ই সি বি মেনুফ্যাকচারিং এবং সার্ভিস PMI ডাটা এর উপর নজর রাখবে।

Posted on
UK Manufacturing

প্রত্যেকের নজর এখন ইউরোপিয়ান সেশনের দিকে যেহেতু সবাই ইউরোপিয়ান দেশগুলো থেকে ইকোনোমিক ডাটা রিলিজ হওয়ার অপেক্ষায় ছিল। এই সব কিছু সেট করা হয়েছে যাতে করে আজ রাতে US–FOMC মিটিং মিনিটস থেকে মার্কেটে একটা শক্ত প্রভাব দেখা যায়।

মেনুফেকচারিং PMI: এই ইনডেক্স মেনুফেকচারিং ইন্ডাস্ট্রি এর বিভিন্ন ধরনের ইকোনমিক ইন্ডিকেটর পরিবর্তন হয়াকে বোঝায়। এই মেনুফেকচারিং ডাটা থেকে দেখা যায় যে যদি রেজাল্ট ৫০.০ এর উপরে যায় তা আরও বিস্তৃত হওয়ার সঙ্কেত দেয় আর তার নিচে গেলে সঙ্কুচিত হওয়ার সঙ্কেত। এখানে ২ ধরনের রিপোর্ট দেখা যায় যা কিনা ফ্ল্যাশ এবং ফাইনাল।

সার্ভিস PMI: এই ইনডেক্স সার্ভিস ইন্ডাস্ট্রি এর বিভিন্ন ধরনের ইকোনমিক ইন্ডিকেটর পরিবর্তন হওয়াকে বোঝায়। সার্ভিস ডাটা থেকে দেখা যায় যে যদি রেজাল্ট ৫০.০ এর উপরে যায় তা আরও বিস্তৃত হওয়ার সঙ্কেত দেয় আর তার নিচে গেলে সঙ্কুচিত হওয়ার সঙ্কেত।

কেন এটা গুরুত্বপূর্ণ?

উপরের ২টি টুলসই একইভাবে গুরুত্বপূর্ণ যা কিনা ইকোনোমিক এর সর্বোপরি অবস্থা তুলে ধরে। ব্যাবসা সবসময় মার্কেটের পরিস্থিতিতে খুব তাড়াতাড়ি প্রতিক্রিয়া ব্যাক্ত করে এবং তাদের পারচেজিং ম্যানেজার খুব সম্ভবত সব থেকে সম্প্রতি মার্কেট ইকোনমিক ধারনা হোল্ড করে থাকে।

এই সারমর্মে দেখা যায় যে এটা একটা ৪০০ পারচেজিং ম্যানেজারের সার্ভে যা তাদেরকে ব্যাবসার পরিস্থিতি, চাকুরী, প্রোডাকশন, নতুন অর্ডার, প্রাইস, সাপ্লাইয়ার ডেলিভারি এবং ইনভেন্টরি এর ব্যাপারগুলোতে জিজ্ঞাস করে। এখানে সার্ভিস এবং মেনুফেকচারিং ইনডেক্স এর সার্ভে প্রায় একই কিন্তু সার্ভিস এর সার্ভের জন্য ৩০০ পারচেজিং ম্যানেজার বাছাই করা হয়।

কোন বিষয়টা এই মুহূর্তে গুরুত্বপূর্ণ?

প্রত্যেকটি ফিগারই আজ অনেক গুরুত্বপূর্ণ, যদিও এটা মিশ্রিত ফিগার এর জন্য ট্রেডারদের অবশ্যই সবগুলো দিক বিশেষ করে নতুন অর্ডার, ইনভেন্টরি এবং চাকুরী এর দিকে নজর রাখতে হবে।

ই সি বি এর অবস্থা

ই সি বি এই সকল ফিগার খুবই ভাল করে পর্যবেক্ষণ করে থাকবে, বেশ কিছু মাস আগে PMI ডাটা থেকে বিশেষ করে ই সি বি QE প্রোগ্রাম শুরু করার পর কিছু উন্নতি দেখা যায়। পরবর্তীকালের উন্নয়ন এবং উন্নতি ২০১৭ এর মার্চের শেষে আরও বেড়ে যাওয়ার সম্ভাবনা আছে, অন্যদিকে অপর্যাপ্ত ডাটা QE এর প্রসার এর প্রত্যাশা আবারও জাগিয়ে তুলতে পারে যা কিনা এই ডিসেম্বরের মিটিং এ ঘোষণা করা হবে।

(Visited 29 times, 1 visits today)