Forex Trading Library

ট্রেডিং ব্রেকাউটের জন্য মোমেন্টামের ব্যাবহার (শেষ অংশ)

0 497

কখন এবং কিভাবে ট্রেডিং ব্রেকাউট থেকে বিরত থাকতে হবে?
ROC ব্রেকাউটের পরবর্তী উদাহারনে দেখা যায় যে NZDUSD এর দিনের মধ্যবর্তী সময়ের চার্ট, একটু ভালো করে লক্ষ্য করলে দেখা যায় যে ROC এর ভ্যালু ৬ এ সেট করা হয়েছে ( গত ৬ ঘন্টার রেটের পরিবর্তনের উপরে বেস করে)। ROC লেভেলের + এবং -১ অনেক দূরে তাই এটা পরিবর্তন করে +/- ৫ এ দেয়া হলো।

নিচের উদাহারনটিতে ROC এর সাথে ব্রেকাউট ট্রেড করা থেকে কিভাবে বিরত থাকতে হয় তার কিছু গুরুত্বপূর্ণ দিক তুলে ধরা হয়েছে।

Identifying fake outs with ROC
Identifying fake outs with ROC

 

ROC দিয়ে ফেক আউট

প্রথমে ভালো করে ফেক ব্রেকাউট লক্ষ্য করতে হবে, এখানে প্রাইস, লোয়ার রেঞ্জের ভেতর দিয়ে যাচ্ছে যা কিনা -০.৫ এর নিচে কিন্তু প্রাইস এখানে লোয়ার রেঞ্জের উপরে ক্লোজ হয়েছে। এটা সেই সকল ট্রেডারদের ফাঁদে ফেলতে পারতো যারা এইখানে সর্ট পজিশনে ছিল।

কিছু সেশন পরে, এখানে আমরা শক্ত একটি বিয়ারিশ কেন্ডেলকে ঐ রেঞ্জে ব্রেক আউট করতে দেখতে পাচ্ছি। এখানে ROC  -০.৫ এর উপরে ছিল যা কিনা ট্রেড এন্ট্রি নেয়ার জন্য খুবই ঝুঁকিপূর্ণ। তবে এটা সত্য যে এখানে ১:২ ট্রেড সেটাপ বাস্তবে পরিনত হতো না। আরেকটা জিনিস, এখানে কেউ হয়তো খুবই ভাগ্যবান যদি ১ম টার্গেট হিট হওয়ার আগে কিছু প্রফিট আগেই তুলে নেয়।

ব্রেকাউট এবং ROC এর সাথে যথাযথ ট্রেড

যে কোন কিছুর উপর দক্ষ হতে হলে অবশ্যই সেই জিনিসটি চর্চা করার থেকে উত্তম পন্থা আর অন্যটি হতে পারেনা, অনুরূপভাবে একজন ট্রেডার ROC ইন্ডিকেটর দিয়ে ট্রেডিং ব্রেকাউট প্র্যাকটিসের মাধ্যমে নিশ্চিত সাফল্য অর্জন করতে পারে আর তার নিশ্চয়তা অনেকটা পরিস্কার। এটা মনে রাখা অত্যান্ত জরুরী যখন আপনি একটি সঠিক সেট আপ নিয়ে কাজ করবেন তার রিস্ক এবং রিওয়ার্ড অনেক বেশি, এবং অবশ্যই আপনার একটি ভালো ট্রেড এবং মানি ম্যানেজমেন্ট দক্ষতা আপনাকে একটি সিঙ্গেল টেড থেকে অনেকটা সফলতা এনে দেবে যা আপনার ভবিষ্যতের ট্রেডে একইভাবে তা বজায় থাকবে।

অন্যদিকে, এমনকি যদি ট্রেড আপনার বিপরীতে চলে যায় তাহলে আপনি আপনার দক্ষতা দিয়ে সুন্দরভাবে সঠিক স্টপ লস ব্যবহার করে আপনার ট্রেড লস বন্ধ করতে পারেবেন।

Leave A Reply

Your email address will not be published.