গোল্ড-সিলভার অনুপাত কি হতে পারে

Posted on
Gold

গোল্ড-সিলভারের অনুপাত,গোল্ড/সিলভার অথবা গোল্ড টু সিলভার অনুপাতের পরিমাণ যা সিলভারের পরিমাণ গোল্ড এক আউন্স ক্রয় করা হত।১৯৭০ সালে যখন মার্কিন যুক্তরাষ্ট্র থেকে গোল্ড-সিলভার পরিমাণ 15:1আনুপাত ব্যবহার করা হতো,সিলভার ১৫ ট্রয় আউন্স এক গোল্ড আউন্স দিয়ে ক্রয় করা হতো।

গোল্ড টু সিলভার অনুপাত সম্প্রদায়ের মধ্যে ব্যাপকভাবে বিনিয়োগ করা হয় এবং তা নিধারন করার জন্য গোল্ড বা সিলভার দাম অস্বাভাবিক ভাবে বেড়ে যায়।ধারণা করা হচ্ছে গোল্ড/সিলভার অনুপাত সমায় সাপেক্ষে ব্যবসায়ীদের জন্য গোল্ড/সিলভার স্পট বা ফিউচার উপর চুক্তি হতে পারে।এটি ব্যাপকভাবে গৃহীত যে গোল্ড/সিলভার ব্যবহারের অনুপাত যখন এটার অনুপাত স্কেল উচ্চতর পর্যায় যেয়ে শেষ হয় তখন দেখা যায় যে সিলভার/গোল্ড একয় পরোয়ানা underperform দাম উপরে বা নিচের দিকে আসতে পারে।একইভাবে যখন গোল্ড/সিলভার অনুপাত স্কেল নিম্ন প্রান্তে থাকে তখন দেখা যায় যে গোল্ড একটি ভালো অবস্থা নির্দেশ করে এবং দেখা যায় একটা সময় সিলভারের দামে গোল্ড ক্রয় করতে হতো।

গোল্ড-সিলভার অনুপাত- কিভাবে মুল্য নির্ধারিত হয়?

গোল্ড-সিলভার অনুপাত এটার নাম থেকে সুস্পষ্ট কিন্তু গোল্ড এবং সিলভার মধ্যে একটা অনুপাত চার্ট দেখা যায় ধারণা করা হচ্ছে এটা কিছু ন্য।ধরা যায় EUR/USD ট্রেড করার জন্য একটি সহজ কারেন্সি পেয়ার যা গোল্ড/সিলভার অনুপাত সাথে সমান। মুদ্রার সাথে,অন্য এক কারেন্সির সাপেক্ষে আপনি শুদু মাত্র ক্রয় বা বিক্রয় করতে পারবেন।অতএব, যদি আপনি  বিশ্বাস করেন যে EUR আপনার অধীনে ছিল এবং আপনি EUR দিয়ে USD ক্রয়/বিক্রয় করতে পারেন।

গোল্ড-সিলভার অনুপাতের হিসাবঃ

Current Gold Price / Current Silver Price = Ratio

বর্তমান গোল্ড ৳ ১২০০ এ লেনদেন হয়েছিল এবং সিলভার ৳ ১৫ এ লেনদেন হয়,তাহলে গোল্ড/সিলভার অনুপাত হবে ১২০০/১৫=৮০

অনেক ওয়েবসাইটের গোল্ড/সিলভার অনুপাত অফার আছে দেখা যায় কিন্তু আপনি নিজে নিজের হিসাবে ভালো আসেন তাদের থেকে।নিচের চার্ট এ বর্তমান গোল্ড/সিলভার অনুপাত যা ৳ ৮০.২১ একটি আপডেট দেখা যায়।

Gold/Silver Ratio Chart (XAUUSD/XAGUSD)
Gold/Silver Ratio Chart (XAUUSD/XAGUSD)

কিভাবে গোল্ড / সিলভার অনুপাত চার্ট ব্যবহার করতে হয়?

