ফেড চেয়ার জ্যানেট Yellen বক্তৃতা Hawkish or dovish উপর ফোকাস করা হয়

Posted on
Yellen_IMF

আজকের অর্থনৈতিক ঘটনা সমূহ

  • জাপানের গৃহস্থালী খরচ y/y1.20% vs -1.80%
  • জাপানের বেকারত্বের হার 3.30% vs 3.20%
  •  জাপানের খুচরো বিক্রয় y/y0.50% vs1.60%
  • ইউরোজোন M3 অর্থ সরবরাহy/y5.0% vs 5.0%
  • ইউরোজোন ব্যক্তিগত ঋণy/y1.60% vs1.40%
  • FPC বিবৃতি BoE রিলিজ
  • কানাডা RMPI m/m-2.60% vs -0.80%
  • কানাডা IPPI m/m-1.10% vs -0.20%

এরপর

  • S&P/CS HPI
  • CB ভোক্তা আস্থা
  • ফেড চেয়ার জ্যানেট Yellen বক্তৃতা
  • নিউজিল্যান্ড নির্মাণ অনুমোদন

গতকালকে প্রথম এশিয়ান ট্রেডিং PCE ডাটা অনুযায়ী  মার্কিন ডলার আজ নিম্নলিখিত ভাবে অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে।ফেড এর উইলিয়ামস কঠোর মন্তবের উপর আখ্যা দিয়ে বলেন যে মার্কিন অর্থনীতি খুব শিগ্রিয় ডালার তার সঠিক স্থানে শিথিল থাকবে।সাংহাই কম্পোজিট সঙ্গে ইকুইটি মার্কেট প্রতিদিন -১.২৬% পর্যন্ত নিম্নবর্তী হতে থাকে এবং -০.১৮% নিক্কেয় লাভের পর এটি বন্ধ করে দেওয়া হয়।জাপান আজ ৩.৩০% বেকারত্ব রিলিজ দেখা যায়,এবং জানুয়ারী মাসে এই বেকারত্বের হার বৃদ্ধি পেয়ে ৩.২০% পর্যন্ত দেখা যায়।খুচরা বিক্রয়  কিছু উর্ধ্বগামী আকর্ষণ জন্য শান্ত থাকতে দেখা যায়।খুচরা বিক্রয় গত চার মাসের মধ্যে ফেব্রুয়ারিতে প্রথমবারের মত বৃদ্ধি পায় ধারণা করা হচ্ছে এই বছরের ভিত্তিতে এটি বৃদ্ধি পেয়ে০.৫০% পর্যন্ত যেতে পারে এবং জানুয়ারী তে এখান থেকে নিম্নবর্তী হয়ে -০.২০% পর্যন্ত থাকতে পারে।তবে মার্কেট পূর্বাভাস অনুযায়ী খুচরা বিক্রয় বীট করে ১.৬০% পর্যন্তে থাকতে পারে, ফেব্রুয়ারি মাসে গৃহস্থালী খরচ ডাটা ১.২০% রিলিজ হয় এবং লক্ষ্য করা যায় ছয় মাসের মধ্যে এটি প্রথম। USDJPY এশিয়ান অধিবেশন মধ্যে কিছু লাভ অন্বেষণের জন্য মরিয়া হয়ে উঠতে দেখা যায় এবং এই অধিবেশন থেকে ১১৩.৭৯৫ পর্যন্ত ঊর্ধ্বমুখী থাকে ধারণা করা হচ্ছে আগের অবস্থানে ফিরে আসবে।

পণ্য ঝুঁকি মুদ্রা সঙ্গে AUDUSD মিশ্রিত করা হয়েছে যেখানে শুরু থেকে দাম -০.২৬% পর্যন্ত নিম্নবর্তী রয়েছে ধারণা করা হচ্ছে এটার শক্তিশালী পতন গঠতে পারে। AUDUSD অধিবেশন পরীক্ষিত ভাবে ০.৭৫৬২ উপরে যেতে পারে কিন্তু এটি খুব শীঘ্রই পর্যাপ্ত স্থানে স্খলিত হতে পারে।আজকে NZDUSD দাম পরীক্ষিত ভাবে ০.৬৭৬৩ পর্যন্ত উপরে যেতে পারে বর্তমান এটির লেনদেন ০.৬৭৫ হয় ধারণা করা হচ্ছে এখান থেকে ০.৪৯% মূল্য লাভ করতে পারে।

