Forex Trading Library

এই সপ্তাহে FX-ECB মিটিং,NFP এবং অস্ট্রেলিয়ান GDP এর সাথে ঊর্ধ্বমুখীতে দেখা যেতে পারে।

0 197

গত সপ্তাহে ব্রিটিশ পাউন্ড শক্তিশালী কারেন্সি হিসাবে দেখা গিয়েছিল,যা মার্কিন ডলার এর বিপরীতে ০.৮১% এর বৃদ্ধিতে ছিল। UK-ঝুঁকির মুখোমুখি থেকে পরিবর্তিত হওয়ার পরে EU নিম্নবর্তীতে দেখা যেতে পারে এবং মৌলিকের চেয়ে মূল্য Brexit risk এর উপর বেশী ফোকাস করা হচ্ছে। গত সপ্তাহে UK দ্বিতীয় সংস্কারনে প্রথম প্রান্তিকে GDP তে ০.৪০% অপরিবর্তিত থাকতে দেখা গেছে। কানাডিয়ান ডলার দ্বিতীয় বেস্ট কারেন্সি পেয়ার হিসাবে ছিল যা ০.৬৫% বৃদ্ধিতে দেখা গিয়েছিলো। গত সপ্তাহে ব্যাংক অফ কানাডা সুদের হার অপরিবর্তনের জন্য বিপরীতে অবস্থান করছিলো। এদিকে Loonie তেলের মূল্য আরো শক্তিশালী করার জন্য সাপোর্টে থাকতে দেখা গিয়েছিলো।

Weekly Spot FX Performance – 27/05/2016 (Source: Finviz.com)
Weekly Spot FX Performance – 27/05/2016 (Source: Finviz.com)

১সপ্তাহে রিলেটিভ পারফর্মেন্স (USD)

সাপ্তাহিক স্পট FX এর পারফরমেন্স-২৭/০৫/২০১৬(সূত্রঃFinviz.com)

গত সপ্তাহে AUD এর সাথে অন্তর্ভুক্ত থেকে NZD এবং EUR দুর্বল কারেন্সি হিসাবে ছিল। কোমোডিটি লিঙ্ক কারেন্সি নিম্নবর্তীতে নেমে যাওয়ার জন্য গোল্ডের মূল্য পরপর চার সপ্তাহ ধরে নিম্নবর্তীতে অবস্থান করছিলো। জার্মান GDP ডাটা অনুযায়ী,মুদ্রানীতি Divergence ফিরে আসতে পারে এবং ঠেলাঠেলির জন্য কারেন্সি দুর্বল থাকার সত্ত্বে ইউরো ঊর্ধ্বমুখীতে দেখা যেতে পারে।

এই সপ্তাহের ফান্ডামেন্টাল ৩০/০৫-০৩/০৬/২০১৬

এই সপ্তাহে কারেন্সির পরিবর্তন সমূহঃ-

AUD:প্রথম প্রান্তিকে GDP ডাটার প্রধান পরিবর্তন দেখা যেতে পারে এবং AUD তার অবস্থান থেকে নিম্নবর্তীতে নেমে যেতে পারে বলে আশা করা যাচ্ছে। অর্থনীতিবিদ দের মতে,০.৬০% কোয়াটার থেকে আরো বেশী বৃদ্ধিতে দেখা যেতে পারে যা পূর্বের কোয়াটারের মত একই থাকতে পারে। বাৎসরিক ভিত্তিতে,অস্ট্রেলিয়ান GDP ধীর গতিতে ঊর্ধ্বমুখীতে আসতে পারে বলে আশা করা যাচ্ছে,যা পূর্বের কোয়াটার ২.৭০% এর তুলনায় ৩.০% এর GDP বৃদ্ধিতে দেখা যেতে পারে। মুদ্রণ খাতে AUD Bears আরো দুর্বল থাকার জন্য সম্ভাবত Aussie উপর বিক্রয় চাপ পরতে পারে। বৃহস্পতিবার,খুচরা বিক্রয়ের সংখ্যা পরিবর্তিত হতে পারে এবং মার্চ মাসের নিম্নবর্তী ০.৩০% এর বৃদ্ধি থেকে ০.৪০% পর্যন্ত বৃদ্ধিতে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।