গোল্ড সিলভার চার্ট ব্যবহার করা হলে সবচেয়ে ট্রেডদের ভালো হবে কারণ তারা খুব সহজে গোল্ড বা সিলভার ক্রয় বা বিক্রয় করতে পারবেন বলে আশা করা জায়।কিন্তু এটি কি ভাবে কাজ করবে সেটা নিচের পৃথক পৃথক গোল্ড –সিলভার চার্ট দ্বারা দেখা যায়।

Gold/Silver Ratio Chart with Gold and Silver Charts
Gold/Silver Ratio Chart with Gold and Silver Charts

এটা গোল্ড-সিলভার ব্যবহারের উপরের চার্ট দ্বারা সুস্পষ্ট ভাবে দেখা যায়,গোল্ড/সিলভার সমাবেশ থেকে সুখ্যাতি পাওর পর গোল্ড-সিলভার অনুপাত ৫০-৭০ পর্যন্ত যেয়ে বন্ধ হয়।এই সমায়সিমার মধ্যে যদি উভয় গোল্ড/সিলভার উন্মুক্ত করা হয় তাহলে সিলভার/গোল্ড নিচের দিকে নামতে পারে এবং এখান থেকে গোল্ড তার -২৫.৬৬% আর সিলভার -৪৭.৬% হারায় ধারণা করা হচ্ছে এটি ছিল বড় ধরণের একটা লোকসান।

পরে গোল্ড-সিলভার অনুপাত ৭৫ উপরে ছিল আর এটার জন্য পরে গোল্ড এবং সিলভার সুখ্যাতি কমতে থাকে।গোল্ড এবং সিলভার অনুপাত নিন্নলিখিত সমায়সিমার মধ্যে হ্রাস পায় যেখান থেকে গোল্ড ৮০.৭০% এবং সিলভার ৩২৭.১৭% লাভ করে।

আপনি বুঝতে পারবেন যে গোল্ড/সিলভার চার্ট একটি টুল ছিল যা গোল্ড এবং সিলভার মধ্যে আপার পোর্টফোলিও বরাদ্দ করতে সাহায্য করবে।এটা গোল্ড এবং সিলভার উভয়ের জন্য কাজ করবে না কারণ উভয় পৃথক ধাতু বিশ্লেষণ হিসাবে কাজ করে।

গোল্ড / সিলভার অনুপাত বর্তমান অবস্থা কি?

বর্তমান রাষ্ট্র বিশ্লেষণ জন্য আমরা লক্ষ্য করতে পারি যে গোল্ড এবং সিলভার অবিচলিত ভাবে ঊর্ধ্বমুখী থাকবে এবং এটি ৫০ লেভেল থেকে বর্তমান ৭৫ লেভেল উপরে উঠতে পারে।এখন আমরা জানি যে ২০১১ সালে গোল্ড সিলভার থেকে উপরের দিকে ছিল,যায়হোক গোল্ড প্রাইস আগের থেকে কিছু সমায়ের জন্য -৩০.৫৭% হারায় এবং সিলভার আগের থেকে -৫৭.০২% হারায়।

Gold/Silver Ratio today – March 2016

 

গোল্ড / সিলভার অনুপাত আজ – মার্চ 2016

2016সালে  জানুয়ারি মাসে একটি শর্ট প্রস্তাবক গোল্ড এবং সিলভার অনুপাত মুভিং করে দেখা যায় যে অনুপাতের চার্ট ৭৫ থেকে বেড়ে ৮০ আসতে পারে।আগের চার্ট আমরা গোল্ড এবং সিলভার সুখ্যাতি দেখতে পায় যা ছিল একটা কেস।তারিখের ভিত্তিতে এ বছরে গোল্ড ১৪.৪৬% লাভ করবে এবং অন্য দিকে সিলভার গোল্ড থেকে ৯.৯০% রিটার্ন করে।

Gold-Silver Ratio Performance in 2016
Gold-Silver Ratio Performance in 2016

যদি গোল্ড / সিলভার অনুপাত বর্তমান ৫০ লেভেল থেকে ব্যাক করে তাহলে গোল্ড এবং সিলভার তার আগের সুখ্যাতি ফিরে পাবে বলে আশা করা যায়।অন্য কথায় যদি বিয়ারিস ট্রেডের জন্য বহুমূল্য সিলভার সংকট হতে পারে এবং সিলভার গোল্ড থেকে সামান্য কিছু লোকসান হতে পারে।অথবা যদি সিলভার উচ্চপর্যায় থেকে সরানো  হয় এবং সিলভার গোল্ড থেকে লাভ হবে বলে আশা করা যায়।

স্টক বা ETF ই গোল্ড ট্রেডিং জন্য ব্যবসায়ীদের বিশেষ আগ্রহ দেখা যায়,গোল্ড/সিলভার অনুপাত যা দুই ধাতু সম্পর্কে বড় ধরণের উৎপাদন করার সম্ভাবনা বেশি দেখা যায় এবং ধারণা করা হচ্ছে এটি বড় ধরণের একটি হাতিয়ার হতে পারে।

 

(Visited 92 times, 4 visits today)