Forex Trading Library

ফরেক্সে পরাজয়ের ধারার মানসিকতা থেকে পরিত্রাণ

0 294

ট্রেডে ধারাবাহিক লোকসান খুবই সাধারণ এবং কিছু ট্রেডারদের অন্তরে তা মেনে নিতে পারে না, তারা এই খান থেকে ভাল কিছু বের করার চেষ্টা করে শিখতে, এবং প্রয়োজনে তাদের কৌশল বা অর্থ ব্যবস্থাপনা পরিকল্পনা সমন্বয় করে, ভাল ফল পাওয়ার জন্য. তবে এই দৃষ্টিভঙ্গি যে সবসময় সহজ তা নয়. এটা অসম্ভব নয়, যদি আপনি ধারাবাহিক  ভাবে ট্রেডে লস করেন তা হলে চিন্তা করেছেন যে আপনি একটি অদক্ষ ট্রেডার, অথবা মনে হবে আপনি সম্ভবত লাইভ ট্রেডিং এর জন্য অযোগ্য.

ট্রেডিং এর ক্ষেত্রে ধারাবাহিক লস করা অনেকটাই সাধারন বিষয় এবং অনেক ট্রেডারই এটাতে মানসিক চাপে থাকেন। এর পরিবর্তে,  ট্রেডিং এর সবচেয়ে ভাল ফলাফল এর জন্য ফরেক্স শিখে ত্থাকেন ও প্রয়োজন অনুসারে তারা তাদের স্ট্রাটেজি, মানি ম্যানেজমেন্ট সমন্বয় করে নেন। যদিও এটা অভ্যাস করা এতটা সহজ নয়।

যদি আপনার পরপর অনেকগুলো লস ট্রেড হতে থাকে তাহলে এটা ভাবার কোন কারন নেই যে আপনি একজন অপদার্থ ট্রেডার অথবা আপনি লাইভ ট্রেডিং এর জন্য উপযুক্ত নন।

আপনি হয়ত নিজের মধ্যে অথবা যারা ট্রেডিং এ জড়িত (ব্রোকার অথবা মার্কেট) তাদের জন্য  দুশ্চিন্তা, হতাশা অথবা রাগ অনুভব করেছেন। এটা কিন্তু সাধারন মানুষের প্রতিক্রিয়া যা স্বভাবজাত। লস ট্রেড মেন্টালিটি আমাদের শরীরের স্ট্রেস হরমোন “কট্রিসল”কে চালু করে দেয়। কট্রিসলের প্রাথমিক কাজই হচ্ছে আমাদের শরীরে গ্লুকোজ বৃদ্ধি করার মাধ্যমে  বিপদের সময় নিজেরের মানিয়ে নিতে সাহায্য করা।

উত্তেজনা বা বিষন্নতা “নেগেটিভ চিন্তার” ধারক হিসেবে কাজ করে। হঠাত করেই আমরা পৃথিবীকে, ওইসব অন্ধকারাচ্ছন্ন চিন্তার মধ্য দিয়ে দেখি এবং আমরা অনেক অপ্রাসংগিক চিন্তার সাথে যুক্ত হই। “আমি একজন হতভাগা, আমি এটা কখনই করতে পারবনা, আমার ট্রেড করা উচিত নয়” এ ধরনের চিন্তা ভাবনা আমাদের চলে আসে।

কিন্তু আপনি যদি এইভাবে চিন্তা করেন তাহলে “আপনার দুশ্চিন্তা, আশঙ্কা বা রাগ যত বৃদ্ধি পেতে থাকবে ততই তাদের সাথে অনেক বিভ্রান্তি সৃষ্টি হতে থাকবে, নিজেকে বিক্ষিপ্ত অনুভব করতে থাকবেন, অনিশ্চিত হতে থাকবে আপনার আত্মবিশ্বাস ও আস্থার অভাব ঘটতে থাকবে।”

কিছু সাধারন ও অকার্যকর আচরন যা ট্রেডারদের ট্রেডিং এ ব্যার্থ হতে সাহায্য করে, যেমন-

  • লস কমানোর জন্য ওভারট্রেড করা
  • মার্কেটে আবার ফিরে আসার জন্য মার্কেটের উপর প্রতিশোধ নেয়া।
  • চরমভাবে রিস্ক-বিমুখ হওয়া এবং অনেক কম অথবা ট্রেড না করা।

হারের ভয়ঙ্কর চক্র থেকে বাচার উপায়ঃ

যদি আপনি উপরের কোন আচরনের সাথে সম্পৃক্ত হন তাহলে আপনি আপনাকে ভয়ঙ্কর চক্রের ফাদে ফেলছেন। এর কারন হচ্ছে ঝুকিপূর্ন ট্রেডিং আচরন বা মার্কেটের উপরে প্রতিশোধ নেয়া আপনাকে আরও বেশি লস করাবে এবং আপনাকে তারপরে আহবান করবে কিছু অপ্রীতিকর এবং অকেজো চিন্তা ভাবনা করার জন্য।

 

আপনাকে এই ভয়ঙ্কর হারের চক্র থেকে বের হবার জন্য যে সাইকোলোজি গ্রহন করতে হবে তা হচ্ছে

১. আপনাকে আপনার ইমোশন সম্পর্কে সচেতন হতে হবে। নিজেকে জিজ্ঞাসা করুন, “আমি কি ভাবছি? আমি কি উদ্বিগ্ন ? হতাশ অথবা রাগান্বিত?”

