FX COT আপডেটঃ ইউরো দুর্বল হচ্ছে

Posted on
Euro

ইউরো/ডলার

নন-কমার্শিয়াল তাদের ইউরো তে নেট শর্ট পজিশন বাড়িয়ে গত সপ্তাহে ১০০ হাজার কন্ট্রাক্ট সেল করার কাজ হাতে নিয়ে ১২ হাজার কন্ট্রাক্ট সেল করেছে। ইউরোর তে শর্ট পজিশন বারতে থাকবে যেহেতু মার্কেট পার্টিসিপেন্ট ECB কে আশা করছে তা শিথিল করে আবার বাড়বে।

অন্যদিকে Growth এবং Inflation ২টাই স্বল্প সময়ের জন্য কমতে পারে এবং পরবর্তী তে তা ২০১৭/১৮ তে বারতে পারে।

অন্যদিকে ECB তাদের act নিতে প্রস্তুত এছাড়াও তাদের সব রকম ইন্সট্রুমেন্টস যে কোনো সময় সচল করতে প্রস্তুত। অন্যদিকে ECB বলছে এটা বলা খুব কঠিন যে কিভাবে geopolitical uncertainties ইউরো জোন কে প্রভাবিত করবে। এই সপ্তাহে শুক্রুবার, মার্কেট ইউরোজোন এর CPI এবং GDP ডাটা রিলিজ হউয়ার অপেক্ষায় আছে যেখানে ট্রেডারসরা বুঝতে পারবে কিভাবে ইউরোপিয়ান ইকোনোমি BREXIT এর দ্বারা প্রভাবিত হয়েছে।

gateway

পাউন্ড/ডলার

নন-কমার্শিয়াল তাদের স্টারলিং তে নেট শর্ট পজিশন বাড়িয়ে গত সপ্তাহে ৭৪ হাজার কন্ট্রাক্ট সেল করার কাজ হাতে নিয়ে ১৪ হাজার কন্ট্রাক্ট সেল করেছে। অন্যদিকে গত সপ্তাহে নতুন PMI ডাটা বেড় হয়েছে যেটা কিনা জুলাই মাসে বলছে যে গত ২০০৯ থেকে ইকোনোমি খুবই তড়িৎ গতিতে সঙ্কুচিত হচ্ছে। BOE মার্কেট কে জানায় যে তারা আগস্ট মিটিং এ আরও ডাটা হাতে পাওয়ার পরে কি ধরনের action তারা নিবে তা নিরধারন করবে।

gateway (1)

ডলার/ইয়েন

নন-কমার্শিয়াল তাদের ইয়েন এ নেট শর্ট পজিশন কমিয়ে গত সপ্তাহে ৩৯ হাজার কন্ট্রাক্ট সেল করার কাজ হাতে নিয়ে ৩ হাজার কন্ট্রাক্ট সেল করেছে।  ইয়েন এই হ্রাস একই থাকলে মার্কেটের ইকোনোমি শিথিল হতে পারে যা কিনা শুক্রুবারের BOJ এর মিটিং থাকে জানা যায়।

অম এব   দেশটির ইকোনোমির অবস্থা একটু শক্তিশালী করতে এর Recession কমিয়ে আনার জন্য Stimulus Package মানে চাকুরিখাত এবং আনুশাঙ্গিক খরচ বাড়ানোর প্রক্রিয়া শুরু করবেন। অন্যদিকে BOJ এর গভারনর ইতিমধ্যে ‘হেলিকপ্টার মানি’ এর আদেশ দিয়ে দিয়েছে যদিও ট্রেডারসরা আশা করছে যে BOJ এর কিছু ব্যতিক্রমী প্রক্রিয়া অবলম্বন করবে যেটা কিনা মার্কেটের সব কিছু বোঝে ভালো একটি ফলাফল এনে দিবা।

gateway (2)

ডলার/সুইস

নন-কমার্শিয়াল তাদের সুইস এ নেট শর্ট পজিশন কমিয়ে গত সপ্তাহে ৫ হাজার কন্ট্রাক্ট সেল করার কাজ হাতে নিয়ে ২ হাজার কন্ট্রাক্ট সেল করেছে। যার ফলে ট্রেডারসরা দীর্ঘমেয়াদি সুইস ডিপোজিট উঠিয়ে নিচ্ছে। মার্কেট এখন ৮০% এর উপরে প্রাইসিং করছে যা কিণা সেপটাম্বর এড় মধ্য কমে যেতে পারে। অন্ন্যদিকে SNB নিশ্চিত করেছে যে তারা মার্কেটে সক্রিয় ছিল এবং তারা একইভাবে সক্রিয় থেকে মার্কেটের উন্নতিতে কাজ করে যেতে চেয়েছিলো। সম্প্রতি কিছুদিন আগে SNB এর Jordan বলে যে SNB কে অবশ্যই BREXIT এর যে কোন প্রকার ঝুঁকি ফেস করতে প্রস্তুত থাকতে হবে।

gateway (6)

অস্ট্রেলিয়ান ডলার/ ডলার

নন-কমার্শিয়াল তাদের অস্ট্রেলিয়ান ডলার তে নেট লং পজিশন বাড়িয়ে গত সপ্তাহে ৩৩ হাজার কন্ট্রাক্ট Buy করার কাজ হাতে নিয়ে ১৭ হাজার কন্ট্রাক্ট  Buy করেছে। অস্ট্রেলিয়ান এর নতুন বিল্ড, রিস্ক asset এর রিকভারিকে পন্যদ্রব্যে এবং ইকুইটির সাথে  reflect করতে পারে

এই সপ্তাহের ফোকাস Q2 অস্ট্রেলিয়ান inflation রিডিং এর উপর যেখানে ট্রেডারসরা inflation এর ফিগারটাকে Barometer হিসাবে দেখবে শুধুমাত্র RBA এর Action এর জন্য।

gateway (4)

ডলার/ ক্যানাডিয়ান ডলার

নন-কমার্শিয়াল তাদের অস্ট্রেলিয়ান ডলার তে নেট লং পজিশন বাড়িয়ে গত সপ্তাহে ২২ হাজার লং কন্ট্রাক্ট Buy করার কাজ হাতে নিয়ে আরও ৫ হাজার কন্ট্রাক্ট  Buy করেছে। ক্যানাডিয়ান ডলার লংস এর নতুন বিল্ড আবার পোস্ট BREXIT রিস্ক রিকভারির একটি রিফ্লেকশন হিসেবে দেখা যাচ্ছে।
gateway (6) gateway (7)

(Visited 31 times, 1 visits today)