Forex Trading Library

ECB এখন পর্যন্ত তার আগের অবস্থান এ আছে এবং এর পরবর্তী কিছু অনপ্রেরনামূলক শঙ্কেত খুব শিঘ্রই আসছে।

0 232

অপেক্ষা এবং দেখার পালা
গ্লোবাল ১০ টি কেন্দ্রীয় ব্যাংক গুলো তাদের অবস্থানে একই থাকবে অন্যদিকে জুলাই মাসের ইন্টারেস্ট রেট মিটিং এর জন্য ECB আগামীকাল একটি স্যুট করতে পারে অন্যদিকে UK এর EU থেকে বের হয়ে আসার সিদ্ধান্তের ব্যাপারে আজকের মিটিং এ এই বিষয় নিয়ে আলোচনা করার সম্ভাবনা আছে এর সাথে আরো কিছু সমস্যা নিয়ে আলোচনা করা হবে যা কিনা ইটালিয়ান ব্যাংক সিস্টেম ফেস করছে। এছারাও ECB TLTR02 প্রোগ্রামের উপর কিছু মতামত অর্পণ করতে পারে।

BREXIT থেকে যে ঝুঁকি দেখা দিতে পারে

খুব সম্ভবত ECB, EU থেকে UK এর বের হওয়ার সিদ্ধান্ত এর যে সকল প্রকার ঝুঁকি দেখা দিতে পারে তার মধ্যে inflation (মুদ্রাস্ফীতি) এবং মার্কেটের উন্নতিতে একটি বিরাট ব্যাঘাত দেখা দিতে পারে যদিও UK ভাবছে এটাতে তেমন কোনো তিব্র অবস্থা তারা ফেস করবেনা। BREXIT এর ভবিষ্যৎ ফলাফল এবং যথাযথ ইনকামিং ডাটা ছাড়া Post-BREXIT এর অবস্থা নির্ণয় করা একটু কষ্টসাধ্য, এর জন্য ECB BOE এর পদক্ষেপ এর উপর ভরসা করে সামনে এগিয়ে যাবে এছাড়া হয় আগস্ট অথবা সেপ্টেম্বরের মিটিং এর পর তা সঠিকভাবে নির্ণয় করা যেতে পারে যেটা কিনা যথাযথ ভাবে আজকের মার্কেটটাকে সরবোচ্চো আশা অনুযায়ী আয়ত্তে রাখতে পারে।

মার্কেট এর প্রত্যাশা

ECB খুব ভালো করেই জানে কতটুকু ক্ষতি তারা ফেস করতে পারে যখন মার্কেটের প্রত্যাশা কমতে থাকে এবং খুব সম্ভবত আজ তারা তাদের ইকনোমিক ডেমেজ কিভাবে সারিয়ে তোলা যায় তার একটি নির্ভরযোগ্য শঙ্কেত দিয়ে থাকবে যেটা কিনা BREXIT এর কারনে হয়েছে। অন্যদিকে ইউরো যদি তার অবস্থা নিচের দিকে একই ভাবে ধরে রাখে তাহলে তা উপরে উঠার সম্ভাবনা খুব কমে যাবে আর ‘ড্রাঘি’ যদি মারকেটকে সন্তুষ্ট না করতে পারে
তাহলে ECB যে করেই হোক এরা এদের সামর্থ্য দিয়ে ইকনমির ডেমেজ কে আটকাতে চেষ্টা করবে।

Germany 10-Year Bund yields
Germany 10-Year Bund yields

ECB এর বন্ড প্রায় শেষের দিকে

সম্প্রতি মার্কেটের অংশগ্রহণকারীদের কাছে সবচেয়ে বড় উদ্বেগ হচ্ছে , ECB কি জার্মান মার্কেট থেকে বন্ড কিনে তাদের E80bln টার্গেট এ মাসে পুরন করতে পারবে কিনা অন্যদিকে PSPP এর মধ্যে বন্ড কিনার জন্য, পাবলিক সেক্টর এর বন্ডস এর কিছু criteri এবং জার্মানি বন্ড এর yield পুরন করতে হবে যেটা কিনা ECB এর ডিপোসিট রেট অনুযায়ী ৭ বছরের maturity পর্যন্ত হতে হবে যদিও জার্মানের সিংহ ভাগ বন্ড এখন বাণিজ্য করার অবস্থায় নেই তবুও জার্মানি এর বন্ড খুবই ভালো একটা সাড়া পাচ্ছে তাদের মার্কেট থেকে। এই পরিস্থিতিতে ECB তে জার্মানি বন্ড এর বড় একটা ঘাটতি দেখা দিতে পারে।
অন্যদিকে QE প্রোগ্রাম এ একটা টেকনিক্যাল এডজাস্টমেন্ট দেখা যেতে পারে যেটা কিনা ডিপসিট রেট কমাতে সহায়তা করবে এবং বন্ড এর উপস্থিতি বাড়াবে।

ডাটা ফ্লাশ

৩ মাসের মধ্যে UK বেকারত্বের হার ৪.৯% এর মধ্যে অবস্থান করে যা মে মাসে প্রত্যাশিত রেট ৫% থেকে কমে যায় এবং এটা নিম্নমুখী অবস্থায় চলে আসছে সেই
২০০৫ থেকে। সপ্তাহে গড় আরনিংস ২.৩% এ অবস্থান করছে যআর আগের বোনাস তা ২.৩% থকে ২.২% এ নেমে আসে। মে মাসে দেখা যায় তিন মাস এর মধ্যে LFC Employment ১৭৬ হাজার এরও বেশি হয়ে দাড়ায় যেটা ৩১.৭০৫ mio অবস্থান করছে।

ukunemp

Leave A Reply

Your email address will not be published.