Forex Trading Library

Yellen এর বক্তৃতায় RBA এবং RBNZ এর সাপ্তাহিক ফরেক্স ট্রেডিং এর পরিবর্তন সমূহ

0 235

গত সপ্তাহে মার্কিন ডলার খুব দুর্বল পর্যায় থাকার সত্ত্বেও সোমবার প্রাথমিক পর্যায় বন্ধ থাকতে দেখা গেছে। শুক্রবার জবস রিপোর্ট পরিবর্তনের পরে ডলার দ্রুত গতিতে দুর্বল পর্যায় দেখা যায় এবং জুন মাসে Fed এর হার বৃদ্ধির পরে ডলার আবার পূর্বের অবস্থায় ফিরে আসতে পারে বলে আশা করা যাচ্ছে।মার্কিন ডলার শুক্রবার অধিবেশনে বন্ধ থাকার পরে ৩ সপ্তাহ নিম্নবর্তীতে দেখা যেতে পারে।এই সপ্তাহে বিয়ারিশ অবস্থানের জন্য পাউন্ড স্টালিং বন্ধ থাকতে পারে।যদিও এই সপ্তাহে Brexit এর opinion poll সংক্রান্ত নিউজ বাতিল হতে পারে এবং মৌলিক ভাবে মে মাসে  MPI সংখ্যা প্রতাশ্যার তুলনায় দুর্বল পর্যায় ছিল এবং পরিষ্কার ভাবে নির্দেশ করে যে EU সদস্যপদ গণভোটের জন্য ব্যবসার উপর প্রভাব পরতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

Weekly Spot FX Performance – 03/06/2016 (Source: Finviz.com)
Weekly Spot FX Performance – 03/06/2016 (Source: Finviz.com)

১সপ্তাহে রিলেটিভ পারফর্মেন্স(USD)

সাপ্তাহিক স্পট ফরেক্স ট্রেডিং এর পারফরমেন্স-০৩/০৬/২০১৬(সূত্রঃFinviz.com)

কমোডিটি লিঙ্ক কারেন্সি এর মধ্যে গত সপ্তাহে Kiwi এর পারফর্মেন্স উর্দ্ধমুখীতে ৩.৯১%পর্যন্ত বৃদ্ধিতে ছিল,অন্যদিকে মার্কিন ডলার এর পরিবর্তে Aussie ২.৫৩% পর্যন্ত বৃদ্ধি করতে সক্ষম হয়েছিল।এই সপ্তাহে ইয়েন শক্তিশালী পর্যায় দেখা যেতে পারে এবং Boj কর্মকর্তারা বলেন যে সেন্ট্রাল ব্যাংকের নীতি পরিবর্তনের পরে ৩.৪৩% পর্যন্ত প্রবৃদ্ধিতে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।

সাপ্তাহিক ফান্ডামেন্টাল এর পরিবর্তন সমুহ-০৬/০৬/-১০/০৬/২০১৬

এই সপ্তাহে কারেন্সি পরিবর্তন সমূহঃ-

AUD:7th জুন(আজকে) অস্ট্রেলিয়া সেন্ট্রাল ব্যাংকের মিটিং অনুষ্ঠিত হতে পারে,শুধুমাত্র গত মাসের(মে) হার কাটার জন্য সেন্ট্রাল ব্যাংক হার নীতি পরিবর্তনের ব্যাপারে আলোচনা করতে পারেন বলে আশা করা যাচ্ছে।GDP প্রথম প্রান্তিকে উর্দ্ধমুখিতে রয়েছে এবং RBA তার accommodative এর অবস্থান বজায় রেখে কাছাকাছি মেয়াদীতে মুদ্রাস্ফীতি পর্যবেক্ষণ করা হতে পারে বলে আশা করা যাচ্ছে। এছাড়াও,Westpac থেকে ভোক্তার আস্থা এবং অন্যান্য পরিবর্তন থেকে হোম লোণের জন্য RBA এর সিদ্ধান্ত গ্রহণ করতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

NZD:8th জুন নিউজিল্যান্ড এর রিজার্ভ ব্যাংক তার মুদ্রানীতি পর্যালোচনার জন্য মিটিং অনুষ্ঠিত হতে পারে। কিছুদিন আগে হার কাটার একটা প্রত্যাশা ছিল,এদিকে নিউজিল্যান্ড অর্থনৈতিক landscape ভাবে পরিবর্তিত হতে পারে কেননা এই সপ্তাহে RBNZ এর রেট কাট বন্ধ রাখার জন্য মিটিং অনুষ্ঠিত হতে পারে।ধারনা করা যাচ্ছে এই পরিবর্তন উর্দ্ধমুখি তেলের মূল্য উপর প্রভাব পরতে পারে এবং নিউজিল্যান্ড এর বাজেট যা infrastructure spending প্রবৃদ্ধি,নির্মাণ মূল্যের বৃদ্ধি,এবং সব পয়েন্টে excise duty on tobacco products(তামাকজাত পণ্যের উপর ট্যাক্স) নিউজিল্যান্ড এর মুদ্রাস্ফীতি সম্ভাব্য বৃদ্ধি দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে। এই সপ্তাহে মিটিং এ হোল্ডিং অফ হার বৃদ্ধি দেখা যেতে পারে এবং চিন্তাভাবনা করে আগস্ট মাসে রেট কাট বৃদ্ধি পেতে পারে বলে আশা করা যাচ্ছে।