২. নিজের চিন্তা ভাবনার প্যাটার্ন বুঝা যেটা আপনাকে উপরিউক্ত ইমোশনের দিকে নিয়ে যাচ্ছে। আপনার মন কি বলছে? এটা কি আপনাকে নিচের দিকে নিয়ে যাচ্ছে, অন্তর্ঘাতী করছে নাকি আপনাকে ভয় পাইয়ে দিচ্ছে?

সাধারন চিন্তা ভাবনা যেটা লস করার সময় আসতে থাকেঃ

  • আমি খুব খারাপ ট্রেডার, আমার অনেক আগেই ট্রেড ছেড়ে দেয়া উচিত ছিল
  • আমার স্ট্রাটেজি অবশ্যই ভুল। আমি সবসময়ই ভুল ছিলাম
  • আমার ট্রেডকে তার মত যেতে দেয়ার সামর্থ নেই। আমাকে অবশ্যই ফিরিয়ে আনতে হবে সেই টাকা যা আমি লস করেছি
  • আমার ব্যালান্সের অর্ধেক হারিয়ে ফেলা বা লস করা খুব বিভ্রান্তকর একটা ব্যাপার।

৩.  আপনি কি আপনার ট্রেড যে ভাবে চিন্তা করছেন সেভাবেই নিচ্ছেন? এটাই কি ট্রেড করার ভাল উপায়? এটা কি আপনাকে আগেও সফলতা এনে দিয়েছে ?

৪. আপনি এই চক্র ভেঙ্গে বেরিয়ে আসা পছন্দ করছেন। অকেজো চিন্তা বা আবেগ সবসময়ই ভিন্ন হয় যখন তাদের উপরে কাজ করা হয়।

মনে রাখবেন, আপনি যদি ওইসব আবেগের উপরে কাজ করতে থাকেন তাহলে আপনি সেই ভয়ঙ্কর চক্রের মধ্যে আছেন ।

আপনার চিন্তার উপরে ট্রেড করার পরিবর্তে, আপনার মনের মধ্যে একটা উদ্দেশ্য রাখুন এবং আপনার লক্ষ্য পূরনের জন্য কাজ করুন।

১. ধরুন আপনার স্ট্রাটেজির বা মেথডলজীর একটা অংশ পরিবর্তন করতে হবে। এই জন্য আপনাকে ডেমো ট্রেডিং এ ফিরে যেতে হবে কিছু সময়ের জন্য। কিন্তু যখন ডেমো আপনাকে আপনার স্ট্রাটেজি সম্পর্কে গুরুত্তপূর্ন ধারণা দিবে, এটা কিন্তু রিয়েল মার্কেটে প্রতিফলন হবে না। আপনার সাইকোলোজি সম্পুর্ন ভিন্ন হয়ে যাবে যখন আপনি লাইভ ট্রেড করবেন

২.  আপনার রিস্ক-রিওয়ার্ড রেশিও এর দিকে তাকান। আপনার স্টপ লস কি খুবই কাছে নাকি খুব দূরে ? এটা প্রায়ই নির্বাচন করতে কিছু সময়ের প্রয়োজন হয় এবং আপনি সঠিক জায়গা নির্বাচন করার আগে শুরুতে কিছু ভুলও করতে পারেন।

৩.  যখন আপনি ট্রেড করবেন, এবং বর্তমান পরিস্থিতি ফোকাস করতে থাকবেন, আপনার মন আপনাকে পিছনের সৃতি মনে করিয়ে দিবে অথবা ভবিষ্যৎ খারাপ হবার সম্ভাবনাকে উষ্কে দিয়ে ভয় পাইয়ে দিবে। আপনাকে এখান থেকে শিখলে চলবে না কারন আপনি যদি এটা করেন তাহলে আপনি নিজেকে আবার সেই ভয়ঙ্কর চক্রে নিয়ে গেলেন। আপনাকে অবশ্যই ফোকাস রাখতে হবে এখন মার্কেটে কি ঘটছে।

৪.  আপনি ট্রেডিং শিক্ষা নিবেন , ওয়েবিনার, অনলাইন টিউটোরিয়াল বা সঙ্গতিপূর্ন ফোরামে জোগ দিয়ে।

৫.  আপনি হয়ত আপনার ট্রেডিং লক্ষ পূরনের জন্ন সঠিক রাস্তাতেই আছেন এবং এটা হতে পারে যে আপনার সাফল্য এখনো আসছেনা। ধৈর্য ধারুন এবং নিজের উপর বিশ্বাস রাখুন এবং নিজেকে নেতিবাচক ভাবনা থেকে বিরত রাখুন।

Leave A Reply

Your email address will not be published.