ডলার সূচক অনুযায়ী বিয়ারিশ নোটের অবস্থান শেষ কোয়ার্টার

Posted on

সংক্ষিপ্ত বিবরণ:

  • Fed’s এর ক্রমান্বয়িক হার বাড়ানোর পর বিয়ারিশ মার্কেট ভরাডুবির পথে যাচ্ছে।
  • শুদুমাত্র দুর্বল পণ্য মূল্যর জন্য মার্কিন ডলার সাহায্য করতে পারে।
  • মার্কিন ডলার রপ্তানি এবং পণ্য উনমুক্ত অর্থনীতির জন্য দুর্বল ধকল মনে হতে পারে।
  • মার্কেটে মুদ্রার একটি শক্তিশালী bull run সম্ভাবত দেখা যেতে পারে।

৩১শে মার্চ ২০১৬ মার্কিন ডলার সূচক সাম্প্রতিক সময়ে সবচেয়ে খারাপ পারফরমেন্স দেখেছি এবং জানুয়ারী ২০১৬ সালে ৪.১২% প্রায় হারায়।বছর শুরুর সত্ত্বেও বিস্তৃতভাবে একটি বুলিশ নোট উপর মার্কিন হার বৃদ্ধির চক্র দ্বারা সমর্থিত আছে বলে ধারণা করা হচ্ছে মানসিক স্তর উপরে বিরতি থাকার জন্য মার্কিন ডলার সূচক ১০০উপরে অব্যাহত রয়েছে। ফেডারেল রিজার্ভ মার্কিন স্বার্থ ডলার নেতৃস্থানীয় বিস্তৃতভাবে দুর্বল হারের উপর বেয়ারিশ চালু করে।সাপ্তাহিকের ভিত্তিতে মার্কিন ডলার সূচক ১.৬৬% নিচে ছিল এবং গতকাল ক্লোজিং সমায় এটি ৯৪.৬৬ ছিল।

ইকোনমিক ডাটা অনুযায়ী মার্কিন কিছুটা মিশ্র অবস্থায়ে কঠোর ছিল তবে পূর্বাভাস অনুযায়ী ২০১৬ সালে মার্চ মাসে FOMC সভায় বড় অনুঘটক হয় যেখানে অপরিবর্তিত সুদের হার ত্যাগ করার কথা বলা হয়েছিল।সাম্প্রতিক কালে এই সপ্তাহের শুরুর দিকে ফেডারেল রিজার্ভ চেয়ারওম্যান জ্যানেট Yellen মার্কিন মুদ্রাস্ফীতি উপর উদ্বেগ প্রকাশ করেন এবং সুদের হার বাড়ার উপর একটি আগাম ভবিষ্যৎ বানী দেন।  মার্কিন অর্থনীতির উপর সম্ভাব্য রেফারেন্স তৈরি এবং dovish অনুভূতি যোগ হতে পারে বলে ধারণা করা যাচ্ছে।

মার্কিন ডলার এমাসে চলমান থাকার সম্ভাবনা আছে এবং পণ্য দ্রব্য দীর্ঘ বিয়ার চক্রে সমর্থনে সাহায্য করতে পারে।কিন্তু flipside উপর দুর্বল গ্রিনব্যাক অর্থ হবে সবচেয়ে রপ্তানিমুখী অর্থনীতির বিমানবিধ্বংসী কামান সম্মুখীন হতে পারে বলে ধারণা করা হচ্ছে। যেমন জাপান হিসাবে অর্থনীতির ইতিমধ্যে একটি শক্তিশালী ইয়েন এর প্রভাব অধীনে ভীত আছে এবং সম্প্রতি কানাডার উত্পাদন মার্কিন ডলারের বিপরীতে ক্যাড এর রসাস্বাদন কারণে দুর্বল লক্ষণ দেখাতে শুরু করেছে বলে ধারণা করা যাচ্ছে।