NZD:অর্থনৈতিক ডাটা অনুযায়ী নিউজিল্যান্ড এই সপ্তাহে মোটামুটি সীমাবদ্ধে থাকতে পারে। বিল্ডিং এর অনুমতি যদি  সোমবার (আজকে)অপরিবর্তিত থাকে তাহলে মঙ্গলবার(আগামীকাল ) overseas trade index প্রথম প্রান্তিকে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে। Bi-সাপ্তাহিক GDTএর মূল্য সূচক মুদ্রণ খাতে বুধবার থেকে পূর্বের মুদ্রণ ১.৪০%এর নিম্নবর্তী থেকে ২.৬০%পর্যন্ত বৃদ্ধিতে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।

JPY:এই সপ্তাহে সম্ভাবত ইয়েন ধীর গতিতে থাকতে পারে এবং আগামী সপ্তাহে সোমবার থেকে বেকারত্বের হার পরিবর্তিত হতে পারে বলে আশা করা যাচ্ছে। ধারনা করা যাচ্ছে মুদ্রণ খাতে ৩.২০% অপরিবর্তিত থাকতে দেখা যেতে পারে। অন্যদিকে শিল্প উৎপাদন ডাটা অপরিবর্তিত থাকতে পারে এবং পূর্বাভাস অনুযায়ী, মাসের উপর ভিত্তি করে মার্চ মাসের ৩.৮০% এর থেকে ১.৫০% এর নিম্নবর্তীতে নেমে আসতে পারে,আবার বাৎসরিক ভিত্তিতে জাপানের শিল্প উৎপাদন ৫.২০% এর নিম্নবর্তীতে আসতে পারে বলে আশা করা যাচ্ছে,যা শক্তিশালী থাকার পরে ২০১৪ সালে নিম্নবর্তীতে দেখা গিয়েছিলো। Boj বোর্ড সদস্য Sato এর বক্তৃতা অনুযায়ী আগামী সপ্তাহে PMI এর উৎপাদন ঊর্ধ্বমুখীতে আসতে পারে।

CNY:এই সপ্তাহে চায়না মার্কেট এর  উৎপাদন এবং PMI সার্ভিস পরিবর্তিত হতে পারে। PMI উৎপাদন মে মাসে ৫০.০ পর্যন্ত আসতে পারে,যা মার্চ মাসে ৫০.২ পর্যন্ত বৃদ্ধি করতে সক্ষম হয়েছিলো।Caixin উৎপাদন PMI নির্মাণ খাতে দেখা যেতে পারে যা এপ্রিল মাসে ৪৯.৪ এর থেকে মে মাসে ৪৯.২পর্যন্ত  ধীর গতিতে দেখা যেতে পারে ।অন্যান্য পরিসেবায়,Caixin সার্ভিস PMI এপ্রিল মাসের ৫১.৮ এর থেকে ৫২.০পর্যন্ত  বৃদ্ধিতে আসতে পারে বলে আশা করা যাচ্ছে।

EUR:ডাটা অনুযায়ী এই সপ্তাহে ইউরোজোন মুদ্রাস্ফীতির সাথে শুরু হতে পারে। পূর্বাভাস অনুযায়ী,ইউরোজোন অর্থনীতি মে মাসের থেকে পরিবর্তিত ছিল, যা বছরের উপর ভিত্তি করে মে মাসে CPI ০.১০% এর নিম্নবর্তীতে রয়েছে। অন্যদিকে কোর CPI ০.৭০% পর্যন্ত আসতে পারে বলে আশা করা যাচ্ছে। আগামী সপ্তাহে অর্থাৎ ২রা জুন মুদ্রানিতির উপর  ECB এর মিটিং সংঘঠিত হতে পারে বলে আশা করা যাচ্ছে। এই মিটিং কোন পরিবর্তন আশা করা যাচ্ছে না। শুক্রবারে,খুচরা বিক্রয়ের সংখ্যা উপর সম্ভাব্য পরিবর্তন দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে,যা মার্চ মাসে ০.৫০% এর নিম্নবর্তী থেকে এপ্রিল মাসে ০.২০%পর্যন্ত  বৃদ্ধিতে দেখা গিয়েছিলো।

