0 21

ডিসেম্বর ২০১৬ FOMC প্রিভিউঃ রেট বৃদ্ধি নির্ধারণ…

আজ ইউ এস ফেডারেল রিজার্ভ ২ দিনের মনেটারি পলিসি মিটিং শেষ করেছে, যেখানে FOMC খুব তাড়াতাড়ি তাদের মনেটারি পলিসি স্টেটমেন্ট রিলিজ করবে, একই সাথে স্বল্প সময়ের জন্য ফেড ফান্ডের টার্গেট রেট এবং FOMC ইকোনোমিক প্রজেকশন এর ব্যাপারে কথা বলা হবে যা কিনা ৩০ মিনিটের মদ্ধেই ইয়েলেন ঘোষণা করবেন। এই মিটিংটাই এ বছরের শেষ মিটিং।

ইউ এস জিডিপি, বেকারত্ব, ইনফ্লেশন এবং রেট

সেন্ট্রাল ব্যাংক ২য়বারের মত ইন্টারেস্ট রেট বৃদ্ধি করবে যা কিনা ১টি বছর পরে দেখা যেতে পারে। গত বছরের ডিসেম্বরে, ফেড ২০১৬ এ রেট বৃদ্ধি হওয়ার ব্যাপারে সিগন্যাল দিয়েছিল। যদিও মার্কেট খুব ভালো একটি প্রতিক্রিয়া দেখায়নি সে সময় এবং ইউ এস ইকোনোমি প্রত্যেক কোয়ার্টারে ধিরগতিতে চলছিলো।

২০১৬ এর শুরু থেকে মার্কেট ১টি মাত্র রেট হাইকের ব্যাপারে খুব আশাবাদী ছিল যা কিনা এমনকি ২০১৬ এর রেট হাইক পরিকল্পনাতেও উল্টোভাবে প্রতিক্রিয়া জানায়।

FOMC ইকোনোমিক প্রজেকশন, চার্টগুলো এখন সকলের ফোকাসে…।

সামনের দিকে তাকিয়ে ইনভেস্টররা ইকোনোমিক প্রজেকশন এবং ফেড চার্টগুলো তে ফোকাস করে থাকবে যা কিনা বিভিন্ন ফেড সদস্যদের ফেড ফান্ড রেট এর ব্যাপারে মতামত তুলে ধরবে। এই ফেডের চার্ট কিছুটা মিশ্রিত তথ্য দিয়ে সাজানো হবে যেখানে পরবর্তী বছরের FOMC ভোটিং সদস্যদের পরিবর্তন দেখা যেতে পারে।

সাধারনত FOMC তে ১২ জোন ভোটিং সদস্য রয়েছে, যা কিনা ৭ জন বোর্ড অব গভর্নর এর সদস্য এবং ৫ জনের ফেড ব্যাংক প্রেসিডেন্টের সমন্বয়ে গঠিত।

অন্যদিকে ফেড সদস্য NY ফেড চীফ উইলিয়াম ডুডলি বলেন যে ইকোনোমিক যদি ট্রাজেক্টরিতে অবস্থান করে তাহলে তিনি মনেটারি পলিসি কম প্রসারিত হওয়ার অনুকুলে থাকবে।

FOMC এর ভোটার সদস্য গঠনের পরিবর্তন ইউ এস ইকোনোমির খুবই ভালো একটি সময়ে হতে যাচ্ছে যেখানে ৩য় কোয়ার্টারে ৩.২% জিডিপি গ্রোথ দেখা যাচ্ছে। অন্যদিকে হাইয়ার তেল প্রাইস হাইয়ার ইনফ্লেশন হওয়ার সঙ্কেত দিচ্ছে যেখানে ডোনাল্ড ট্রাম্প থেকে এই কথা শোনা গিয়েছিল। এখন ফেড পরবর্তী বছরে ২টি রেট বৃদ্ধির ব্যাপারে ফোকাস করবে।

এবং অবশ্যই প্রকৃত রেট বৃদ্ধি কোনো প্রকার ডাটা নির্ভরশীল হবেনা । ট্রেডারদের জন্য বড় প্রশ্ন হচ্ছে, হয় ইউ এস ডলার উপরের দিকে যাবে অথবা গোল্ড প্রাইস ফেড সিদ্ধান্তের দিকে কমতে থাকবে। এখনকার জন্য ট্রেডারদের মার্কেট এর প্রতিক্রিয়ার ব্যাপারে অনুমান করে চলতে হবে।

START TRADING

or practice on DEMO ACCOUNT

Trading CFDs Involves high risk of loss

Leave A Reply

Your email address will not be published.