Forex Trading Library

স্বর্ণ ও রৌপ্য: বুলিশ হবার সম্ভাবনা তে অটুট

0 303

গোল্ড এবং সিলভার এই বছরের হাই প্রাইসে যেয়ে সেখানে অবস্থান করতে না পেরে গত দুই সপ্তাহ ধরে নামছে। গত ১০ দিনে গোল্ড এ  ৪০ ডলার এর চেয়েও বেশি দরপতন হয়েছে, সেই সাথে সিলভার এখন ১৬.৫০ এর নিচে অবস্থান করছে।

বাই হবার সম্ভাবনা

এইবছরের শুরু থেকে অনেক গুলো কারনে গোল্ড এর দাম বাড়ছিল এর মধ্যে আছে রাজনীতি, ভুরাজনৈতিক অস্থিরতা, ইউরোপ থেকে তাদের অংশের আলাদা হয়ে যাওয়া এবং সবশেষে ডলারের দাম ১ বছরের মধ্যে সর্বনিম্নে চলে আসা।

যাইহোক, ইউরোপের ঘটনাগুল এখন অনেকটা শান্ত হয়ে গেছে, প্রধানত ফ্রান্স এর নির্বাচন, সেই সাথে ইউকে এর নির্বাচন যেটা অনেকটা অস্বাভাবিক ফলাফল নিয়ে আসে।  তা সত্ত্বেও পাবলিক পোল কনজারভেটিভ এর পক্ষেই ছিল।

এই ঘটনার শান্ত হয়ে যাওয়াই গোল্ড এর দরপতনের কারন, তবুও এখনো রিস্ক থেকেই যাচ্ছে যেগুলো রাজনৈতিক এবং ভুরাজনৈতিক টেনশন।

আমেরিকার নতুন ক্ষমতা হস্তান্তরের পরেই ভুরাজনৈতিক অস্থিরতা বাড়তে থাকে। সেটা আমেরিকা এবং ইউরোপ এর ভিতরে অথবা রাশিয়া এবং গুরুত্বপূর্ণভাবে দক্ষিন কোরিয়া এর ভিতরে। এর সাথে যুক্ত হয়েছে কাতারের সাথে অন্যান্য আরব দেশ গুলোর সম্পর্ক ছিন্ন হওয়া।

এইসব বিষয় গোল্ড এর ট্রেন্ড এর উপরে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে, এসব কবে থামবে? না এত তাড়াতাড়ি না, এবং এই কারনেই সামনের মাস গুলো তে এই মেটাল এর দাম বাড়ার সম্ভাবন আছে।

গোল্ড ডিমান্ড জোন এর কাছাকাছি

গোল্ড খুব সহজেই এই বছরের সর্বচ্চ দাম ১২৯৫ থেকে সাপোর্ট লেভেল ১২৬০ কে ভেঙ্গে  ফেলে এবং খুব সহজে ১২৪০ এ চলে আসে।

গোল্ড এই সপ্তাহের শুরুতে ১০০ দিন এর মুভিং এভারেজ কে ভেঙ্গে নামা শুরু করে যেটা আরও নিচে নামার ইঙ্গিত দিচ্ছে।

যাইহোক চার্ট থেকে দেখা যাচ্ছে যে গোল্ড ১২৩৭ সাপোর্ট লেভেলের কাছাকাছি যাচ্ছে এবং সেখান থেকে বাই হবার জন্য প্রস্তুতি নিচ্ছে। এই ১২৩৭ লেভেলে ২০০ দিন এর মভিং এভারেজ এবং ডেইলি ক্যান্ডেল এ ট্রেন্ডলাইন সাপোর্ট এ আছে।

এখনো এই লেভেলের উপরে মার্কেট কে এই লেভেলের উপরে ভালো অবস্থান এ থাকা দরকার, এই লেভেল ভেঙ্গে ফেললে মার্কেট ১২২০ এ চলে আস্তে পারে।

এই বাই হবার সম্ভাবনা গোল্ড ১২১৫ বা ১২০০ লেভেল এ অবস্থান করা পর্যন্ত বহাল থাকবে

সিলভার ঝুকি তে

এইটা পরিস্কার যে সিলভার তার কথা রাখেনি, আমরা আশা করছিলাম যে সিলভার ১৮ ডলার এর উপরে চলে যাবে গত ২ সপ্তাহে।

যাইহোক সিলভার এ  ১৬.৪০ ডলার থেকে নামার সময় তার সমস্ত মুভিং এভারেজ একত্রিত হয়।

এইটা আমাদেরকে ইঙ্গিত দেয় যে ১৬ ডলার থেকে ১৭.৮০ ডলার পর্যন্ত শুধু অল্প সময়ের জন্য রিট্রেস ছিল, কারন প্রাইস ৬১.৮% ফিবো লেভেল থেকে নামা শুরু করেছে।

এখন ১৬.৪০ এবং ১৬.২০ এই দুই লেভেলে আমাদের চোখ রাখতে হবে, এই লেভেল মার্কেট ভেঙ্গে ফেললে তার আরো দরপতন হবে, হয়তো এই বছরের সর্বনিম্ন প্রাইসে চলে আসবে।

এইছাড়া দীর্ঘ সময়ের জন্য মার্কেট এখনো বুলিশ আছে যতক্ষন মার্কেট ১৪ ডলার প্রাইস এর উপরে অবস্থান করছে।

যাইহোক, টেকনিকাল ইন্ডিকেটর থেকে কিছু ভরসা পাওয়া যাচ্ছে কারন বেশিরভাগ টাইমফ্রেম এ মার্কেট ওভারসোল্ড অবস্থায় আছে, যেটাকে ভালোভাবে খেয়াল করতে হবে।

উপরের দিকে আরো একটা রিট্রেসমেন্ট আসা করা যাচ্ছে সাম্নের দিন গুলো তে, কিন্তু আমাদের চোখ কান খোলা রাখতে হবে।

 

 

Leave A Reply

Your email address will not be published.