Forex Trading Library

ঝুঁকি অনুধাবন: বাস্তব সাফল্যের জন্যে পুরস্কার

0 214

সেরাদের থেকে শেখা  

যে কোনও নতুন চেষ্টা পরিপূর্ণ হয় প্রতিদ্বন্দ্বিতা করে এবং কঠোর সাধনার মাধ্যমে , তারপর যে অভিজ্ঞতা পাওয়া  যায় টা সত্যিকার অর্থে অমূল্য। যাই হক নতুন ট্রেডাররা চাইলে অইসব ঝুঁকি এড়িয়ে অভিজ্ঞ ট্রেডারদের অনুসরণ করতে পারে যারা মার্কেটে সফল। সবচেয়ে অভিজ্ঞ মতবাদ  এবং দৃষ্টিভঙ্গি  অনুসরণ করা উচিত যা আগেই বহুবার ব্যবহার করা হয়েছে , তাহলে নতুনরা তাদের সহযোদ্ধাদের থেকে অনেক এগিয়ে থাকতে পারবে। তাহলে আমরা এতক্ষণ কোন যুগান্তকারী নীতির কথা বলছিলাম ?

রিস্ক বনাম রিওয়া র্ড

যে কোনও  ট্রেডার যারা এই ব্যবসায় বহুদিন ধরে আছে তারা এই শব্দটির সাথে পরিচিত কিন্তু নতুন ট্রেডারদের এই বেপারে একটা পরিপূর্ণ ধারনা থাকা দরকার ।

এই গুরুত্বপূর্ণ ধারনার দেওয়ার পিছনে যৌক্তিক কারন হচ্ছে ট্রেডাররা যেন সত্যিকারের এবং দীর্ঘমেয়াদি লাভবান হতে পারে ।

একজন ট্রেডারের যেন সবসময় রিস্কের তুলনায়  লাভের  ট্রেড বেশি থাকে। গোল্ডেন অনুপাত গুলি হচ্ছে  ২-রিস্ক  এবং ৩-রিস্ক অর্থাৎ একজন ট্রেডার যদি তার রিস্ক এর তুলনায় ২ থেকে ৩ গুন লাভ করতে পারে তাহলে সেই ট্রেডার এর সবচেয়ে বেশি সফল হওয়ার সম্ভাবনা থাকে ।

এর কারণটা খুবই স্পস্ট, কিন্তু অনেক নতুন ট্রেডাররাই ট্রেডের এই অংশের সাথে নিজেকে মানানসই করে নিতে অনেক সংগ্রাম করে, ঝুকি মুনাফার হারের দিক থেকে বিচার করলে এইটা  মনে হয় যে তাদের ট্রেড যেন চলতেই থাকবে থেকে যতক্ষণ না পর্যন্ত তার ব্যালান্স কমতে শুরু করে।

যদি কোনও ট্রেডারের  প্রফিট টার্গেট যদি তার রিস্ক এর সমান হয় তাকে সফল হতে হলে অবশ্যই সবসময় কমপক্ষে ৫০% প্রফিট করতে হবে নতুবা অই ট্রেডার লসের সম্মুখিন হবে ।

( বেশিরভাগ সফল ট্রেডারদের এই সফলতার হার থাকে ৩০%-৫০%)

সহজভাবে বললে যদি  ট্রেডারের টার্গেট যদি তার রিস্ক এর ৩ গুন থাকে তাহলে তাকে সফল হতে হলে মাত্র ৩০% উইন রেট রাখলেই হবে অর্থাৎ নাটকীয় ভাবে সফল হওয়ার প্রতিবন্ধকতা গুলি কমে আসে আবার কেউ যদি ৭০%  উইন রেট রাখে তাহলে সে অবশ্যই ভাল লাভ পাবে কিন্তু পক্ষান্তরে তাকে লস গুলা কমিয়ে আনতে হবে এবং সাথে সাথে লাভ করে ক্ষতিপূরণ করতে হবে।

রিস্ক- রিওয়ার্ড  চিট শীট

এখানে রিস্কঃ রিওয়ার্ড  কিভাবে আপনার প্রফিটের চাহিদা কে নিয়ন্ত্রন করে তার একটা সারসংক্ষেপ দেয়া হলঃ

