Forex Trading Library

মার্কিন এর মে মাস ২০১৬ সালে NFP-এর পরিবর্তন সমূহ

0 196

nonfarm payroll ডাটা আজকে রিলিজ হতে পারে,জুন মাসের ২০১৬ সালে Bureau of labor statistics 12.30 GMT দিকে প্রকাশিত হতে পারে।ঘটনার মধ্যে যে শিরোনাম থাকবে ,এবং মে মাসের জন্য consensus estimates নিচে দেওয়া হলঃ-

  • মাসিক nonfarm payroll 160k-164k
  • বেকারত্বের হার ৪.৯০%
  • সব মিলে ঘণ্টার আয় m/m 0.20%

পূর্বের(এপ্রিল মাসের NFP এর রিপোর্ট)

  • মাসিক nonfarm payroll 160k vs 200k
  • বেকারত্বের হার ৫.০% vs ৫.০%
  • গড় ঘণ্টার আয় m/m 0.30% vs 0.30%
  • গড় ঘণ্টার আয় y/y 2.50% vs 2.40%

US-UnemploymentRate

মার্কিন এর বেকারত্বের হার(এপ্রিল ২০১৫ থেকে এপ্রিল ২০১৬ পর্যন্ত )

৫.০% মার্কিন বেকারত্বের হার(এপ্রিল ২০১৬)

মার্কিন বেকারত্বের হার জানুয়ারি ২০১৬ সালে ৪.৯০% বৃদ্ধি থেকে এপ্রিল মাসে ৫.০%পর্যন্ত প্রবৃদ্ধিতে ছিল। শ্রমশক্তির অংশগ্রহনের হার ৬৩.০% থেকে ৬২.৮০% পর্যন্ত নিম্নবর্তীতে রয়েছে এবং মার্চ মাসে মুদ্রণ খাতে ৬৩.০% এর নিম্নবর্তীতে ছিল। শ্রমশক্তির অংশগ্রহনের হার ফেব্রুয়ারি ২০১৬ সালে সর্বনিম্নে অবস্থান করছিলো। এখানে এপ্রিল ২০১৬ সালে NFP এর পরিবর্তন সমূহ দেওয়া হলঃ-

পূর্বাভাস অনুযায়ী,মে মাসে Verizon strike(ধর্মঘাট) এর জন্য মূলত dovish হয়েছিল। শুক্রবার,লেবার ডিপার্টমেন্ট এর রিপোর্ট অনুযায়ী,শ্রমিকেরা Verizon strike ডাকার জন্য সম্ভাবত মে মাসে জবস রিপোর্ট এর জবস ৩৫k পর্যন্ত দেখা গিয়েছিলো। ডিপার্টমেন্ট রিপোর্ট অনুযায়ী,শ্রমিকেরা strike এর paycheck গ্রহন না করার জন্য একই সময়ে বেকারত্বের উপর প্রভাব পরছিল।এই strike শুরু হয়েছিল ১৩ এপ্রিল এবং সাম্প্রতিক বছর গুলির মধ্যে মার্কিনে এটি ছিল বড় ধরনের strikes(ধর্মঘাট )। তবে বিপত্তি ছিল, যেমন BLS এর রিপোর্ট অনুযায়ী পরীক্ষামূলক Verizon চুক্তি এবং শ্রমিকদের মধ্যে সমঝোতা অস্থায়ী ভাবে হতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

মে ২০১৬ সালে payrolls এর পরিবর্তন সমূহ

CIBC:CIB এর মতে মে মাসে জবস ১৫৫k পর্যন্ত ছিল,তিনি লক্ষ করেন যে,striking telco শ্রমিকদের dragged সংখ্যা ৩মাসের মধ্যে গড় মিলে ২০০k পর্যন্ত ছিল।যাইহোক,strike সাময়িক হতে পারে এবং লেবার মার্কেট চলমান শক্তি পরিবর্তন করতে ব্যর্থ হতে পারে। CIBC এর মার্কিন বেকারত্বের হার ৪.৯০% এর নিম্নবর্তীতে ছিল যা মাসের উপর ভিত্তি করে এক মাসে গড় মিলে ঘণ্টায় ০.৩০% পর্যন্ত ছিল,ধারনা করা হচ্ছে এপ্রিল মাসে একই অবস্থান বিদ্যামান করছিলো।

