Forex Trading Library

মার্কেট এই মুহূর্তে চুড়ান্ত একটি অবস্থানে আছে যেহেতু ইনভেস্টররা ইয়েলেন এর দিকে চেয়ে আছে।

0 149

ট্রেডারস এবং ইনভেস্টররা খুবই আগ্রহ নিয়ে ফেড চ্যেয়ারম্যেন ইয়েলেন এর কথার দিকে চেয়ে আছে যা কিনা আজ অনুষ্ঠিত হচ্ছে। এখন দেখার বিষয় হচ্ছে যে ইয়েলেন কি ফেড রেট এর বাড়ার সম্পর্কে কিছু পজিটিভ গাইডেন্স দিবে কিনা।

গত বৃহস্পতিবারে কানাস শহরের ফেড প্রেসিডেন্ট এস্থার জর্জ CNBC কে বলেন যে এটাই হলো উপজুক্ত সময় ইন্টারেস্ট রেট বৃদ্ধি করার।

FOMC এর meeting minutes অনুযায়ী, মিসঃ জর্জ রেট বৃদ্ধি করার ব্যাপারে ভোট প্রদান করেন। CNBC এর সাথে ইন্টার্ভিউ চলাকালিন কানাস শহরের ফেড প্রেসিডেন্ট বলেন যে এই সময়ে ইন্টারেস্ট রেট এর এরকম কোন অত্ত্যাধিক পরিবর্তন অর্থাৎ হঠাত বৃদ্ধির দরকার নেই। যদিও তিনি রেট বৃদ্ধির পক্ষে, তবে সেই রেট বৃদ্ধিটা খুবই মসৃণ এবং সূক্ষ্ম ধির গতিতে বাড়তে হবে। তিনি আরও বলেন যে যখন আমরা কিছু কন্ডিশন এর ভেতরে ইমপ্লইমেন্ট লউ এবং স্টেবল ইনফ্লেশন এর সাথে মুভ হতে দেখি তখন আমি মনে করি আমাদের ঐ মুহূর্তে কিছু accommodation রিমুভ করা উচিৎ। যদিও তার এই সকল উক্তি মার্কেটে কোন প্রকার বড় রিয়েকশন তৈরি করতে পারেনি।

ইয়েলেন এর বক্তৃতা আজকের মার্কেটে হাইলাইট হয়ে আছে, US এর ২য় কোয়ার্টার এর GDP বৃদ্ধি হয়েছে। অন্যদিকে এর ইকোনোমিস্টরা আশা করছে যে us এর ইকোনোমি এর বৃদ্ধির হার ১.১০% গতিতে যেতে থাকবে যা কিনা ১ম এস্টিমেট ১.২০% এর থেকে কম দেখা যাচ্ছে। পরবর্তীতে এরকম এস্টিমেট এর বিপরীত ও অপ্রত্যাশিত কিছু দেখা গেলে মার্কেট থেকে আরও তীব্র প্রতিক্রিয়া দেখা যাবে।

গতকালকের solid goods data রিলিজ এর পরে ইনভেস্টররা ইতিমধ্যে US এর ৩য় কোয়ার্টার এর পারফর্মেন্স এর দিকে তাকিয়ে আছে।

প্রাথমিকভাবে আটলান্টা ফেড এর জি ডি পি থেকে দেখা যাচ্ছে যে ৩য় কোয়ার্টার এর জি ডি পি ৩.৪০% বৃদ্ধি হতে পারে।

US স্টক ট্রেড ফ্লাট থাকার সংকেত দিচ্ছে

US এর স্টক এ দেখা যাচ্ছে যে সকল স্টক রেকর্ড হাই এর দিকে যেয়ে আটকিয়ে আছে তা যে অবস্থায় আছে ঠিক সেই প্যাটার্নেই অবস্থান করবে।

গোল্ড এর প্রাইস গতকাল থেকে fall(কমে) করে যাচ্ছে যা কিনা প্রতি আউন্সে ৳১৩২১.৯৯ এর দিকে যেয়ে ক্লোজ হচ্ছে। যদিও কদিন আগে, লস রিকাভার করার আগে গোল্ড এর প্রাইস ৪ সপ্তাহর লউ কে হিট করে ৫ দিন ধরে বিয়ারিশ ছিলো যেখানে ৳১৩৩৫-৳১৩৪০ এর মধ্যে রেসিস্টেন্স লেভেল দেখা যায় এবং ৳১৩০০ psychological support level হিসেবে কাজ করে।

US ডলার ইন্ডেক্স- বিয়ার ফ্লাগ এখনও সক্রিয় আছে, ৯৫.০০ যা কিনা ফোকাস এর মধ্যে।

গত ১ মাসের শেষ সপ্তাহে US dollar index কমে আসে যা কিনা ১৬ই আগস্ট বিয়ারিশ প্যাটার্নকে ব্রেকাউট করে। যদিও এখন প্রাইস বাউন্স করে আবার উপরের দিকে যাচ্ছে যার মধ্যে গত শুক্রুবারে একটি বার সেটআপ করা হয়েছিলো। অন্যদিকে এর মার্কেটে যদি কোন রকম অপ্রত্যাশিত কিছু দেখা যায় তাহলে, হয় US dollar এর decline আবারও দেখা যেতে পারে অথবা আরেকটি নতুন বুলিশ মমেন্টাম ডলারকে ৯৫.০০ তে ফিরিয়ে আনতে পারে যা কিনা এখন রেসিস্টেন্স হিসেবে কাজ করে যাচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.