CHF:সুইজারল্যান্ড এর ডাটা অনুযায়ী এই সপ্তাহে GDP রিপোর্ট চতুর্থাংশে অন্তর্ভুক্ত হতে পারে। ২০১৬ সালের প্রথম প্রান্তিকে GDP ০.২০% বৃদ্ধিতে দেখা যেতে পারে। অন্যদিকে ধীর গতিতে ২০১৫ সালে ০.৪০

%পর্যন্ত GDPতে Q4 এর বৃদ্ধিতে দেখা গিয়েছিলো। বাৎসরিক এর ভিত্তিতে,Swiss GDP পূর্বের কোয়াটার ০.৪০% এর থেকে ০.৯০%পর্যন্ত বৃদ্ধিতে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।

GBP:UK PMI ডাটার উপর ফোকাস করা হতে পারে। PMI এর উৎপাদন মোডারেট এপ্রিল মাসের ৪৯.২০ এর থেকে মে মাসে ৪৯.৬ পর্যন্ত বৃদ্ধিতে দেখা যাচ্ছে। নির্মাণ এবং PMI সার্ভিস ধীর গতিতে উচ্চ পর্যায় আসতে পারে বলে আশা করা যাচ্ছে।

CAD:কানাডার মার্কেট মাসিক GDP সংখ্যা দেখা যেতে পারে। মার্চ মাস থেকে GDP এর কোন পরিবর্তন দেখা যাচ্ছে না যা ফেব্রুয়ারী মাসে ০.১০% এর নিম্নবর্তীতে ছিল। ত্রৈমাসিক এর ভিত্তিতে,বাৎসরিক GDP পূর্বের কোয়াটার ০.৮০% এর থেকে ২.৮০% এর বৃদ্ধিতে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে।

USD:মার্কিন এই সপ্তাহে ব্যস্ত সময় পার করবে সোমবার (আজকে) থেকে মার্কেট পুনরায় ব্যস্ত থাকতে দেখা যাবে। PCE এর মূল্য সূচক মার্চ মাসের ০.৮০% এর বৃদ্ধি থেকে শক্তিশালী পরিবর্তনের মাধ্যমে ১.১০%পর্যন্ত বৃদ্ধি হতে পারে বলে আশা করা যাচ্ছে। কোর PCE মূল্য সূচক বছরের উপর ভিত্তি করে এই বছর ১.৬০% পর্যন্ত বৃদ্ধিতে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে। বুধবার,ISM এর উৎপাদন সূচক এর উপর ফোকাস করা হতে পারে যা এপ্রিল মাসের ৫০.৮ এর থেকে ধীর গতিতে মে মাসে ৫০.৫ এর নিম্নবর্তীতে অবস্থান করতে দেখা যাচ্ছে,অন্যদিকে ISM এর মূল্য পরিশোধিত ভাবে এপ্রিল মাসে ৫৯.০ এর থেকে ৫৮.০ পর্যন্ত আসতে পারে বলে আশা করা যাচ্ছে। বৃস্পতিবার ADP এর private payrolls রিপোর্ট অনুযায়ী জবস এপ্রিল মাসের ১৫৬k এর থেকে মে মাসে ১৭৮k পর্যন্ত বৃদ্ধিতে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে। ADP এর রিপোর্ট অনুযায়ী শুক্রবার মাসিক NFP এর ডাটা দেখা যেতে পারে। মার্কিন বেকারত্বের হার ৫.০% এর থেকে ৪.৯০% পর্যন্ত আসতে পারে বলে আশা করা যাচ্ছে, অন্যদিকে মাসিক nonfarm payroll ১৬০k জবস অর্থনীতির সাথে যুক্ত হতে পারে।

Leave A Reply

Your email address will not be published.