্রসারিত করতে চায়। EURUSD তার তুলনায় থমকে ছিল বলা যায়, প্রকাশকালে ০.০৫% নিম্নবর্তী ছিল কিন্তু একটি মুদ্রা যা গতকালের নিম্নস্থর ১.০৭১ এর নিচে অবস্থান করছিল।

ব্রিটিশ পাউন্ডও অবতরন অব্যাহত রাখে, পুলব্যাক করার আগে যা ১.৪৬ কে পরীক্ষা করে এই পেয়ার সেই দিন ০.২৭% নিম্নবর্তী হয়। আজকে কিছুক্ষন পূর্বে UK Service PMI প্রকাশ হয় যাতে ৫৫.৫ পর্যন্ত কিছুটা উন্নতি দেখা যায়, কিন্তু তা ছিল অনুমানকৃত ৫৫.৬ এর কম।

নিউ ইয়র্ক অধিবেশন ADP Job Report দিয়ে শুরু হয় যেখানে যুক্তরাষ্ট্র অর্থনীতিতে প্রাইভেট চাকুরি ক্ষেত্রে ১৯৮ হাজারের বিপরীতে ২৫৭ হাজারের একটি শক্তিশালী নমুনা পেশ করে। যদিও মার্কেটে তেমন কিছু অনুভব করা যায়নি কারন গত দুইবার এই সংখ্যা ২১৭ হাজার থেকে ২১১ হাজারের মধ্যখানে অবস্থান করছিল। ক্যানাডার ট্রেড ব্যালান্সে নিম্নমুখী ছিল যেখানে অনুমানকৃত ২.৬০ বিলিয়নের জায়গায় ১.৯৯ বিলিয়ন ট্রেড ডেফিসিট আসে যখন US ডেফিসিট ৪৪ বিলিয়ন অনুমান কালে ৪২.৪ প্রকাশ হয়। অনুমান থেকে ভালো ট্রেড ডেফিসিট অস্থায়ীভাবে USDCAD পেয়ারের উপর প্রভাব ফেলে যা প্রকাশকালে ০.৫০% উপরে ছিল।

Leave A Reply

Your email address will not be published.