ট্রেডিং ব্রেকাউটের জন্য মোমেন্টামের ব্যাবহার (দ্বিতীয় অংশ)

Oct 06, 4:35 pm

ট্রেডিং ব্রেকাউট অনেকটা ঝুঁকিপূর্ণ কিন্তু যখন তা সঠিকভাবে সম্পন্ন করা যায় তা থেকে খুবই সন্তোষজনক রেজাল্ট আশা করা যায়। একটি ভালো এবং আদর্শ ব্রেকাউট সাধারনত মোমেন্টামের উপর নির্ভর করে, যার সাথে প্রাইস একটি নির্দিষ্ট সাপোর্ট অথবা রেসিস্টেন্স লেভেল ব্রেক করে।

ROC খুবই ভালো একটি ইন্ডিকেটর যা দ্বারা খুব ভালো করে মোমেন্টাম পরিমাপ করা যায়। যদিও এই ইন্ডিকেটর বিশেষ করে প্রাইস পরিবর্তনের রেট পরিমাপ করে থাকে। অনেক ক্ষেত্রে স্ট্রং মোমেন্টাম সিগন্যাল থেকে দেখা যায় যে নির্দিষ্ট সময়ের জন্য প্রাইস ডিরেকশন অনেকটা মেইন্টেইন হয়ে থাকে। যা কিনা ট্রেডারদের ট্রেড পজিশন ম্যানেজ করতে এবং সুন্দরভাবে ট্রেড করতে সহায়তা করে।

ROC এর জন্য ৫-পিরিয়ড ব্যাবহার হয়ে থাকে, এটা কোন ম্যাজিক নম্বর নয়। আমরা সাধারনত ডেইলি চার্টে ৫ পিরিয়ড ROC ব্যাবহার করে থাকি যা কিনা বিগত ৫ দিনের প্রাইস মোমেন্টাম রিপ্রেজেন্ট করে।

আমরা সাধারনত জিরো-লাইন রিমুভ করে তার পরিবর্তে +১ লেভেল এবং -১ লেভেল এঁকে থাকি। যখন ROC +১ লেভেলের উপর চলে যায় তখন মোমেন্টাম অনেকটা শক্তিশালী আর যদি -১ এর নিচে চলে আসে তাহলে অনেকটা দুর্বল হয়ে যায়। আমরা যদি চাই তাহলে আমরা যেই কারেন্সি পেয়ার নিয়ে অ্যানালাইসিস করছি তার

ভোলাটিলিটি এর উপর নির্ভর করে এর ভ্যালু চেঞ্জ করতে পারি। উদাহারনস্বরূপ, আমরা +/- ০.৫ অথবা +/- ০.২৫ ব্যাবহার করতে পারে।

যখন ROC সেটিং অ্যাপ্লাই করা হয় এবং উপযুক্ত লেভেল ওসিলেটর এর উপরে আঁকা হয় সেই চার্ট অনেকটা নিচের চার্ট এর মত দেখা যাবে। যা হবে সহজ এবং পরিস্কার।

 

PROC Settings: Breakout strategy
PROC Settings: Breakout strategy

আপনার চার্টটি সেট-আপ করার পরবর্তী ধাপ হচ্ছে রেঞ্জ সনাক্ত করা, এইখানে সাধারনত রেঞ্জ আঁকার পরিবর্তে আপনাকে মার্কেট কন্টেক্সট এর উপর নজর রাখতে হবে। উদাহারস্বরূপ, যেই রেঞ্জ আপনি পূর্বের সাপোর্ট লেভেল হিসেবে এঁকেছেন এবং যা কিনা রেসিটেন্স হতে পারে তা কি আসলেই অনেকটা হাই? মার্কেটের কারেন্ট ট্রেন্ড কেমন?

এই সকল প্রশ্ন আপনি নিজেকে জিজ্ঞাসার মাধ্যমে অনেকটা নির্ভরযোগ্য একটি রেঞ্জ আঁকতে পারবেন।

যেইমাত্র আপনি রেঞ্জ আবিস্কার করেত পারলেন তার পরবর্তী ধাপ হচ্ছে ব্রেকাউটের জন্য অপেক্ষা করা। তারপর আপনি রেট অব চেঞ্জ

সহজেই নির্ণয় করতে পারেবেন ( পজিটিভ কিংবা নেগেটিভ) এবং তা সঠিক ব্রেকাউট নির্দেশনার দিকে প্রয়োগ করুন।

যখন ROC +১ লেভেলের উপর চলে যায় তখন মোমেন্টাম অনেকটা শক্তিশালী এবং উপরের দিকে আর যদি -১ এর নিচে চলে যায় তাহলে ডাউনসাইড মোমেন্টাম অনেকটা শক্তিশালী।

পরবর্তী চার্ট থেকে ডাউনসাইড ব্রেকাউটের উদাহারন দেখা যাচ্ছে। ( হ্যা, এটা ঠিক যে ব্রেকাউটের জন্য একটু সময় দিতে হয়)

ROC Downside breakout
ROC Downside breakout

উপরের চার্ট থেকে আমরা দেখতে পাই যে USDCHF -2 ROC রিডিং এর জন্য ০.৯৮৯০ রেঞ্জ লউ এর নিচে ব্রেক করেছে, যেখানে আমরা অনায়াসে লউ সেশনে একটি শর্ট পজিশন (সেল) নিয়ে হাই স্টপে ট্রেড ক্লোজ করতে পারি।

রিস্ক রিওয়ার্ড ১:২ তে সেট করা যেতে পারে যেখানে তার সাথে একটি সঠিক পজিশন ম্যানেজমেন্ট থাকবে।

(Visited 25 times, 1 visits today)