Forex Trading Library

নিখুঁতভাবে ফরেক্সে প্রফিট করা (শেষ অংশ )

0 455

প্রফিট বাড়ানো এবং ট্রেডারের সাইকোলজি

সর্বদা প্রফিট কে বাড়াতে হলে একটি প্রফিটে থাকবে এমন ট্রেডিং সিস্টেম জানা থাকতে হবে এবং সেই সিস্টেম ভালো নিয়ম মেনে পালন করতে হবে, এইটাই হল সাকসেস হবার প্রথম ধাপ।

ভাল প্রফিটেবল ট্রেডিং সিস্টেম বানানোর জন্য প্রচুর পরিমানে গবেষণা এবং এবং পরীক্ষা করতে হবে, সেই সাথে একটা ভালো ট্রেডিং সাইকোলজি অর্জন করতে হবে।

ফরেক্স এর লাইভ একাউন্ট এ ট্রেড শুরু করার আগে একজন ট্রেডার কে তার ট্রেডিং সিস্টেম ডেমো একাউন্ট এ পরীক্ষা করে নিতে হবে। অনেক ফরেক্স ব্রোকার ডেমো তে ট্রেড করার সুযোগ দেয় এবং মেটাট্রেডার ৪ এ সেই ট্রেড কে টেস্ট করার সুযোগ দেয়।

মেটাট্রেডার ৪ হল ফরেক্সের ট্রেড এবং টেকনিকাল এনালাইসিস  এর একটি পরিপূর্ণ প্যাকেজ। ট্রেডিং শিখার জন্য সব চেয়ে ভালো উপায় হল ডেমো তে প্রচুর পরিমানে অনুশীলন করা। এভাবে ডেমো তে ট্রেড করার মধ্য দিয়ে ট্রেডার তার দুর্বল দিক গুলো অনুধাবন করতে পারে এবং সেই অনুযায়ী কাজ করতে পারে।

সেই সাথে ডেমো ট্রেডিং এর আরেকটি দিক হল ট্রেডার অভিজ্ঞতা অর্জন করতে পারে লাভ লস হবার পরে তার মানসিকতা কেমন হয় সেটা জানার ভিতর দিয়ে। যেসব ট্রেডারের কোন ট্রেডিং প্ল্যান নাই তারা কোন অস্বাভাবিক ঘটনা হলেই ভয় পায় এবং অনেক সময় দুশ্চিন্তার ভিতরে পড়ে যায়।

এমনকি ট্রেডিং প্ল্যান এর মধ্য দিয়েও একজন ট্রেডার তার ইমোশন এর কারনে নিজের ট্রেডের অনেক ক্ষতি করে ফেলে। এই জন্যই দীর্ঘ সময় ধরে ট্রেডিং এর সাথে থাকা এবং ভালোভাবে অভিজ্ঞতা অর্জন করে ট্রেডের সাথে নিজেকে খাপ খাওয়ানো অনেক জরুরি। আর এভাবেই কোন ট্রেডার অনায়াসে নিজেকে প্রফিটেবল ট্রেডার বানাতে পারে।

যদি ট্রেডে প্রফিটের কথা বলা হয় তাহলে একজন ট্রেডারের সাইকোলজি একটি অনেক গুরুত্বপূর্ণ বিষয়। অনেক বেশি লোভী হয়ে পরলে মার্কেট প্রতিকুলে থাকা অবস্থায় অনেক লস হয়ে যেতে পারে। এবং ট্রেডে এখন এন্ট্রি নিতে হবে নাকি আরো অপেক্ষা করতে হবে সেই জিনিস টা জানার আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়।

যখন একজন ট্রেডার ডেমো তে ট্রেড করে সব ধরনের মার্কেট অবস্থার উপরে অভিজ্ঞ হয়ে যাবে তখন সে একটি মাইক্রো একাউন্ট খুলবে এবং সেখানে মাইক্রো ইউনিট দিয়ে ট্রেড করবে যেমন ০.০১ অথবা এর একটু বেশি। মাইক্রো একাউন্ট অনেক কম পরিমাণ অর্থ দিয়ে খোলা যায় এবং এইটা ট্রেডারকে সব রকমের ট্রেডের সুযোগ করে দেয়।