Barclays:Barclays  মতে মে মাসে জবস শুধুমাত্র +১৫০k পর্যন্ত বৃদ্ধিতে ছিল।Barclays বলেন যে,ধর্মঘাট সব মিলে nonfarm payroll এর প্রবৃদ্ধির উপর প্রভাব পরছিল যা ৩৫k পর্যন্ত দেখা গিয়েছিলো।২০১১ সালের আগস্ট মাসে যখন শ্রমিকেরা Verizon ধর্মঘাট এর জন্য ডেকে ছিল তখন যোগাযোগ খাতে payroll মাসে ৪৬k পর্যন্ত ছিল এবং পরবর্তীতে ৩৯k পর্যন্ত নিচে নেমে যায়।সাম্প্রতিক নিউজ রিপোর্ট অনুযায়ী,Verizon এ কয়েক হাজার Temp workers নিয়োগ করা হয়েছিল।

Morgan Stanley:MS  মতে মে মাসে nonfarm payroll +১৪০k পর্যন্ত বৃদ্ধিতে ছিল এবং তিনি লক্ষ করেন যে ,জবস অন্তর্নিহিত ভাবে গতিতে দেখা যেতে পারে এবং Verizon এর ধর্মঘাট জন্য -৩৫k পর্যন্ত পরিবর্তিত হতে পারে।

BNP Paribas:মে জবস রিপোর্ট নেতিবাচক দিকে অবস্থান করছিলো, BNP Paribas বলেন যে,মে মাসে payroll শুধুমাত্র +১১০k পর্যন্ত  বাতিল হতে পারে। পরিসেবা খাতে employment ধীর গতিতে পরিবর্তন হতে দেখা যেতে পারে, payroll সেক্টরের তথ্য অনুযায়ী এমনকি সংক্ষিপ ভাবে এই ধর্মঘাট ৩০-৪০k পর্যন্তে বন্ধ থাকতে পারে। তারা মনে করে যে পরবর্তীতে আরো যোগ হতে পারে এবং মে মাসে payroll দুর্বল পর্যায় অবস্থান করছিলো এবং domestic খাতে পরিবর্তন করতে সঠিক ছিল এবং Fed মধ্য বছরে হার বৃদ্ধি করতে পারে বলে আশা করা যাচ্ছে।

Nordea: Nordea বলেন যে মুদ্রণ খাতে NFP দুর্বল দেখা যেতে পারে,কিন্তু খুব শিগ্রিই শক্তিশালী ডাটায় দেখা যেতে পারে। আমাদের পূর্বাভাস অনুযায়ী,nonfarm payroll ১৬০k থেকে পরিবর্তিত হয়ে ১২৫k পর্যন্ত আসতে পারে,এবং ধর্মঘাট এর জন্য নিম্নবর্তীতে প্রভাব পড়তে পারে এবং Verizon শ্রমিকদের অ্যাকাউন্ট ৪০k পর্যন্ত দেখা যেতে পারে বলে ধারনা করা যাচ্ছে।Nordea বলেন যে, মার্কিন বেকারত্বের হার ৪.৯০% এর নিম্নবর্তীতে দেখা যেতে পারে এবং মাসের উপর ভিত্তি করে এক মাসে গড় মিলে আয় ০.৩০%বৃদ্ধিতে আসতে পারে এবং AHE বলেন যে বছরের উপর ভিত্তি করে এক বছরে ২.৫০% পর্যন্ত আসতে পারে বলে আশা করা যাচ্ছে।

Bofa Merrill lynch:BofA বলেন যে মাসিক জবস +১৬০k পর্যন্ত বৃদ্ধিতে দেখা যেতে পারে,Verizon ধর্মঘাট উদ্ধবৃতি এবং জবস খাতে private payroll 150k পর্যন্ত এবং গভার্মেন্ট সেক্টর অবদান +১০k পর্যন্ত দেখা যেতে পারে। Bofa বলেন যে,জবস ডাটা সম্ভাবত সংশোধনের মাধ্যমে  এপ্রিল জবস বৃদ্ধি থেকে আরো উচ্চ পর্যায় দেখা যেতে পারে। Bofa বলেন যে মার্কিন বেকারত্বের হার ৫.০% পর্যন্ত অপরিবর্তিত থাকতে পারে এবং মাসের উপর ভিত্তি করে এক মাসে গড় মিলে ঘণ্টায় আয় ০.২০% পর্যন্ত বৃদ্ধিতে এবং বছরের উপর ভিত্তি করে এই বছর ২.৫০% প্রবৃদ্ধিতে অপরিবর্তিত থাকতে  দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে ।

Leave A Reply

Your email address will not be published.