Forex Trading Library

FX সপ্তাহঃ ইউ কে রিটেইল সেলস, FOMC মিটিং মিনিটস, US সি পি আই

0 199

এই সপ্তাহে US ডলারকে সেকন্ড দুর্বল কারেন্সি হিসেবে দেখা গিয়েছে যা কিনা পাউন্ড এর আশেপাশেই অবস্থান করছে, যদিও তা গত শুক্রুবারে তা একটু রিকাভার করে তার পূর্বের অবস্থানে ফিরে আসতে দেখা যাচ্ছিলো। অন্যদিকে গোল্ড এর প্রাইস ০.৩৩% বাড়তি দেখা যায় যে সপ্তাহে তা $১৩৫০ এর উপরে ব্রেকাউট করতে অসক্ষম হয়।

সাপ্তাহিক FX performance ১২/০৮/২০১৬

যদিও তেল এই মুহূর্তে ভালো একটি অবস্থানে আছে এবং তেল রিলেটেড কারেন্সি NOK এবং CAD তারা পুরো সপ্তাহজুড়ে খুবই ভালো পারফর্ম করে যাচ্ছে। অন্যদিকে Norwegian Krone এ সপ্তাহে ৩.৩৭% বৃদ্ধি পেয়েছে এবং CAD ১.৬৬% বৃদ্ধি করে সেকন্ড পজিশন এ অবস্থান করছে।

অস্ট্রেলিয়ান ডলার

এ সপ্তাহে মঙ্গলবারে সবাই RBA এর মিটিং মিনিটস এর রিলিজ এর অপেক্ষায় আছে। এই মিটিং মিনিটস এ মাসের মনেটারি পলসি মিটিং কাভার করবে যেখানে সেন্ট্রাল ব্যাংক ২৫bps ইন্টারেস্ট কমিয়েছে। অন্যদিকে অস্ট্রেলিয়ার বেকারত্বের হার ৫.৮০% এই অপরিবর্তিত রয়েছে যা কিনা গত জুনে এবং এর আগে একই ছিল, আর এর ইকোনোমিকে আশা করা হচ্ছে তা ৯.৯ হাজার- ১০.২ হাজার চাকুরির একটা পরিবর্তন আনার।

নিউজিল্যান্ড ডলার

এ সপ্তাহে মার্কেট নিউজিল্যান্ড এর চাকুরির একটা কোয়ার্টারলি পরিবর্তন দেখতে পাবে বলে আশা করছে যা কিনা ০.৬০% এ বাড়তে পারে, যা কিনা প্রথম কোয়ার্টার থেকে একটু স্লো। এর বেকারত্বের হার ৫.৩০% এ কমে আসবে সেকন্ড কোয়ার্টার এ যা কিনা প্রথম কোয়ার্টার এ ৫.৭% ছিলো।

ইয়েন

পরবর্তী সপ্তাহে, জাপানের ইকোনোমিক ডাটা এর প্রিলিমিনারি জিডিপি রিপোর্ট সেকন্ড কোয়ার্টার এর জন্য কাভার করবে। জাপানের ইকোনমি ০.৫০% বাড়ার পর এটাকে আশা করা হচ্ছে তা ধিরগতিতে ০.৩০% বাড়বে। অন্যদিকে এর বাৎসরিক জিডিপি হ্রাস পেয়ে ০.৮০% গ্রোথ রেট হতে পারে বলে আশা করা হচ্ছে যা কিনা ফার্স্ট কোয়ার্টার এ ১.৯০% ছিলো।

ইউরো

এ সপ্তাহে ইউরোজোন এর ডাটাতে কোনো রকম বিশেষ পরিবর্তন দেখা যায়নি। অন্যদিকে এই আগস্ট এ জার্মান ZEW ইকোনোমিক সেন্টিমেন্টকে এ আগস্ট এ ২.১% বৃদ্ধি হতে আশা করা হচ্ছে যেখানে ইউরোজোন ZEW ইকোনোমিক সেন্টিমেন্টকে ৬.৩০ তে fall করার আশা করা হচ্ছে। এ সপ্তাহে ইউরোজোন ইনফ্লেশন ডাটাকে আশা করা হচ্ছে ০.৪০% কমার, অন্যদিকে এ বুধবারে সি পি আই কে ০.২০% বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

পাউন্ড

পাউন্ড এর মার্কেট আরও নিচের দিকে যাওয়ার সম্ভাবনা আছে যেহেতু এ ব্রিস্পতিবারে রিটেইল সেলস নাম্বারস রিলিজ হতে যাচ্ছে, গত জুলাই এ এই রিটেইল সেলস এর ডাটাকে আশা করা হয়েছিলো ০.১০% এ বাড়ার যেখানে তা কমে ৪.১০ এ অবস্থান করে যা কিনা ৪.৩০% ছিলো গত জুন এ। অন্যদিকে সি পি আইকে আশা করা হচ্ছে ০.৫০% এ বৃদ্ধি হউয়ার আর তা যদি ঠিক হয়ে একই গতিতে এগিয়ে যায় তাহলে তা ১.৩০% এ অবস্থান করতে পারে বলে ধারনা করা হচ্ছে।

ক্যানাডিয়ান  ডলার

ক্যানাডার ডাটা থেকে দেখা যায় এ মঙ্গলবারে মেনুফেকচারিং সেলস যা কিনা ০.৮০% বাড়ার আশঙ্কা করা হয়েছিলো গত জুন এ। গত শুক্রবারে ক্যানাডার ইনফ্লেশন ডাটা থেকে দেখা যায় যে তা ১.৫০% এ অপরিবর্তিত থাকতে পারে, যেখানে BOC এর core CPI gauge কে আশা করা হচ্ছে তা ২.১% এই অপরিবর্তিত থাকার।

ডলার

ডলার এর এই সপ্তাহটা খুবই ব্যস্ত ছিল যা কিনা মঙ্গলবারে ইনফ্লেশন ডাটা দিয়ে শুরু হয়। অন্যদিকে এর সি পি আই কে জুলাই মাসে আশা করে হয়েছিলো অপরিবর্তিত থাকার যেখানে ১.০% বরং বাড়তে দেখা যায়। কোর সি পি আই কে আশা করা হয়েছে তা ২.৩০% এ অবস্থান করার।

Leave A Reply

Your email address will not be published.