ডেইলি মার্কেট ডাইজেস্টঃইয়েন সেলস ট্যাক্স বৃদ্ধি করার জন্য পতনশীলে রয়েছে এবং ফ্রান্স এর GDP উচ্চ পর্যায় রয়েছে।

Jun 01, 8:33 am
Federal Reserve

আজকের অর্থনৈতিক পরিবর্তন সমূহঃ-

  • জাপানের খুচরা বিক্রয় y/y-0.80% vs -1.20%
  • FOMC এর সদস্য Bullard বক্তৃতা
  • অস্ট্রেলিয়া নতুন হোম বিক্রয় m/m-4.70 vs 8.90% পূর্বে
  • অস্ট্রেলিয়া কোম্পানি অপারেটিং প্রফিট q/q-4.70% vs 0.50%
  • জার্মানি ইম্পোর্ট মূল্য m/m-0.10% vs 0.40%
  • জার্মানি প্রিলিমিনারি CPI m/m 0.30% vs 0.30%
  • ফ্রান্স এর ভোক্তার ব্যয় m/m-0.10% vs 0.10%
  • Swiss KOF ইকোনোমিক বারোমেটার ১০২.৯ vs ১০২.৯
  • ইস্পাইন ফ্ল্যাশ CPI y/y-1.0% vs -1.0%
  • কানাডা সাম্প্রতিক অ্যাকাউন্ট -১৬.৮বিলিয়ন vs -17.4 বিলিয়ন
  • কানাডা RMP m/m 0.70% vs 2.20,IPPI m/m-0.50% vs 0.20%

এরপরঃ-

  • নিউজিল্যান্ড এর নির্মাণ খাতে অনুমোদন

Bullard-এর মতে মার্কেট গ্রীষ্মকালীন  হার বৃদ্ধি করার জন্য প্রস্তুত নিতে দেখা যাচ্ছে।

James Bullard,St.Louis ফেডারেল রিজার্ভ প্রেসিডেন্ট সিউলে,দক্ষিণ করিয়ার একটি অনুষ্ঠানে বলেন যে Fed এর গ্রীষ্মকালীন হার বাড়ানোর জন্য আন্তর্জাতিক মার্কেট গুলি ভালো প্রস্তুতি নিতে দেখা যাচ্ছে।তিনি বলেন যে,আগামী পলিসি(রীতিনীতি)পরিবর্তনের জন্য তারিখ নির্দিষ্ট করার থেকে বিরত থাকতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

Bullard এক সংবাদ সম্মেলনে বলেন যে, আমার ধারনা আন্তর্জাতিক মার্কেট সম্ভাবত হার বৃদ্ধি করার জন্য প্রস্তুতি নিচ্ছে,এবং এই ডিসেম্বার থেকে আমাদের liftoff এবং কমিটি সময়ের সাথে ধিরে ধিরে হার বৃদ্ধি স্বাভাবিক করার চেষ্টা করছে,এই মন্তব্যের পরে শুক্রবার মার্কিন GDP তে প্রথম প্রান্তিকে অর্থনীতি ০.৮০%বৃদ্ধিতে দেখা গেছে যা প্রথম দিকে ০.৫০%বৃদ্ধিতে ছিল। Bullard বলেন যে,মার্কিন GDP সংশোধনের মাধ্যমে পরিবর্তিত হয়ে দ্বিতীয় প্রান্তিকে আরো বৃদ্ধি পেতে পারে বলে আশা করা যাচ্ছে।

গত শুক্রবার GDP সংস্করণ এর সময় Fed chair,Janet Yellen হাভার্ড বিশ্ববিদ্যালয় বক্তৃতা প্রদান করছিলেন এবং তিনি খুব শিগ্রিই hawkish থেকে বের হওয়ার আশা ব্যক্ত করছিলেন,তিনি লক্ষ্য করেন যে হার বৃদ্ধি করার জন্য এটি উপযুক্ত মাস হতে পারে।বিনিয়োগকারীরা সাম্প্রতিক Fed ফান্ড এর হার বৃদ্ধির জন্য পরবর্তী সম্ভাব্য জুন/জুলাই মাসে FOMC এর মিটিং দেখতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