JPY:আবার জাপানের GDPএর উপর ফোকাস করা হতে পারে কিন্তু চূড়ান্ত ভাবে কোন সারপ্রাইস এর সম্ভাবনা নেই। জাপানের প্রথম কোয়াটারে GDPতে ০.৪০%রেকর্ড করা হয়েছে, যেখানে বার্ষিক GDP ১.৭০% পর্যন্ত রেকর্ড করা হয়েছিল।আগামী সপ্তাহে এ সম্পর্কে Boj এর মিটিং অনুষ্ঠিত হতে পারে এবং এই সপ্তাহে ইয়েন তার পূর্বের অবস্থানে ফিরে আসতে পারে বলে আশা করা যাচ্ছে।

CNY:চীন এর বাণিজ্য ভারসাম্য সংখ্যার পাশাপাশি এক্সপোর্ট/ইম্পোর্ট ডাটা রিলিজ হতে পারে।এক্সপোর্ট ১.৭০% বৃদ্ধিতে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে যা পূর্বের মাসে পতনশীল অবস্থায় ১.৮০% পর্যন্ত ছিল,এবং ইম্পোর্ট মে মাসের ১০.৯০%এর থেকে ৭% এর নিম্নবর্তীতে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে। মুদ্রাস্ফীতি সংখ্যা 9th জুন বন্ধ হতে দেখা যেতে পারে।এপ্রিল মাসে চীন এর বার্ষিক মুদ্রাস্ফীতি ২.৩০% পর্যন্ত রেকর্ড করা হয়েছিল,যখন প্রযোজক মূল্যসূচক (producer price index) -3.40% পর্যন্ত দেখা গিয়েছিলো।এই সপ্তাহে মুদ্রাস্ফীতি ২.২০% পর্যন্ত দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে এবং PPI আশা করছে যে সীমিত সময়ের জন্য ৩.৩০% পর্যন্ত নিম্নবর্তীতে দেখা যেতে পারে।

EUR:ইউরোজোন এর ডাটা অনুযায়ী এই সপ্তাহে সীমিত সময়ের জন্য চূড়ান্ত ভাবে GDP এর রিপোর্ট প্রথম কোয়াটারে দেখা যেতে পারে।নিশ্চিত ভাবে কোন পরিবর্তনের আশা করা যাচ্ছে না যে,এই বছরে বার্ষিক GDP বৃদ্ধির হার ১.৫০% থেকে ইউরোজোন এর অর্থনীতি ধীর গতিতে প্রথম কোয়াটারে ০.৫০% পর্যন্ত হবে কিনা।এই সপ্তাহে জার্মান শিল্প উৎপাদন এবং ফ্যাক্টরি অর্ডার অপরিবর্তন শীল অবস্থায় থাকতে পারে এবং গত মাসের শক্তিশালী অবস্থান থেকে পরিবর্তিত হয়ে কিছুটা নিম্নবর্তীতে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।

GBP:যুক্তরাজ্য ডাটা অনুযায়ী শুধুমাত্র শিল্প এবং শিল্প উৎপাদন সংখ্যার কিছু পরিবর্তন দেখা যেতে পারে। শিল্প উৎপাদন বছরের উপর ভিত্তি করে এই বছরের মার্চ মাসে ধীর গতিতে নিম্নবর্তী থেকে এপ্রিল মাসে ০.২০% পর্যন্ত নিম্নবর্তীতে ছিল এবং এখন একই অবস্থায়(নিম্নবর্তীতে) থাকতে পারে বলে আশা করা যাচ্ছে।মাসের উপর ভিত্তি করে এ মাসে শিল্প উৎপাদন ০.২০% পর্যন্ত বৃদ্ধিতে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।শিল্প উৎপাদন বছরের উপর ভিত্তি করে এ বছর ১.২০% এর নিম্নবর্তীতে দেখা যেতে পারে এবং মাসের উপর ভিত্তি করে এ মাসে শিল্প উৎপাদন ধীর গতিতে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে। ট্রেড ব্যালেন্স সংখ্যা 9th জুন বৃহস্পতিবার পর্যন্ত উর্দ্ধমুখিতে দেখা যেতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

CAD:আজকে lvey PMI দিকে কানাডা ব্যস্ত সপ্তাহে শুরু হতে পারে,যা এপ্রিল মাসে ৫৩.১ এর থেকে মে মাসে ৫৪.২ পর্যন্ত প্রবৃদ্ধিতে দেখা গিয়েছিলো।এই সপ্তাহে বিল্ডিং পারমিট এবং হাউজিং ডাটা উর্দ্ধমুখিতে শুরু হতে পারে আশা করা যাচ্ছে।শুক্রবার কানাডার মাসিক লেবার মার্কেট ডাটা রিপোর্ট করা হতে পারে। বেকারত্বের হার ৭.১০% পর্যন্ত দেখা যেতে পারে এবং মে মাসে নেট employment পরিবর্তিত হয়ে ০.৯k পর্যন্ত প্রবৃদ্ধিতে অবস্থান করছিলো।

USD:Fed চেয়ার,Janet Yellen সোমবারে ফিলাডেলফিয়ার একটি অনুষ্ঠানে বক্তৃতা প্রদান করতে পারেন,এবং তার মন্তব্যের পরে মার্কেট অবস্থান পর্যবেক্ষণ করা হবে।আরেকটি FOMC এর ভোট সদস্য Rosengren,কে গতকাল বক্তৃতা প্রদান করতে দেখা গেছে।মার্কিন এর ডাটা অনুযায়ী এই সপ্তাহে শুধুমাত্র সাপ্তাহিক jobless claim ধীর গতিতে দেখা যেতে পারে এবং UoM ভোক্তা আস্থার বড় ধরনের পরিবর্তন দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.