Stop Loss এবং Take Profit সঠিক উপায়ে সেট করার কৌশল

0 33

এন্ট্রির  চাইতে ট্রেডিং এ মনোযোগ দেওয়া বেশি জরুরী

বেশিরভাগ ট্রেডার যেই ভুলটা করে সেটা হচ্ছে শুধু এন্ট্রিতে বেশি মনোনিবেশ করে । তারা শুধু সেই Strategy খুজে যার Winning Ratio অনেক বেশি এবং এন্ট্রি অনেক নিখুঁত। এর মধ্যে যেটা তারা ভুলে যায় সেটা হচ্ছে Trade management ।

Stop Loss এবং  Take Profit এর লেভেলগুলি ভালভাবে আয়ত্ত করা হয়ত কোনো ভালো এন্ট্রি থেকে চমকপ্রদ না হতে পারে কিন্তু Trade management ছাড়া আপনার সকল চমকপ্রদ এন্ট্রি গুলির ফলাফল ভালো আসবে না।

ট্রেডিংএর সবচেয়ে গুরুত্বপূর্ণ জায়গা হচ্ছে Risk Ratio কে আর উন্নত করা, কোথায়  take profit এবং stop loss বসাতে হবে তা খুবই গুরুত্বপূর্ণ। অনেক নতুন ট্রেডার শুধু অধিক winning ratio সম্বলিত strategy খুজে। আমরা এইখানে আলোচনা করবো কোথায় তাদের ভুলটা হচ্ছে ঃ

এন্ট্রি লেভেল খোঁজা –

আমরা প্রথম চার্টে দেখতে পাচ্ছি AUD/JPY র খুব সুন্দর sell সেটআপ । প্রাইস সাপোর্ট লেভেলের নিচে অবস্থান করছে কয়েক মাস ধরে। প্রাইস নিছে থেকে উপর গিয়ে সাপোর্টের নিচে টেস্ট করে যা হিসাব করলে ৫০% ফিবনাক্কি রিট্রেস্মেন্ট এর সমান।

এটা সত্যি খুব ভালো জায়গা শর্ট এন্ট্রি নেওয়ার জন্য। বিয়ারিশ মমেন্টাম বজায় রেখে প্রাইস আবার ঠিক সেল ট্রেন্ড অভ্যাহত রেখেছে কিন্তু  খেয়াল করলে দেখা যাবে প্রাইস ঘুরে যাওয়ার আগে একটু উপরে উঠেছিল ,তার মানে এইখানে যদি ট্রেডারদের টাইট stop loss তাহলে অনেকের stop loss হিট করে যাবে।

এই রকম লেভেলে অনেক ট্রেডার তাদের এন্ট্রি বসাবে উপরের রেসিস্টান্স কে লক্ষ্য করে কারন তারা ভাবছে এতাই শক্ত একটি রেসিস্টান্স লেভেল তাই তারা এই লেভেল কিছু উপরে stop loss বসাবে। stop loss বসানোর সময় তারা কিছু সংখ্যা চিন্তা  করবে stop loss হিসাবে যেমন ৫০ অথবা ৭৫ পিপ্স কিন্তু পুরো মার্কেট নিয়ে চিন্তা করবে না।

আমরা এই উদাহরণে দেখেছি  প্রথম sell এন্ট্রি থেকে প্রায় ১৩০ পিপ্স উপরে আমরা এন্ট্রি নিয়েছি যেইখানে অনেক ট্রেডার Stop Out  হয়ে যেত । আসলে আমরা প্রাইস দেখিনি পুরো মার্কেট টাকে দেখেছি।

Stop Loss লেভেল খোঁজা –

সাপোর্ট এবং রেসিস্টান্স লেভেল সাধারণত খুব ভোলাটাইল জায়গা, কারন এইখানে সব ট্রেডাররা তাদের এন্ট্রি গুলি বন্ধ অথবা খুলে থাকে কিন্তু এই লেভেল গুলি আনাল্যসিস অনুযায়ী খুব ভালো কাজ করে না তারপরও এই লেভেল গুলি stop loss  এর জন্য গুরুত্বপূর্ণ ।

যদি আপনি এমন মার্কেট কাঠামো তৈরি করেন যেইখানে আপনি এন্ট্রি নিতে পারবেন তাহলে অবশ্যই অই কাঠামোর ভিতরে stop loss থাকতে হবে অর্থাৎ বেশিরভাগ ক্ষেত্রে হয়ত আপনি swing high অথবা  swing low এর নিচে stop loss বসাবেন কিন্তু আপনি যদি মার্কেট কাঠামো অনুযায়ী stop loss ব্যবহার করেন তাহলে বেশিরভাগ ক্ষেত্রে আপনি আশানুরূপ ফলাফল পাবেন।

Take Profit ঠিক করা –

এন্ট্রি লেভেল এবং stop loss সম্পরকে জানার পর আমাদের বাকি থাকে Take Profit ঠিক করা । বেশিরভাগ ট্রেডার যা করে তা হচ্ছে RISK reward  অনুযায়ী take profit  ঠিক করে থাকে যেমন ৩ঃ১ অথবা ২ঃ১ অর্থাৎ তারা শুধু কিছু অনুপাত ঠিক করে দেয় পুরা মার্কেট বিবেচনায়  বা রেখে । যদি টাকে প্রফিট হয় ৭০০ পিপ্স তাহলে ২ঃ১ অনুপাতে উনার stop loss হবে ৩৫০ পিপ্স যেহেতু আমাদের উপরের আলোচনা থেকে জেনেছি আমাদের মার্কেট কাঠামোকে মাথায় রাখতে হবে সেই অনুযায়ী আমাদের Take Profit  হবে মার্কেট কাঠামোর উপর ভিত্তি করে ।

 সফল প্রক্রিয়ার সাথে থাকুন

আশা করছি এই প্রসেসের মাধ্যমে আপনারা জেনেছেন কিভাবে মার্কেটের Risk Ratio  মেনে এন্ট্রি নিতে হয় এবং কিভাবে মার্কেট কাঠামো কে বিবেচনা করে stop loss  এবং take profit ঠিক করতে হয় ।

START TRADING

or practice on DEMO ACCOUNT

Trading CFDs Involves high risk of loss

Leave A Reply

Your email address will not be published.