Forex Trading Library

OPEC,ADP এবং ECB এর মর্নিং ব্রিফ

0 336

অর্থনৈতিক ডাটা অনুযায়ী,আজকে অর্থনৈতিক ক্যালেন্ডার দ্রুত গতিতে উর্দ্ধমুখিতে দেখা যেতে পারে এবং মার্কেট গতকালের ধীর গতি থেকে আজকের উর্দ্ধমুখি অবস্থান কে বেশি হাইলাইট করছে।

জাপানিস ইয়েন এই মুহূর্তে পতনশীলের দিকে রয়েছে এবং USDJPY পরপর দুই দিন ধরে নিম্নবর্তীতে অবস্থান করছে। ডলার ১০৯.৫৩ এর মুখোমুখিতে বন্ধ রয়েছে এবং ইয়েন ধীর গতিতে আগামী ১০দিনের মধ্যে ১০৯.০৫ পর্যন্ত পরীক্ষা করতে পারে বলে আশা করা যাচ্ছে।আজকে ট্রেডিং সেশন শুরুর দিকে ডলার নিম্নবর্তীতে দেখা যেতে পারে এবং গতকালকের থেকে আজকে আরো নিম্নবর্তীতে নেমে যেতে পারে এবং মূল্য পরিবর্তিত হয়ে ১০৭-১০৮ পর্যন্ত আসতে পারে,পরবর্তীতে এখান থেকে পরিবর্তিত হয়ে শক্তিশালী সাপোর্ট লেভেল ফিরে যেতে পারে।জাপানের প্রস্তাবিত সেলস ট্যাক্স(দ্বিতীয় বারের জন্য)বৃদ্ধির পরে আনুষ্ঠানিক ভাবে ইয়েন আবার শক্তিশালী পর্যায় দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।অক্টোবার ২০১৯ সাল পর্যন্ত সেলস ট্যাক্স বৃদ্ধি বাস্তবায়িত হতে পারে।উপরুন্ত,Abenomics কার্যকর করার জন্য এই মুহূর্তে মার্কেট কে আবার পরীক্ষা করতে পারে। এর পাশাপাশি জাপানিস ট্রেডিং ২২৫Nikkei তে দুর্বল রয়েছে।

DBS তার আগে আজকে একটি সংক্ষিপ্ত বিবরণ দিয়েছেন,’’এই প্রথম বারের মত Consumption ট্যাক্স বৃদ্ধিতে ঠেলাঠেলির জন্য ফিরে আসতে পারে।এই মুহূর্তে  বিনিয়োগকারীদের বৃদ্ধি ,অর্থনৈতিক অনিশ্চয়তা Abenomics সম্পর্কে দ্বিতীয় বারের মত বিলম্বে দেখা যাচ্ছে ।ট্যাক্স বাড়ানোর জন্য জাপানের সরকার ঋণ গ্রহনের উপর সিধান্ত নিতে দেখা যেতে পারে।

গত কালকের অর্থনৈতিক ডাটা অনুযায়ী মার্কিন খুব শিঘ্রিই শক্তিশালী হতে পারে বলে আশা করা যাচ্ছে। ISM উৎপাদন স্বাস্থ্য খাতে বৃদ্ধি করতে সক্ষম হয়েছে,কিন্তু ডাটা অনুযায়ী ডলার উর্দ্ধমুখিতে আসতে ব্যর্থ হয়েছে।মার্কিন নির্মাণ খাতে ব্যয় নিম্নবর্তীতে রয়েছে এবং Fed Beige Bookএর পরে মার্কিন শক্তিশালী হতে পারে এবং প্রথম দিকে মধ্যপন্থী অর্থনৈতিক প্রবৃদ্ধি দ্বিতীয় প্রান্তিকে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।তবে,Atlanta Fedএর GDP দ্বিতীয় প্রান্তিকে রয়েছে এবং মার্কিন GDP প্রবৃদ্ধিতে ২.৫০%পর্যন্ত দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।অন্যদিকে মার্কিন অটো সেলস ডাটা অনুযায়ী,নতুন গাড়ীর জন্য উৎপাদন ধারা ক্রয় এবং বিক্রয় ভোক্তার চাহিদার উপর নির্ভর করছে।

