Yellen’s এর ভাষ্যমতে GDP তে মার্কিন ডলার ঝুকির মুখোমুখি থাকবে

May 27, 11:49 am
Fed_Yellen_Inflation_US

এটা শুক্রবারের জন্য খুব বড় প্রাপ্তি যে মার্কেট NY সেশন বন্ধের জন্য অপেক্ষা করছে। প্রথম প্রান্তিকে মার্কিন GDP তে দ্বিতীয় বারের মত  সংস্করণ দেখা যেতে পারে। অর্থনীতিবিদ দের মতে মুদ্রণ খাতে প্রাথমিক পর্যায় সংশোধনের মাধ্যমে  ০.৫০% এর তুলনায় ০.৯০% এর উচ্চতরে দেখা যেতে পারে। যাইহোক,GDP ডাটা অনুযায়ী প্রথম প্রান্তিকের জন্য এবং ডাটা সল্পসময়ের মধ্যে মার্কেট পরিবর্তিত হয়ে Q2 ডাটায় দেখা যেতে পারে। অর্থনৈতিক তথ্য অনুযায়ী,বোর্ড জুড়ে হাউজিং,মুদ্রাস্ফিতি,ভোক্তাদের খরচ এবং এ পর্যন্ত সব পয়েন্ট GDP ডাটা দ্বিতীয় প্রান্তিকে ঊর্ধ্বমুখীতে দেখা যেতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

Fed Chairwoman Janet Yellen আজকের সন্ধ্যায় এই সম্পর্কে এক বক্তৃতা প্রদান করতে পারেন এবং তার পরে মার্কেট ভলাটিলি ঘুরে দাড়াতে দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে। এপ্রিল মিনিটস এবং সাম্প্রতিক Hawkish Fed rhetoric,বিভিন্ন Fed সদস্যের জুন বা জুলাই মাসে হার বৃদ্ধির উপর ফোকাস করা হতে পারে,Fed এর হার বৃদ্ধির কারনে, ডলার সূচক ঊর্ধ্বমুখী থাকার জন্য গোল্ডের মূল্য নিম্নমুখী তে রয়েছে। Yellen এর বক্তৃতা অনুযায়ী মার্কিন থেকে অর্থনৈতিক ডাটা সাম্প্রতিক ঊর্ধ্বমুখীতে থাকতে পারে। কিন্তু কিছু আশা করা যেতে পারে যে Yellen সম্ভাবত Dovish এ থাকতে পারে। Doubleline honcho Jeffrey Gundlach বলেন যে Yellen এর বক্তৃতা অনুযায়ী dovish এর সাথে থাকবে কেননা Fed এই বছরে হার বৃদ্ধিতে ৭৫% ঊর্ধ্বমুখীতে থাকবে এবং ডলার আবার দুর্বল পর্যায় ফিরে আসতে পারে।

Fed ভোট সদস্য Jerome Powell,এক মন্তব্যে বলেন যে’’ ইনকামিং ডাটা ঝুকির উপর নির্ভর করছে এবং অন্যান্য খাতে হার বৃদ্ধি খুব শিগ্রিই কার্যকর হতে পারে‘’। আরেকটি ভোট সদস্য James Bullard বলেন যে, ‘’ধীর গতিতে normalization ভাবে শ্রমবাজার শক্তিশালী হতে পারে কিন্তু মার্কেট সর্বদা normalization এর আশা করছে না’’।

US Dollar Index – Weekly Chart shows slowing momentum
US Dollar Index – Weekly Chart shows slowing momentum

মার্কিন ডলার এর টেকনিক্যাল পরিবর্তন সমূহঃ-

সাপ্তাহিক চার্ট অনুযায়ী,মার্কিন ডলার সূচক এর মূল্য মে মাসের তিন সপ্তাহ ধরে শক্তিশালী থাকার পরে এই সপ্তাহে তা শান্ত রয়েছে। মূল্য ৯৪.৫০-৯৪.০ লেভেল এর মুখোমুখি রয়েছে এবং যেকোনো সময় এটি নিম্নমুখীর কাছাকাছি নেমে যেতে পারে বলে আশা করা যাচ্ছে।

US Dollar Index Daily Chart: Price reversal near the falling trend line
US Dollar Index Daily Chart: Price reversal near the falling trend line

মার্কিন ডলার সূচক-সাপ্তাহিক চার্ট অনুযায়ী মূল্য ধীর গতিতে রয়েছে।

দৈনিক চার্ট অনুযায়ী,মার্কিন ডলার সূচক আজকে বুলিশ এর সাথে ওপেন হতে দেখা যেতে পারে,প্রাথমিক পর্যায় যদি ৯৪.৭০ এর নিচে ওপেন হয় তাহলে পরবর্তীতে ৯৪.৫০-৯৪.০ সাপোর্ট কে পরীক্ষা করতে ব্যর্থ হতে পারে। আবার যদি ৯৬.৩০-৯৬.৫০ রেসিসটেন্স লেভেল অবস্থান করে তাহলে পরবর্তীতে ঊর্ধ্বমুখীতে দেখা যেতে পারে।1st ফেব্রুয়ারী এবং 2nd মার্চ মূল্য ঊর্ধ্বমুখী ট্রেন্ড লাইন কে পরীক্ষা করতে সক্ষম হয়েছিলো, কিন্তু এটি এই মুহূর্তে কোন উল্লেখ যোগ্য ব্যাপার মনে করা হচ্ছে না। বুলিশ প্যাটার্ন এর সাথে যদি দৈনিক এই লেভেল এর উপরে ভাঙ্গতে সক্ষম হয় তাহলে পরবর্তীতে ঊর্ধ্বমুখী ৯৬.৩০-৯৬.৫০ রেসিসটেন্স পর্যন্ত আসতে পারে বলে আশা করা যাচ্ছে।

দৈনিক চার্ট অনুযায়ী মার্কিন ডলার সূচক-মূল্য পরিবর্তিত হয়ে ট্রেন্ড লাইন এর কাছাকাছি অবস্থান করছে।

সর্বশেষ,৪ঘণ্টার চার্ট অনুযায়ী মার্কিন ডলার সূচক এর মূল্য ৯৫.৫০-৯৫.৩৫ রেসিসটেন্স লেভেল এর মুখোমুখি রয়েছে এবং পরবর্তীতে ঊর্ধ্বমুখী হতে পারে বলে আশা করা যাচ্ছে। অন্যদিকে যদি এই লেভেল ৪ঘণ্টা টাইম ফ্রেম এর উপরে ভাঙ্গতে সক্ষম না হয় তাহলে পরবর্তীতে নিম্নমুখী হয়ে ৯৪.১০-৯৪.০ এর কাছাকাছি পরীক্ষা করতে পারে,দৈনিক ভোলাডিটি এবং সাপ্তাহিক ভিউ অনুযায়ী ডলার সূচক নিম্নমুখী সাপোর্ট নেমে আসতে পারে এবং পরবর্তীতে আবার ঊর্ধ্বমুখীতে পরিবর্তন করতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

US Dollar Index – 4-hour time frame: Price below minor resistance at 95.5 – 95.35
US Dollar Index – 4-hour time frame: Price below minor resistance at 95.5 – 95.35

মার্কিন ডলার সূচক-৪ঘণ্টার টাইম ফ্রেমঃ মূল্য ৯৫.৫-৯৫.৩৫ মিনর রেসিসটেন্স এর নিচে অবস্থান করছে।

 

(Visited 11 times, 1 visits today)