একজন ট্রেডার যদি কোন ভালো ট্রেডিং প্ল্যান এর সাথে ভালো মানি ম্যানেজমেন্ট কে একত্র করে ট্রেড শুরু করে তাহলে এই মাইক্রো একাউন্ট এই তার প্রফিট এর পরিমাণ বাড়তে থাকবে। এইটা ইঙ্গিত করবে যে ট্রেডার ক্রমান্বয়ে প্রফিট করার জন্য মানসিক ভাবে তৈরি।

এইটা সত্য যে খুচরা ট্রেডার দের মধ্যে শুধুমাত্র ৩০% ট্রেডার ফরেক্স মার্কেট থেকে ক্রমান্বয়ে প্রফিট করে। ফরেক্স মার্কেটে দিন দিন খুচরা ট্রেডার দের পরিমাণ বাড়ছে। যাইহোক, কেও যদি ৬ মাস থেকে ৫ বছর ফরেক্স মার্কেটে থেকে অভিজ্ঞতা অর্জন করতে পারে তাহলে তার ক্রমান্বয়ে মার্কেট থেকে প্রফিট করতে বেশি সময় লাগবে না।

ভোলাটিলিটি এবং প্রফিটের উপর এর প্রভাব

ফরেক্স মার্কেট ভোলাটিলিটি এর জন্য অনেক পরিচিত। ব্যাঙ্ক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের ব্যালান্স গুলো কে হেজ করে, সেটা ওপেন মার্কেট দিয়ে, অথবা ভবিষ্যৎ এবং অপশন ট্রেডিং দিয়ে।

কারেন্সি ট্রেড করতে হলে সব সময় মার্কেট থেকে প্রফিটকে বের করে নিতে হবে যখনই বুঝা যাবে যে মার্কেট তার রেসিস্টেন্স এর কাছাকাছি চলে এসেছে এবং এখান থেকে মার্কেটের ট্রেন্ড পরিবর্তন হতে পারে। এর কারন হল ফরেক্স মার্কেটের অর্জিত প্রফিট যে কোন মুহূর্তে লসে চলে যেতে পারে। আরও স্পষ্ট করে বলতে গেলে কোন অর্থনৈতিক ডাটা বের হবার কারনে এরকম হতে পারে। এইটা মনে রাখা বুদ্ধিমানের কাজ হবে যে কেও যাতে কোন ভাবে আমার প্রফিট কে নিয়ে যেতে না পারে।

যদি কোন ট্রেডার দীর্ঘ সময়ের জন্য ট্রেড না করে অথবা সে তার ট্রেড থেকে প্রফিট বের করে না নেয় তাহলে তার চলমার ট্রেড থেকে কিছুটা হলেও প্রফিটে ট্রেড বন্ধ করে দিতে হবে। এছাড়া এমনো হতে পারে যে ট্রেডারের স্টপ লস হিট করে এরপরে মার্কেট তার ট্রেন্ড এর সাথে চলমান আছে।

মুলত ফরেক্স ট্রেডিং করা মানে মার্কেটের ভোলাটিলিটি এর সাথে পেরে ওঠা, ট্রেডার মার্কেট কোথায় যাবে সেটা সঠিকভাবে ধারনা করলেও সেটা ভুল হয়ে যেতে পারে।

ব্যাংক, অর্থনৈতিক প্রতিষ্ঠান, দের সাথে ট্রেড করলে বুঝা যায় যে তারা তাদের ট্রেডকে অনেক দীর্ঘ সময়ের জন্য ধরে রাখে এমনকি অনেক সময় হেজ করে রাখে।

প্রফিট কে বাড়নোর মুল চাবিকাঠি হচ্ছে সর্বদা প্রফিটে থাকবে এরকম অবস্থা তৈরি করা। শুরুতে একটি  কার্যকরী ট্রেডিং প্ল্যান লাগবে এবং ঝুকি কে ম্যানেজ করে ডেমো তে পরিক্ষা করতে হবে। যখন এই ২টি ধাপ কোন ট্রেডার পার করবে এরপর থেকে সে নিয়ম মেনে তার ট্রেডিং প্ল্যান অনুযায়ী ট্রেড শুরু করবে। এই শর্তগুলো পুরন হবার পরে কোন ট্রেদার তার প্রফিট কে বাড়াতে পারবে এবং ত্রেলিং স্টপ ব্যাবহার করে সে নিজের প্রফিট কে ধরে রাখতে পারবে।

Leave A Reply

Your email address will not be published.