ইউরোপে মার্কেট গতকাল প্রয়াত সমাবেশে EURUSD এর মূল্য 1.12165 পর্যন্ত ছিল এবং নিম্নলিখিত একটি অবিচলিত পতন লক্ষ্য করা যায়। EURUSD পরিচালনা করার আগে এটি 1.117 কাছাকাছি ছিল বর্তমান EURUSD 0.08% পর্যন্তে দেখা যায়।

আজকের অধিবিশনে GBPUSD দ্বিতীয় দিনের জন্য 1.42025 পর্যন্তে নিম্নবর্তী ছিল বর্তমান ফরেক্স এখান থেকে 0.19% লাভ করে। পরিকল্পনা হাউজিং মার্কেট খাতে উত্থানের ব্যাপারে ব্যাঙ্ক অফ ইংল্যান্ড এর আর্থিক নীতি জন্য কমিটির আজ রিলিজ রিপোর্টের কঠিন অবস্থা দেখিয়েছেন। প্রতিবেদনে আরও Brexit গণভোটের ফলে ঝুঁকি রূপরেখা কথা বলেছেন যখন ব্যাংক বৃহত্তম ব্রিটিশ ব্যাংকের সাত জন্য পরীক্ষার কথা ঘোষণা করেছিলেন।

ইউরোপীয় ইকুইটি মার্কেট ডাক্স জার্মান সঙ্গে আজ মিশ্রিত করা হয় ফ্ল্যাট যখন লন্ডন FTSE 100 সময় -0.07% পর্যন্তে নিম্নবর্তী ছিল।

এনওয়াই ট্রেডিং সেশনের কানাডার সিপিআই এবং PPI তথ্য মতে উভয় যথাক্রমে -2.60% এবং -1.10% পর্যন্তে নিম্নবর্তী ছিল,USDCAD ডাটা রিলিজ উপর অপরিবর্তিত ছিল এবং তেলের দাম কম থাকার সত্ত্বেও পরিচালিত হতে থাকে এবং এখান থেকে লাভ করতে সক্ষম হয়। USDCAD নিম্নবর্তী হয়ে -০.১০% পর্যন্তে থাকে, মার্কিন ইকুইটি বাজার ফিউচার তেলের দাম নিম্নলিখিত দুর্বল পর্যায় রিলিজ প্রতি নির্দেশ করতে দেখা যায়।যদি ডাউ জোনস ফিউচার নিচে -০.৩৪% পর্যন্তে থাকে এবং S & P500 ফিউচার উদ্বোধনী বেলটা কিছুটা এগিয়ে -০.২৭% পর্যন্তে নিম্নবর্তী হয়।

পণ্য সামনে গোল্ড দাম নিম্নবর্তী হতে দেখা যায় যা -০.১৬% পর্যন্তে ছিল এবং ট্রেডিং মূল্য ৳১২১৯ আউন্স হয় ধারণা করা হচ্ছে এই সমায় অধিকাংশ ফ্ল্যাট স্থিতি ছিল। ডব্লিউটিআই অপরিশোধিত তেলের দাম নিচে নেমে আসতে পারে যা -২.১৪% পর্যন্তে ছিল,প্রতিবেদনগুলি যে সৌদি আরব ও কুয়েত পুনরায় রিলিজ হয়, তৈলক্ষেত্র থেকে প্রতিদিন উৎপাদন 300,000 ব্যারেল যোগ করার জন্য আশা করা হচ্ছে। মার্কিন এপিআই অশোধিত তেল উদ্ভাবন পাশাপাশি আজ আউট কারণ হতে পারে।

(Visited 19 times, 1 visits today)