Abe অক্টোবার ২০১৯ সাল পর্যন্ত সেলস ট্যাক্স বাড়ানোর জন্য স্থগিত থাকতে পারে।

আজকে জাপানের প্রিমিয়ার নিউজ রিপোর্ট অনুযায়ী,Shinzo Abe আগামী দুই এবং অর্ধ বছর বা অক্টোবার ২০১৯ সাল পর্যন্ত সেলস ট্যাক্স বৃদ্ধিতে সিদ্ধান্ত নিতে পারে।সেলস ট্যাক্স পূর্বের ৮% থেকে ১০% consumption ট্যাক্স হাইকিং রয়েছে,এবং এটি যা এপ্রিল ২০১৭ সাল পর্যন্ত পরিকল্পনা করা হয়েছে।পরে Abe লিবারেল ডেমোক্রেটিক পার্টি ও তার অংশীদার জোট সিদ্ধান্ত ঘোষণা করার জন্য অনুমতি প্রদান করেছেন।

ইয়েন আজকে প্রথম এশীয় ট্রেডিং এর ফলাফল অনুযায়ী দুর্বল রয়েছে।USDJPY এর ট্রেডিং ১১১ এর উপরে দেখা গিয়েছিলো যখন GBPUSD পরিবর্তিত হয়ে ১৬২.৫ হ্যান্ডেল এর উপরে দক্ষল করতে সক্ষম হয়েছিলো। গত শুক্রবার Fed chair Janet Yellen এর hawkish মন্তব্যের পরে এশিয়া বিড আপ করার জন্য  মার্কিন ডলার এবং ইয়েন এর বিনিয়োগকারিরা দুর্বল পর্যায় ছিল।এর আগের সকালে,Osao Lizuka ফরেক্স ট্রেডিং এর প্রধান Sumitomo Mitsui Banking corp বলেন যে (ডলার)টোকিও ভিত্তিক বিনিয়োগকারীদের থেকে ক্রয় করতে মিস করেছিলো।

এর আগে সোমবার,অর্থনীতি,বানিজ্য ও শিল্প মন্ত্রণালয় কতৃক প্রকাশিত মাসিক খুচরা বিক্রয় রিপোর্ট অনুযায়ী খুচরা বিক্রয় এপ্রিলে বছরের উপর ভিত্তি করে এক বছর ০.৮০% পর্যন্ত ছিল যা পূর্বাভাস অনুযায়ী ১.২০%এর নিম্নবর্তী ছিল।এপ্রিল খুচরা বিক্রয় থেকে মার্চ মাসে ১.০% নিম্নবর্তী ছিল।বাৎসরিক ভিত্তিতে মাসিক খুচরা বিক্রয় মার্চ মাসে ১.৫০% পর্যন্ত বৃদ্ধিতে ছিল।

ফ্রান্স এর GDP উচ্চ পর্যায় কিন্তু ভোক্তার ব্যয় দুর্বল রয়েছে।

ফ্রান্স এর অর্থনীতি দ্বিতীয় সংস্করনে প্রথম প্রান্তিকে GDP তে ০.৬০% বৃদ্ধিতে দেখা যাচ্ছে যা পূর্বে ০.৫০% পর্যন্ত ছিল।সোমবার ডাটা অনুযায়ী ফ্রান্স Statistics agency বছরের উপর ভিত্তি করে এই বছর GDP পূর্বের ১.৩০% থেকে ১.৪০% বৃদ্ধিতে রয়েছে।GDP এর সংখ্যা সংস্করনের পরে শুক্রবার থেকে ফ্রান্স এর ভোক্তা সূচক ১৫ মাস ধরে উচ্চ পর্যায় থাকতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

