Forex Trading Library

সাপ্তাহিক ফরেক্স ট্রেডিং এর পরিবর্তন সমূহঃ Yellen-বলেন যে GDP-তে কারেকশন হতে পারে

0 413

গত সপ্তাহে মার্কিন ডলার এর বিপরীতে পাউন্ড স্টার্লিং দুর্বল ভাবে ৪.৭৯% ক্ষতির মুখোমুখি ছিল।UK ইউরোপিয়ান ইউনিয়ান থেকে ছেড়ে আসার পরে ফিনান্স মার্কেট খুব দুর্বল অবস্থায় রয়েছে এবং GBPUSD নিচের দিকে নেমে গেছে।এদিকে GBPUSD তার দুর্বল অবস্থা থেকে কারেকশনের মাধ্যমে খুব শিগ্রিই ফিরে আসতে পারে বলে আশা করা যাচ্ছে।সাপ্তাহিকের উপর ভিত্তি করে USDJPY ১০০ লেভেল এর নিচ থেকে পরিবর্তিত হয়ে এই সপ্তাহে ইয়েন ১.৮৪% বৃদ্ধি দেখা যেতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

Weekly Spot FX Performance – 25/06/2016 (Source: Finviz.com)
Weekly Spot FX Performance – 25/06/2016 (Source: Finviz.com)

১সপ্তাহের রিলেটিভ পারফর্মেন্স(USD)

সাপ্তাহিক স্পট FX এর পারফর্মেন্স-২৫/০৬/২০১৬(সূত্রঃfinviz.com)

Brexit এরপরে ইউরো উপরের দিকে রয়েছে এবং এক সপ্তাহ আগেও ইউরো ১.৬৯% পর্যন্ত ক্ষতিতে ছিল।CHF- এ দেখা যাচ্ছে যে SNB ডাউন হওয়ার কারনে বেশীরভাগ ফিনান্স মার্কেট দুর্বল অবস্থায় রয়েছে এবং এই সপ্তাহে Swiss franc 1.15% এর নিচে রয়েছে।এদিকে মার্কিন ডলার পূর্বের অবস্থানে ফিরে আসতে পারে বলে আশা করা যাচ্ছে।

সাপ্তাহিক ফান্ডামেন্টালের পরিবর্তন সমূহ-২৭/০৬-০১/০৭/২০১৬

এই সপ্তাহে কারেন্সির পরিবর্তন সমূহঃ-

AUD:অর্থনৈতিক ডাটা অনুযায়ী এই সপ্তাহে অস্ট্রেলিয়ার সাথে AIG উৎপাদন সূচক উপরের দিকে দেখা যেতে পারে এবং নিউ হোম সেলস ডাটা কিছুটা পরিবর্তন হতে পারে।Brexit এর কারনে মার্কেট ধীর গতিতে রয়েছে এবং AUD দুর্বল অবস্থায় রয়েছে,এদিকে আগামী সপ্তাহে AUD ঝুঁকির সাথে বন্ধ হতে পারে বলে আশা করা যাচ্ছে।

NZD:এই সপ্তাহে নিউজিল্যান্ড এর ডাটা ধীর গতিতে রয়েছে এবং বড় কোন পরিবর্তনের আশা করা যাচ্ছে না কিন্তু ANZ  এর ট্রেডারা পরিবর্তন আশা করছেন।এদিকে মার্কেট ঝুঁকির সাথে বন্ধ রয়েছে এবং Brexit এর কারনে Aussie dollar ধীর গতিতে রয়েছে কিন্তু Kiwi শক্তিশালী পর্যায় রয়েছে।

JPY:জাপানের ডাটা অনুযায়ী আগামী সপ্তাহে সব গুরুত্বপূর্ণ Tankan manufacturning এবং non-manufacturing কোয়াটার্লি সার্ভে দেখা যেতে পারে যা দুর্বল অবস্থায় দ্বিতীয় কোয়াটারে শুরু হতে পারে।এদিকে জাপান ব্যাংকের কোর CPI ডাটা আগামী সপ্তাহে কিছুটা পরিবর্তন দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।

EUR:ইউরোজোন এর ডাটা অনুযায়ী জুন মাসে জার্মান মুদ্রাস্ফীতি ডাটা ধীর গতিতে রয়েছে এবং মাসের উপর ভিত্তি করে এই মাসে মুদ্রাস্ফীতি দুর্বল অবস্থায় ০.২০% বৃদ্ধি পেতে পারে,যা মে মাসে ০.৩০% বৃদ্ধিতে ছিল।এদিকে ফ্রান্স মুদ্রাস্ফীতি জুন মাসে দুর্বল অবস্থায় ০.২০% পর্যন্ত নামতে পারে যা এক মাস আগেও ০.৪০% পর্যন্ত ছিল।অন্যদিকে ইউরোজোন মুদ্রাস্ফীতি ধীর গতিতে থাকতে পারে এবং বছরের উপর ভিত্তি করে এই মাসে কোন পরিবর্তন আশা করা যাচ্ছে না।

GBP:UK ডাটা অনুযায়ী,GDP প্রথম কোয়াটারে কারেকশন হতে দেখা যেতে পারে এবং UK অর্থনৈতিক ডাটা ০.৪০% পর্যন্ত আসতে পারে।এদিকে আগামী সপ্তাহে উৎপাদন PMI রিলিজ হতে পারে,তবে অর্থনৈতিক ফান্ডামেন্টাল অনুযায়ী Brexit এর কারনে খুব সম্ভাবত স্টার্লিং উপর প্রভাব পড়ছে।

CAD:কানাডিয়ান অর্থনৈতিক ক্যালেন্ডার ৩০শে জুন পর্যন্ত ধীর গতিত দেখা যেতে পারে এবং খুব শিগ্রিই মাসিক GDP সংখ্যা রিলিজ হতে পারে বলে আশা করা যাচ্ছে।মাসের উপর ভিত্তি করে এই মাসে কানাডিয়ান GDP ০.২০% বৃদ্ধি পেতে পারে যা এক মাস আগেও -০.২০% ছিল।

USD:GDP চূড়ান্ত ভাবে কারেকশনের জন্য এই সপ্তাহে মার্কিন ডলার শক্তিশালী অবস্থায় বন্ধ থাকতে পারে।প্রথম দিকে Q1 GDP এর কারেকশনের মাধ্যমে ১.০% বৃদ্ধি পেতে পারে এবং দ্বিতীয় কারেকশনে ০.৮০% বৃদ্ধি পেতে পারে।এদিকে আগামী সপ্তাহে PCE ডাটা মিড পয়েন্ট থাকতে পারে এবং মাসের উপর ভিত্তি করে এই মাসে কোর PCE ০.২০% বৃদ্ধি পেতে পারে।এই সপ্তাহের ২৯শে জুন Fed Chair Janet Yellen মিটিং অনুষ্ঠিত হতে পারে এবং গত শুক্রবারে মার্কিন উৎপাদন ISM ডাটা ৫১.২ পর্যন্ত দেখা গিয়েছিলো যা এক মাস আগেও ৫১.৩ পর্যন্ত ছিল।

Leave A Reply

Your email address will not be published.