আজকে OPEC এর মীটিং শুরু হচ্ছে ভিয়েনা তে।

OPEC-এর মন্ত্রী দুই দিনের দ্বি-বার্ষিক মীটিং আসতে পারে যা আজকে থেকে ভিয়েনায় অনুষ্ঠিত হবে।কোন বড় ধরনের পরিবর্তনের আশা করা যাচ্ছে না কিন্তু একই সময়ে মার্কেট উৎপাদন সিলিং এর জন্য প্রস্তুতি নিতে দেখা যাচ্ছে। মার্কেট এখনো Doha মীটিং এর জন্য সৌদি এবং ইরান এর মধ্য সমঝাতার জন্য অপেক্ষা করছে।যাইহোক তারপরে তেলের মূল্য উর্দ্ধমুখিতে রয়েছে এবং গত মাসে সংক্ষিপ্ত ভাবে WTI Crude oil ফিউচার ট্রেডিং $৫০ব্যারেল এর কাছাকাছি অবস্থান করছিল।আজকে OPEC-এর মীটিং এ সৌদি আরবের নতুন তেল মন্ত্রী Khalid al-Falih দ্বারা প্রতিনিধিত্ব করা হবে। এছাড়াও,আজকে মার্কিন ডিপার্টমেন্ট অফ এনার্জি Crude oil এর inventory ডাটা প্রকাশ করতে পারে।যা oil inventory 2.60 মিলিয়ন ব্যারেল এর নিম্নবর্তীতে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।

মার্কিন ADP এর ব্যক্তিগত Payrolls।

Payroll তালিকা অনুযায়ী,ADP এর monthly private employment পরিবর্তিত হয়ে আজকে ১২১৫ GMT এর দিকে রিলিজ হতে দেখা যেতে পারে।বিশেষজ্ঞদের ধারনা,এপ্রিল মাসের জবস ১৫৬k থেকে পরিবর্তিত হয়ে মে মাসে ১৭৮k পর্যন্ত বৃদ্ধি করতে দেখা যেতে পারে।ADP রিপোর্ট অনুযায়ী,লেবার ডিপার্টমেন্ট খুব সম্ভাবত আগামী মাসে nonfarm payroll রিপোর্ট খাতে প্রবৃদ্ধি করতে দেখা যেতে পারে।গত মাসে ADP payroll 156k পর্যন্ত ছিল এবং nonfarm payroll রিপোর্ট অনুযায়ী জবস ১৬০k পর্যন্ত দেখা গিয়েছিল।অন্যদিকে যদি NFP সঠিক ভাবে ADP payroll ডাটা পরিবর্তন করতে ব্যর্থ হয়  তাহলে মুদ্রণ খাতে আজকে থেকে আগামী শুক্রবার পর্যন্ত বিনিয়োগকারিরা কিছু পরিবর্তন দেখতে পারে বলে আশা করা যাচ্ছে।

ECB এর মীটিং কোন পরিবর্তন আশা করা যাচ্ছে না।

ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংক তার মুদ্রানিতি পর্যালোচনার জন্য আজকে মীটিং অনুষ্ঠিত হতে পারে।পলিসিতে কোন পরিবর্তন আশা করা যাচ্ছে না,ECB তার Stimulus প্রোগ্রাম অপরিবর্তিত রাখতে পারে এবং সর্বনিম্ন বিড রেট শূন্য শতাংশ দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।Mario Draghi এর সংবাদ সম্মেলন পরিবর্তনের উপর ফোকাস করা হচ্ছে যা ১২৩০PM শুরু হতে পারে।ECB তার অর্থনৈতিক পূর্বাভাস রিলিজ এবং ECB মুদ্রাস্ফিতি পূর্বাভাস এই বছর প্রথম বারের মত উচ্চ পর্যায় দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।এই ইউরো জন্য বুলিশ হতে পারে।এছাড়াও Draghi ১৪০০GMT দুপুর ২ টায় বা পরে দিন এ সম্পর্কে কথা বলতে পারে এবং ইউরো ব্যাপারে সিধান্ত নিতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.