Jean philippe pourcelot অর্থনীতিবিদ,অর্থনীতির ফোকাস সম্পর্কে বলেন যে,প্রথম প্রান্তিকে প্রবৃদ্ধির অভ্যন্তরীণ চাহিদা যা বাহ্যিক সেক্টর থেকে ঊর্ধ্বমুখীতে পরিচালিত হতে পারে এবং সরকার ২০১৬ এবং ২০১৭ সালে অর্থনীতিতে ১.৫০% প্রবৃদ্ধির আশা করছেন।

তবে ভোক্তার ব্যয় অন্য ভাবে দুর্বল পর্যায় দেখা যেতে পারে। এপ্রিল মাস জুরে ফ্রান্সের ভোক্তার ব্যয়,খাদ্য,গাড়ি,এবং তেল উৎপাদনে ০.১০% এর নিচে অবস্থান করতে দেখা গিয়েছিলো। এবং ডাটা অনুযায়ী ০.১০% এর উপরে বৃদ্ধি করতে ব্যর্থ হয়েছিলো। মাসের উপর ভিত্তি করে এক মাসে নিম্নবর্তী অবস্থান করছিলো,ফ্রান্স এর ভোক্তা ব্যয় এপ্রিল মাস থেকে উচ্চ পর্যায় রয়েছে এবং এই বছর এটি ২.৫০% পর্যন্ত আসতে পারে বলে ধারনা করা যাচ্ছে।মাসের উপর ভিত্তি করে মার্চ সংখ্যা সংস্করনের পরে ১.১০% এর উপরে রয়েছে যা পূর্বে ০.২০% পর্যন্ত ছিল।

কানাডার সাম্প্রতিক অ্যাকাউন্ট Widens Q1 এর মধ্যে রয়েছে।

সোমবার কানাডার পরিসংখ্যান অনুযায়ী,কানাডা এর জন্য সাম্প্রতিক অ্যাকাউন্ট ঘাটতি প্রত্যাশার চেয়ে ২০১৬ সালের প্রথম প্রান্তিকে আরো widened(বিস্ফারিত)হতে দেখা গেছে। দেশের সাম্প্রতিক অ্যাকাউন্ট ঘাটতি ১৬.৭৭ বিলিয়ন রয়েছে এবং মধ্যমা লাইন থেকে পূর্বে ১৬.৮ বিলয়ন পর্যন্ত ছিল। পূর্বের ত্রৈমাসিক থেকে সাম্প্রতিক অ্যাকাউন্ট ঘাটতি সংশোধনের পরে ১৭.৭১ বিলিয়ন উচ্চতরে আসতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

অন্য এক রিপোর্টে,কানাডার raw materials মূল্য সূচক এবং Crude oil এর মূল্য ধারা শক্তিশালী ভাবে বৃদ্ধি করার পরে Producer মূল্য সূচক অপ্রত্যাশিত ভাবে এপ্রিলে মোটর গাড়ির মূল্য নিম্নবর্তীতে অবস্থান করছিলো।এপ্রিলে PPI ০.৫০% এর নিম্নবর্তীতে ছিল এবং অবিশ্বাস্য ভাবে নিম্নবর্তীতে আসতে পারে। অর্থনীতিবিদের মতে এই মাসে ০.৯০% পর্যন্ত আসতে পারে বলে আশা করা যাচ্ছে। অটোমোবাইল ও light trucks নিম্নবর্তীতে পরিবর্তিত হয়ে PPI ২.২০% পর্যন্ত আসতে পারে।কানাডার পরিসংখ্যান অনুযায়ী,গাড়ির মূল্য নিম্নবর্তীতে অবস্থান করার জন্য কানাডিয়ান ডলার শক্তিশালী হতে পারে।কানাডিয়ান PPI বছরের উপর ভিত্তি করে এপ্রিলে ১.৬০% এর নিচে অবস্থান করছিলো।

(Visited 14 times, 1 visits today)