RBA, BoJ, FOMC এবং BOE ডিসেম্বর এর শো-ডাউন এর জন্য প্রস্তুতি নিচ্ছে

0 2

মার্কেট এ সপ্তাহে খুবই গুরুত্বপূর্ণ ইকোনোমিক এবং পলিটিকাল ডিসিশন এর মধ্য দিয়ে যাবে। আমেরিকার নির্বাচন এখন থেকে ১ সপ্তাহ পর, যা কিনা মার্কেটের জন্য বেকড্রপের মধ্যে একই থাকবে। RBA, BoJ, FOMC এবং BOE এর মনেটারি পলিসি মিটিং ডিসেম্বরের শো-ডাউন এর জন্য একটি স্টেজ সেট করবে।

কেন্দ্রীয় ব্যাংককে শক্ত পলিসি ধরে রাখতে দেখা যাচ্ছে।

এ সপ্তাহে ৪টি কেন্দ্রীয় ব্যাংক এর মিটিং শিডিউল করা হয়েছে, যেখানে প্রত্যেকটি কেন্দ্রীয় ব্যাংক তাদের ইন্টারেস্ট রেট হোল্ড করে রাখবে শুধুমাত্র ডিসেম্বরের ফেড এর রেট বৃদ্ধি হওয়ার আশায়।

এই মঙ্গলবারে RBA এর মনেটারি পলিসি প্রথমে অনুষ্ঠিত হবে এবং যা কিনা ১.৫০% এ একই থাকার আশঙ্কা করা হচ্ছে। অস্ট্রেলিয়া ইনফ্লেশন এর ডাটা রেজিস্টার করে যেখানে কোয়ার্টারলি ইনফ্লেশন রেট ০.৭% অথবা বাৎসরিক ১.৩০%। যা কিনা এখন পর্যন্ত RBA এর টার্গেটের নিচে আছে।

মঙ্গলবারে RBA এর মিটিং এর পরপরই BOE এর মিটিং অনুষ্ঠিত হবে। এ সেপ্টেম্বরে BOJ এর নতুন পলিসি mesure এর ব্যাপারে ঘোষণা করার পর ইকনোমিস্টরা BOJ থেকে কোন প্রকার চমক আশা করছে না।

ইয়েন এর এক্সচেঞ্জ রেট BOJ এর মিটিং দেখার অপেক্ষায় যা কিনা গত কয়েক সপ্তাহ ধরে একই আছে।

FOMC এর মিটিং আগামি বুধবারে অনুষ্ঠিত হবে এবং আমেরিকার নির্বাচনের পরিপ্রেক্ষিতে ফেড ফান্ডে কোনো প্রকার চেঞ্জ আশা করা হচ্ছেনা। যদিও এ সপ্তাহে FOMC এর স্টেটমেন্ট এই ডিসেম্বরে রেট বৃদ্ধি এর ব্যপারে একটি গুরুত্বপূর্ণ ক্লু দিতে পারে, যা কিনা এই বছরের মধ্যে ২য় রেট বৃদ্ধি হবে।

BOE এর পলিসি মিটিং সবার নজরে থাকবে। সাম্প্রতিককালের ইনফ্লেশন এর বৃদ্ধির পরিপ্রেক্ষিতে রেটে কোনো প্রকার চেঞ্জ না হওয়ার আশা করা হচ্ছে।

QE এর purchase একই হারে থাকলে তা পাউন্ডকে উপরের দিকে যেতে সহায়তা করে থাকবে। BOE এর পরবর্তী গাইডেন্স খুবই গুরুত্বপূর্ণ হবে যেহেতু মার্কেট কেন্দ্রীয় ব্যাংক থেকে প্রাইস আউট করছে।

UK: অক্টোবর PMI এর এবং ইনফ্লেশন এর রিপোর্ট

এই অক্টোবর এর জন্য ইউ কে এর মেনফ্যাকচারিং, কস্ট্রাকশন, এবং সার্ভিস PMI সবার নজরে থাকবে এ সপ্তাহে। মেন্যফ্যাকচারিং এবং কস্ট্রাকশন PMI কে আগস্ট থেকে পরপর ২ মাস বাড়তে দেখা গিয়েছে যেখানে PMI সার্ভিসকে আগস্ট এর ৫২.৯ থেকে ৫২.৬ এ নেমে আসতে দেখা গিয়েছে।

এ সপ্তাহে BOE এর রিপোর্ট এখন পর্যন্ত পাওয়া যায়নি। যদিও BOE এর গভারনর ‘মার্ক হেনরি’ বলেছে কেন্দ্রীয় ব্যাংক ইনফ্লেশন এর একটি ওভারশুট মেনে নিতে পারতো। কেন্দ্রীয় ব্যাংক আশা করছে যে ২০১৭ এর স্প্রিং এর মধ্যে ইনফ্লেশন ১.৫%-১.৮% পর্যন্ত হতে পারে।

US নন ফার্ম পে-রোলস এবনফ ISM ডাটা

ISM ম্যানুফেকচারিং PMI ডাটা এই মঙ্গলবারে রিলিজ হবে। ইকোনোমিস্টরা আশা করছে অক্টোবর এর ম্যানুফেকচারিং PMI ৫১.৮ এ বেড়ে উন্নিত হতে পারে।। যা কিনা সেপ্টাম্বর এর ৫১.৫ কে অনুসরন করছে এবং তা অবশ্যই ডিসেম্বর এর ফেড রেট বৃদ্ধির জন্য পজিটিভ।

START TRADING

or practice on DEMO ACCOUNT

Trading CFDs Involves high risk of loss