মার্কিন ডলার টেকনিক্যাল আউটলুকঃ-

সাপ্তাহিক চার্ট অনুযায়ী মার্কিন ডলার সূচক একটি বিয়ারিশ ক্যান্ডেলস্টিক থেকে আকৃতি গ্রহণ করে এতদুর,গত সপ্তাহে বারের ভিতর দীর্ঘমেয়াদী ট্রেন্ড লাইন থেকে ব্রেকআউট হতে দেখা গেছে।বর্তমান মূল্য ৯৪.৫০-৯৪.০ সাপোর্ট জোন থেকে নিম্নমুখী হয়ে ৯৩.০-৯২.৫০ মিনর সাপোর্ট দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।কোন প্রতিরক্ষা ছাড়া এটি শেষ লাইন নিছ পর্যন্ত যেতে পারে এবং মার্কিন ডলার বিরতি জন্য অতিমাত্রায় চাপ প্রয়োগ করতে পারে বলে ধারণা করা যাচ্ছে।

US Dollar Index – Weekly Chart near support
US Dollar Index – Weekly Chart near support

সাপ্তাহিক চার্টে US ডলার সূচক সাপোর্ট কাছাকাছিঃ

দৈনিক চার্ট অনুযায়ী মার্কিন ডলার সূচক বর্তমানে একটি পতনশীল wedge প্যাটার্ন মধ্যে দেখা যেতে পারে,11th ফেব্রুয়ারী  ট্রেড লাইন সংযোগ নিচের দিকে নামতে পারে এবং 17th মার্চ ভালো কিছুর প্রবণতা আছে বলে ধারণা করা যাচ্ছে এবং ট্রেন্ড লাইন বন্ধের একটি সম্ভাব্য আছে যা পুনরুদ্ধার করে মার্কিন ডলার তার সাপোর্ট লেভেল থেকে ৯৬.০-৯৬.৫০রেসিসতান্স লেভেল উপরে থাকতে পারে বলে আশা করা যাচ্ছে।

US Dollar Index- Daily Chart, watch a potential falling wedge pattern
US Dollar Index- Daily Chart, watch a potential falling wedge pattern

US ডলার সুছক-দৈনিক চার্টে সম্ভাব্য পতনশীল wedge প্যাটার্ন ঘড়িঃ

৪ ঘণ্টা চার্ট অনুযায়ী বর্তমান ট্রেডিং ৯৪.৫০-৯৪.০সাপোর্ট নিচে নেমে বন্ধ হয় এবং সংশোধনের কোনো সম্ভাব্য লক্ষণ না দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।ধারণা করা যাচ্ছে যে বিয়ারিশ মার্কেট ভরাডুবির লাভের জন্য এটি ভেঙ্গে ৯৪.০নিচে নেমে যেতে পারে,আজকে NFP প্রতিবেদন আশার একটু অফার করতে পারে এবং উপরের দিকে অবাক ভাবে দখল করতে পারে।তবে সীমিত সমায়ের জন্য সম্ভাবত লাভ করতে পারে, অথবা NFP মুদ্রণ অনুমান উপর মিস শুধু অনুঘটক বিয়ারিশ মার্কেট ভরবেগ জন্য প্রয়োজনীয় পদক্ষেপ শুরু করতে পারে।

US Dollar Index- H4 Chart (Short term recovery is likely towards 96.0)
US Dollar Index- H4 Chart (Short term recovery is likely towards 96.0)

US ডলার সূচক-H4 চার্টে(সীমিত সমায়ের মধ্যে ৯৬.০ পুনরুদ্ধারের সম্ভাবনা)ঃ

উপসংহার ইন,মার্কিন ডলার সূচক৯৪.৫০-৯৪.০সাপোর্ট লেভেল প্রত্যাশা করা যেতে পারে। পুনরুদ্ধার পরে সাপোর্টের জন্য এটি বাউন্স মূল্য৯৬.০ দেখা যেতে পারে,কিন্তু বিয়ারিশ মার্কেট ভরাডুবির জন্য এটি সাপোর্ট থেকে ৯৪.০ নিচে নেমে যেতে এবং সাময়িক জন্য USD নিম্নপর্যায় থাকতে পারে।

(Visited 28 times, 1 visits today)