FED মিনিটস এর সাথে ডলার সম্ভাবত আর ঊর্ধ্বমুখী পর্যায় দেখা যেতে পারে

May 20, 6:28 am
US Dollar bill

ডলার সূচক অনুযায়ী,৯১.৮৮এর নিম্নবর্তী থেকে ডলার তৃতীয় সপ্তাহ থেকে শক্তিশালি পর্যায় দেখা যাচ্ছে।পরবর্তী বড় ধরনের ঝুকির মুখোমুখি থেকে আগামী সপ্তাহে GDP এর সংশোধনের মাধ্যমে ফিরে আসতে পারে বলে আশা করা যাচ্ছে।

মূল্য ১৮ মাস ধরে ৯১.৮৮ এর নিচে থাকার পরে মার্কিন ডলার তৃতীয় সপ্তাহ থেকে শক্তিশালী পর্যায় যেতে সক্ষম হয়েছে।অর্থনৈতিক ডাটা অনুযায়ী মার্কিন সূচক শক্তিশালী ধারায় অব্যাহত থাকতে পারে বলে ধারনা করা যাচ্ছে,Hawkish Fed মিনিটস এর রিপোর্ট অনুযায়ী মার্কিন ডলার আরও শক্তিশালী পর্যায় দেখা যেতে পারে।টেকনিক্যাল অনুযায়ী ডলার সূচক সম্ভাবত গ্রিনব্যাক এ পরিবর্তিত হতে পারে এবং প্রথম প্রান্তিকে নিম্নবর্তীতে দেখা যেতে পারে।আগামী সপ্তাহে মার্কিন ডলার দ্বিতীয় বারের মত পুনারাবৃত্তি ঘটতে পারে এবং Q1 GDP এর উপরে অবস্থান করতে পারে এবং ডলার বোর্ড জুরে শুরুর দিকে ০.৫০% পর্যন্ত বৃদ্ধিতে দেখা যেতে পারে।

ডলার শক্তিশালী হওয়ার জন্য ইয়েন দুর্বল পর্যায় রয়েছে,যা Boj এখন পর্যন্ত  নিম্নবর্তীতে রাখার সম্ভাবনা রয়েছে বলে ধারনা করা যাচ্ছে । গত কয়েক সপ্তাহ ধরে ১.১৪০ এর উপরে ট্রেডিং লেভেল থাকার পরে ইউরো এখন নিম্নবর্তী লেভেল এ অবস্থান করছে। গত সপ্তাহে মুদ্রাস্ফিতি ডাটা থেকে মার্কিন ডলার  সংশোধন করতে সক্ষম হয়েছে,এবং একই সময়ে ইউরোজোন মুদ্রাস্ফীতি  ডাটা নিম্নবর্তীতে দেখা যাচ্ছে। EURUSD এর ফলাফল পর্যবেক্ষণ করে ধারনা করা যাচ্ছে যে খুব সম্ভাবত Divergent Monetary Policies এবং Renewed Bearish Sentiment এর অবস্থানের জন্য এ পরিবর্তন।

মার্কিন ডলার এর টেকনিক্যাল পরিবর্তন সমূহঃ-

সাপ্তাহিক চার্ট অনুযায়ী, ডলার সূচক এর মূল্য পরিবর্তিত হয়ে ৯৪.৫০-৯৪.০ সাপোর্ট লেভেল এর উপরে অবস্থান করতে  দেখা যাচ্ছে। সাপ্তাহিক ভাবে যদি এই লেভেল এ বন্ধ হতে সক্ষম হয় তাহলে ট্রেন্ড লাইন থেকে  পরবর্তীতে ঊর্ধ্বমুখী পরিবর্তনের মাধ্যমে ৯৬.৫০ পর্যন্ত আসতে পারে বলে ধারনা করা যাচ্ছে।ডলার সূচক অনুযায়ী সল্পসময়ের মধ্যে ৯৪.৫০-৯৪.০ সাপোর্ট লেভেল থেকে পরিবর্তিত হয়ে ঊর্ধ্বমুখী হওয়ার খুব বেশী সম্ভাবনা রয়েছে। সাপ্তাহিক চার্ট অনুযায়ী Head & Shoulders প্যাটার্ন বৃদ্ধি দেখা যেতে পারে, অন্যদিকে যদি ৯৬.৫০ এর উপরে অবস্থান করে তাহলে পরবর্তীতে ৯৮.৫০-৯৮.০ রেসিসটেন্স লেভেল পর্যন্ত আসতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

US Dollar Index – Weekly Chart
US Dollar Index – Weekly Chart

সাপ্তাহিক চার্ট অনুযায়ী মার্কিন ডলার সূচকঃ-

দৈনিক চার্ট অনুযায়ী মূল্য ৯৪.৫০ এর উপরে অবস্থান করছে এবং এই লেভেল থেকে পরিবর্তিত হয়ে শক্তিশালী রেসিসটেন্স এবং সাপোর্ট লেভেল দেখা যেতে পারে বলে আশা করা যাচ্ছে। তবে যদি ৯৩.২৫-৯৩.০ লেভেল এর নিচে থাকে তাহলে নিম্নবর্তীতে ঝুকির মুখোমুখি দেখা যেতে পারে বলে আশা  করা যাচ্ছে। অন্যদিকে মূল্য যদি এই সাপোর্ট লেভেল এর উপরে অবস্থান করে তাহলে পরবর্তীতে আরও শতিশালি পর্যায় দেখা যেতে পারে,এবং মার্কিন ডলার সূচক অনুযায়ী পরবর্তীতে মূল্য খুব সম্ভাবত শক্তিশালী পর্যায় দেখা যেতে পারে এবং ৯৬.৫০-৯৬.০ রেসিসটেন্স এর উপর বেশী ফোকাস করা হচ্ছে বলে ধারনা করা যাচ্ছে।

US Dollar Index Daily Chart: Price above 94 support
US Dollar Index Daily Chart: Price above 94 support

দৈনিক চার্ট অনুযায়ী মার্কিন ডলার সূচক এর মূল্য ৯৪ সাপোর্ট এর উপরে রয়েছে।

(Visited 23 times, 1 visits today)