Forex Trading Library

ফরেক্স ট্রেডিং এ সফল হওয়ার জন্য ৭টি জিনিস আপনাকে অবশ্যই এড়িয়ে চলতে হবে

0 1,486

ফরেক্স মার্কেট বিশ্বের সবচেয়ে বড় মার্কেট। এই মার্কেটের ট্রেড ভলিউম বিশাল যা কিনা অন্য কোন ফাইন্যানশিয়াল মার্কেটে দেখা যায় না। যদিও এই মার্কেটে প্রবেশ করা খুবই সহজ কিন্তু টিকে থাকা তার থেকেও কঠিন। এই মার্কেটে টিকে থাকতে হলে আপনাকে অবশ্যই কিছু নিয়ম কানুন মেনে চলতে হবে। মাঝেমাঝে যৌক্তিক এবং ধীরগতিতে ট্রেড করে লাভ অর্জন করা খুবই জটিল।

ফরেক্স মার্কেটে ট্রেডাররা কিছু গুরুতর ভুল করে থাকে যা তাদের অবশ্যই এড়িয়ে চলতে হবে।

১.বড় মূলধনের ঝুকিঃ

এটা কম বেশি সকল ট্রেডারদের প্রত্যাশা যে তারা ফরেক্স মার্কেটে বিশাল আকারে লাভ অর্জন করবে। উদাহারন্সরুপ, অনেক ট্রেডার আছে এই ধরনের ধারনা নিয়ে তারা ১টি সিঙ্গেল ট্রেডে বিশাল অ্যামাউন্ট এর ঝুঁকি নেয়। এটা সবসময় সত্য না যে আপনি যত বড় ঝুকি নিবেন তার রিটার্নটাও তত বড় হবে। এটা ১টি কমন জিনিস যে ১টি সিঙ্গেল ট্রেডে আপনার মূলধনের ১% এর বেশি ঝুঁকি নেয়া উচিৎ নয়। এমনকি প্রফেশনাল ট্রেডাররাও ১% এর বেশি ঝুঁকি নিয়ে থাকেনা।

২.অবাস্তবপূর্ণ ট্রেড প্রত্যাশাঃ

ফরেক্স মার্কেটে পরিবর্তনশীলতা অনেক বেশি যা কিনা একজন ট্রেডারকে সবসময় ঝুঁকির মধ্যে রাখে। মার্কেট মাঝেমাঝে অযৌক্তিকপূর্ণ এবং অবাস্তব কিছু আচরন করে থাকে যার জন্য সকল ট্রেডারকে অবশ্যই সতর্ক থাকতে হবে।

৩.অ্যাভারেজিং ডাউনের প্রক্রিয়াঃ

যখন ট্রেডাররা ট্রেডে প্রবেশ করে তখন তাদের এভারেজিং ডাউন অপশন অ্যাপ্লাই করার কোন প্রকার ইচ্ছা থাকে না। কিন্তু যখন তাদের প্রত্যাশা বাড়তে থাকে তখন তারা প্রকৃত আউটকাম না বোঝেই অ্যাভারেজিং ডাউন কনসেপ্ট এ ঝুকে থাকে। তারা তদের পজিশন দীর্ঘ সময়ের জন্য ধরে রাখে।

৪.যথাযথ অবস্থানঃ

আমরা সকলেই যানি যে ফরেক্স মার্কেট খুবই পরিবর্তনশীল এবং যে সকল কিছুই আমাদের চারপাশে ঘটুকনা কেন ফরেক্স মার্কেটে তার প্রভাব একটু হলেও পরে। আমরা মাঝেমাঝে কিছু পরিকল্পনা এবং সিদ্ধান্ত আগে থেকে আঁচ করতে পারি কিন্তু কখনই সঠিকভাবে ট্রেডের প্রয়োগ আগে থকে আঁচ করতে পারিনা। এই কারনে এটা সবাইকে আগে থেকে বলে রাখা উচিৎ আপনি আপনার বিনিয়োগকে নিরাপদে রাখুন যাতে করে ট্রেড প্রয়োগের পূর্বানুমান আপনার সাফল্যে বাধা না হতে পারে।

৫.নিউজের পরপরই ট্রেডিং অথবা ইভেন্ট ব্রেক আউট এর পরঃ

এটা সবসময়ই দেখা যায় যে কোন একটা ইভেন্টের ব্রেকাউট হওয়ার পরপরই মার্কেট খুব ঊর্ধ্বমুখী আচরন করে থাকে। এই সকল প্রতিক্রিয়া মঝেমাঝে চরমমাত্রায় হয়ে থাকে। এই সময়গুলোতে ট্রেড নেয়া থেকে খুবই লস হতে পারে। এই কারনে সকল ট্রেডারদের এই সকল ট্রেন্ড এবং পরিবর্তনশীলতা স্থির হওয়ার আগ পর্যন্ত ট্রেডারদের অবশ্যই অপেক্ষায় থাকতে হয়।

৬.মার্কেট ক্লোজ হওয়ার আগ মুহূর্তে মার্কেটে প্রবেশঃ

এটা সবসময় দেখা যায় যে শুক্রুবারে মার্কেট একটু বেশি পরিবর্তনশীল থাকে। শুক্রুবারে অনেক কিছু ঘটে থাকে যা কিনা ট্রেডকে প্রভাবিত করে থাকে। মাসের শেষটাতেও একই দেখা যায়। এ কারনে কখনই সময় শেষ হওয়ার আগ মুহূর্তে ট্রেডে ফোকাস করা উচিৎ নয়। আপনি যদি ক্লোজিং সময়ে ট্রেডে প্রবেশ করে থাকেন তাহলে আপনি আপনার ট্রেডে সপ্তাহ শেষে পরবর্তী বিজিনেস ডে এর জন্য অবস্থান করুন।

৭.বাধাবিপত্তি এর উপরে ফোকাস না হয়ে স্ট্রাটেজিগুলোতে ফোকাস করুনঃ

ট্রেডারদের কখনই বাধাবিপত্তি এর উপরে ফোকাস না হয়ে স্ট্রাটেজিগুলোতে ফোকাস হতে হবে। এখানে আরেকটি ব্যাপারে সতর্ক থাকতে হবে আর তা হল কখনই এক স্ট্রাটেজি থেকে আরেকটিতে ঘন ঘন পরিবর্তিত হওয়া যাবেনা। একটি সিঙ্গেল স্ট্রাটেজিতে ফোকাস হওয়া ভালো। মাঝমাঝে আপনার স্ট্রাটেজির বেক-টেস্ট করা উচিৎ। তারপর আপনি যদি বুখতে পারেন যে আপনার স্ট্রাটেজি আপনাকে সফলতা এনে দিচ্ছে তখন আপনি তা লাইভ অ্যাকাউন্টে অ্যাপ্লাই করতে পারেন।

উপরের সব কথাগুলো শুধুমাত্র আপনাদের সফল ট্রেডে সহায়তা করার জন্য।

Leave A Reply

Your email address will not be published.