রিঃরি                                                    নুন্যতম প্রফিটাবিলিটি

৩:১                                                                  ৩০%

২:১                                                                  ৪০%

১:১                                                                   ৫১%

১:২                                                                  ৭০%

রিস্কঃ রিওয়ার্ড এর হার ট্রেডারদেরকে শুধু মাত্র প্রফিটের দিকে মনোযোগ দেয়া থেকে রক্ষা করে। অনেক নতুন ট্রেডারই এইটা মনে করে যে রিস্ক যাই হোক তাদেরকে সব সময় প্রফিট করতে হবে।

এইটা অস্বাভাবিক  কিছু নয় যে অনেক ট্রেডার ২৫ পিপ্স প্রফিটের  জন্য ১০০ পিপ্স রিস্ক নেয়, এইটা কে ইনভার্টেড রিস্ক- রিওয়ার্ড বলে। এর প্রধান কারণ হল টেক প্রফিট লেভেল  কম থাকার জন্য সেটা হিট করার সম্ভাবনা বেশি থাকে এবং একই সাথে স্টপ লস লেভেল বেশি থাকার কারনে সেটা হিট করার সম্ভাবনাও কম থাকে। এখানে বিষয়টা হল প্রতি ৪ টা ট্রেড এ প্রফিট গেলেও যদি ১ টা ট্রেড স্টপ লস হিট করে তাহলে তার সব প্রফিট শেষ হয়ে যাবে, সে ক্ষেত্রে লাভে থাকতে হলে ট্রেডারকে নুন্যতম ৯০% ট্রেডে প্রফিট করতে হবে।

তারমানে কোন ট্রেডার যদি নিশ্চিত থাকে যে সে যা রিস্ক নিবে তার থেকে সব সময় সে বেশি প্রফিট করবে সেই ক্ষেত্রে সে ২x অথবা ৩x ঝুকি নিতে পারে। স্বাভাবিক, তাই না?

সমস্যা হল ট্রেডের ক্ষেত্রে একটা ধরাবাঁধা ঝুকি মুনাফার হার মেনে চলার কোন মানে নেই। কেও যদি মনে করে যে সে তার ট্রেডটি ঝুকির ৩X না হওয়া পর্যন্ত ক্লোজ করবে না তাহলে সে ভুল করবে। কারণ হয়ত মার্কেট তার টার্গেট লেভেল পর্যন্ত না যেয়েই  ঘুরে আসতে পারে। যদি সে নিশ্চিত থাকে যে তার নেয়া ট্রেডের নুন্যতম ৪০% তার ৩x টার্গেটের দিকে যাবেই? তখন সে সবসময়ের জন্য এইটা কে টার্গেট হিসেবে ব্যাবহার করতে পারে।

সব ট্রেড সমান না

এটার অর্থ এটাও আপনি আপনার ট্রেড এর প্রতি সৎ থাকুন এবং হাতে কলমে শিখুন এবং মার্কেটের বিপরীত অবস্থায় ট্রেড করা থেকে বিরত থাকুন ।

eug1

উদাহরন স্বরূপ, উপরের চার্টে ট্রেডটি হয়ত ব্রেকআউট হিসাবে ধরা যায় যা কিছুদিন আগের হাই কে ব্রেক করে উপরে চলে গিয়েছে ,তারপর কইদিন প্রাইছ কোনসলিডেসন থেকে আবার নতুন হাইকে ব্রেক করে চলে গিয়েছে । এই ট্রেড এর মাধ্যমে তারা হয়ত ২* রিস্ক ব্যবহার করত ।

eug2

যাইহোক, হাইয়ার টাইম ফ্রেমে দেখা যাচ্ছে যে ট্রেডটি একটি লং টার্ম মেজর রেজিস্টেন্স এরিয়াতে এবং এই ক্ষেত্রে উপরোক্ত রিস্কঃ রিওয়ার্ড খুব কম কাজ করবে কারণ মার্কেট এই টার্ম মেজর রেজিস্টেন্স এর কারনে সেই টার্গেট পর্যন্ত নাও যেতে পারে ।

এখানে দেখা যাচ্ছে যে রিস্কঃ রিওয়ার্ড কে যতটা সহজ মনে করা হয় আসলে টা ততটা সহজ না। এর জন্য ট্রেডের কৌশল ভালভাবে বুঝতে হবে, চার্ট পরার জন্য দক্ষ হতে হবে, টাইম ফ্রেম দেখতে হবে। যখন এসকল বিষয় অনুকুলে থাকবে তখন কৌশল অনুযায়ী ট্রেড নিতে হবে।

Leave A Reply

Your email address will not be published.