Forex Trading Library

ফান্ডামেন্টাল অ্যানালাইসিস ট্রেডারদের জন্য গুরুত্বপূর্ণ কেন ?

0 383

আজ আমরা ফান্ডামেন্টাল অ্যানালাইসিসের গুরুত্ব সম্পর্কে তুলে ধরছি যা একজন ট্রেডারকে সফল ট্রেডার হিসেবে তুলে ধরতে সহায়তা করে থাকবে।

অর্থনৈতিক, সামাজিক অথবা রাজনৈতিক ইত্তাদির ওপর ভিত্তি করে যে অ্যানালাইসিস করা হয় তাই ফান্ডামেন্টাল অ্যানালাইসিস।

ফান্ডামেন্টাল অ্যানালাইসিসে আপনাকে লক্ষ্য করতে হবে যে কোন দেশের অর্থনীতি ভাল করছে এবং কোন দেশের অর্থনীতি খারাপ দিকে যাচ্ছে। বেকারত্বের পরিমান বৃদ্ধি সহ বিভিন্ন ইভেন্ট কিভাবে কেন এবং কিভাবে দেশের অর্থনীতিতে ভুমিকা রাখে এই সকল বিষয় গুলো ফান্ডামেন্টাল অ্যানালাইসিসে আপনাকে গুরুত্ব দিতে হবে।

কোন দেশের বর্তমান অথবা ভবিষ্যৎ অর্থনৈতিক অবস্থা যদি ভাল হয়, তবে ঐ দেশের কারেন্সি শক্তিশালী হবে। একটি দেশের অর্থনীতি যত ভাল হবে, বিদেশি বিনিয়োগকারিরা তত ঐ দেশি বিনিয়োগ করতে আগ্রহী হবে। সুতরাং তাদের ঐ দেশের কারেন্সি কিনতে হবে এবং ঐ দেশের কারেন্সির ভ্যালু আরো বৃদ্ধি পাবে। বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা যদি আরও ভাল হত তবে আরও বিদেশি বিনিয়োগকারি এই দেশে বিনিয়োগ করতে ও ব্যবসা সম্প্রসারন করতে আগ্রহী হত। ফলশ্রুতিতে বাংলাদেশের টাকার ভ্যালু অনেক বেরে যেত। অন্যান্য কারেন্সির ক্ষেত্রেও একই রকম।

এক কথা ফান্ডামেন্টাল অ্যানালাইসিস হলঃ

  • দেশের অর্থনৈতিক অবস্থা ভাল = কারেন্সির ভ্যালু বেশী
  • দেশের অর্থনৈতিক অবস্থা খারাপ = কারেন্সির ভ্যালু কম

ধরা যাক ইউ. এস. ডলার শক্তিশালী হচ্ছে কারন আমেরিকার অর্থনীতি আগের থেকে ভাল করছে। তাহলে তাদের মুদ্রাস্ফীতি (inflation) নিয়ন্ত্রন করার জন্য ইন্টারেস্ট রেট বাড়ানোর প্রয়োজন হতে পারে।

অধিক ইন্টারেস্ট রেট ডলার নির্ভর অর্থনৈতিক সম্পদগুলোকে আরও আকর্ষণীয় করে তোলে। তাই কেউ যদি ঐসব সম্পদ কিনতে চায় বা বিনিয়োগ করতে চায়, তবে প্রথমে তাদের ডলার কিনতে হবে। আর তার ফলেই ডলারের ভ্যালু বৃদ্ধি পাবে।

তাই আপনি যদি ভালো করে বুঝে একটি ট্রেড নিতে চান সেক্ষেত্রে আপনি Orbex এর নিত্য নতুন ফান্ডামেন্টাল অ্যানালাইসিস দেখেই বুঝতে পারবেন মার্কেট পরবর্তী সময়ে কিভাবে কারেন্সির উপরে প্রতিক্রিয়া করতে পারে এবং কিভাবে নিউজ ও ইভেন্টের দ্বারা মার্কেট মুভমেন্ট করতে পারে। আমাদের সকল সফল ট্রেডারগন Orbex এর ফান্ডামেন্টাল ও টেকনিক্যাল অ্যানালাইসিস এর সহায়তায় তাদের ট্রেড সাফল্য বজায় রেখে যাচ্ছে।

Orbex এর নিত্য নতুন ফান্ডামেন্টাল এবং টেকিনিক্যাল অ্যানালাইসিস দেখতে এখানে ক্লিক করুন

বি:দ্র> পৃথিবীর সকল সফল ট্রেডারগন ফান্ডামেন্টাল অ্যানালাইসিসে সবসময় বেশি গুরুত্ব দিয়ে থাকেন।

Leave A Reply

Your email address will not be published.